Home » Uncategorized » কলকাতায় মহাজনের নাও
mohajoner naw

কলকাতায় মহাজনের নাও

Share Button

ঢাকা:-

-: পাভেল রহমান :-

কলকাতার ‘রুট মিউজিক ফ্যাস্টিভ্যাল’–এ যাচ্ছে সুবচন নাট্য সংসদের নাটক ‘মহাজনের নাও’। ‘শিকড়ের ডানা হোক, ডানার শিকড়’ শ্লোগানে কলকাতার দোহার ও লোপামুদ্রা প্রডাকশনস ‘সহজ পরব’ শিরোনামে আগামী ১ থেকে ৪ আগস্ট কলকাতার রবীন্দ্রসদন ও গগনেন্দ্র প্রদর্শনশালায় এ উৎসবের আয়োজন করেছে।

সমাপনী দিনটিকে ‘বাংলাদেশ দিবস’ হিসাবে ঘোষনা দিয়েছেন আয়োজকেরা । বিকেল ৫ টায় প্রদর্শিত হবে বাউল শাহ আবদুল করিমের জীবন ও দর্শন নিয়ে শাকুর মজিদ রচিত এবং সুদীপ চক্রবর্তি পরিচালিত সুবচনের নাটক ‘মহাজনের নাও’ ।

এছাড়াও সমাপনী সন্ধ্যায় লালনের গান পরিবেশন করবেন কুষ্টিয়ার বাউল ফকির লতিফ শাহ, লোকগান গাইবেন চন্দনা মজুমদার । এ উৎসবে যোগ দিতে বাংলাদেশ সরকারের সংস্কৃতি মন্ত্রনালয়ের উপ-সচিব মুস্তাফিজুর রহমানের নেতৃত্বে ২১ সদস্যের প্রতিনিধিদল আগামী ২ আগস্ট বিকেলে জেট এয়ারযোগে কলকাতা যাবেন এবং ৬ আগস্ট বিকেলে দেশে ফিরবেন।

প্রসঙ্গত ২০১০ সালের ১৮ জুন ‘মহাজনের নাও’ নাটকটি মঞ্চে আনে সুবচন নাট্য সংসদ। বাংলাদেশের ভাটি অঞ্চল সুনামগঞ্জের দিরাই উপজেলায় ১৯১৬ সালে জন্ম নেয়া সাধক শাহ আবদুল করিমের জীবনের তত্বকথা ও তাঁর জীবনদর্শন নিয়ে শাকুর মজিদের লেখা এ নাটকটি ইতোমধ্যে বাংলাদেশ সরকারের সংস্কৃতি মন্ত্রনালয়ের তত্ত্বাবধানে দক্ষিন কোরিয়ায় দুটি প্রদর্শনী ছাড়াও দেশের বাইরে ত্রিপুরা, জলপাইগুড়ি, আসাম, কলকাতা এবং ঢাকার বাইরে কুমিল্লা, চাদপুর, রাজশাহী, সিলেট, সাভার, বিয়ানীবাজার, বরিশাল নিয়ে ৭৩টি প্রদর্শনী হয়েছে।

Check Also

national film award

জাতীয় চলচ্চিত্র পুরস্কারের জন্য চলচ্চিত্র আহ্বান

মিডিয়া খবর:- সংশ্লিষ্ট চলচ্চিত্র প্রযোজকদের কাছ থেকে চলচ্চিত্র আহ্বান করেছে তথ্য মন্ত্রণালয়ের জুরিবোর্ড। তথ্য মন্ত্রণালয়ের …

munir chowdhury, selim al deen

শিল্পকলায় মুনীর চৌধুরী-সেলিম আল দীন স্মরণে নাটক

মিডিয়া খবর:- আজ ১৩ নভেম্বর রবিবার সন্ধ্যা সাড়ে ৬টায় জাতীয় নাট্যশালার স্টুডিও থিয়েটার হলে শহীদ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Shares