Home » নিবন্ধ » বন্ধু ও বন্ধুত্ব

বন্ধু ও বন্ধুত্ব

Share Button

ঢাকা:-

-: মিলটন আহমেদ :-

একদিন হঠাৎ সন্ধ্যা বেলায়, কোন অজানা ভাবনায়, অদূর জানালায় তাকিয়ে দেখি, একটি মেয়ে অসহায়/ দাঁড়িয়ে আছে একা উদাসী মনে, হাতে ছিল একটি গিটার, আমি চোখের ভাষায় তাকে জানিয়ে দিলাম, বন্ধু হব আমি তোমার…/এটি বন্ধুকে নিয়ে সাফিন আহমেদের মিষ্টি একটি গান ।  বন্ধু দিবসে শুভেচ্ছা । মানুষের সঙ্গে একে অপরের ভাব-ভালবাসা, প্রেম-প্রীতি, স্নেহের গভীর পারিবারিক সম্পর্কের পাশাপাশি আরও একটি সম্পর্ক বিদ্যমান। যেখানে দেওয়া-নেওয়ার প্রশ্নটি কোনোভাবেই প্রবেশ করে না। যাকে মনের দরজা খুলে দিয়ে অকপটে বলা যায় সব কথা। একজন সৎ ও প্রকৃত বন্ধু সৃষ্টিকর্তার অপূর্ব দান। সেই বন্ধু হয় প্রকৃত অর্থেই সৎ ও বিশ্বস্ত। যার কাছ থেকে দুঃসময়ে পাওয়া যায় সঠিক পরামর্শ ও সহযোগিতা। সে সহযোগিতার হাত বড়ই নিঃস্বার্থ।

বন্ধু দিবসের কথা
মানুষের বন্ধুত্বের সম্পর্ক যে কতটা গভীর সেটা মনে করিয়ে দেয় প্রতি বছরের আগস্ট মাসের প্রথম রোববার। এই দিন পালন করা হয় বিশ্ব বন্ধু দিবস। আজকের এই দিনে একজন বন্ধু মনে করে তার আরেক বন্ধুর কথা। মনে করিয়ে দেয় তাদের কিছু ভালোলাগা মুহূর্তকে। একটু দেখা করার জন্য, একটু গল্প করার জন্য মনটা আকুল হয়ে ওঠে।

জীবনে বন্ধুর প্রয়োজনীয়তা
একজন মানুষের বেঁচে থাকার ইচ্ছেশক্তি বাড়িয়ে দেয় একজন ভালো বন্ধু। বন্ধু এমন প্রিয় একজন, যে কিনা আত্মার আত্মীয়। বন্ধু হতে হয় অনেক বিশ্বাসী। অনেক দায়িত্ববান। যার ওপর ভরসা করা যায় নিশ্চিন্তে। একে অপরকে বিশ্বাস করে গভীরভাবে। এবং দায়িত্ববোধ অনুভব করে।
অনেক সময় দেখা যায় মানুষের বয়স বেড়ে গেলে, সে একাকি জীবন যাপন করে। তখন সেই মানুষটির অন্যতম ভরসা হয়ে ওঠে তার বন্ধু।বন্ধুত্ব হতে পারে যখন-তখন, যেখানে-সেখানে। বিবাহ পরবর্তী সময়েও তা হতে পারে। মা-বাবা যেমন একজন ভাল বন্ধু, তেমনি একজন স্ত্রী, একজন স্বামীও হতে পারে ভালো বন্ধু। স্কুল-কলেজ বা কর্মক্ষেত্রে- সবখানে মনের অজান্তে বন্ধু হয়ে যেতে পারে যে কেউ ।

বন্ধুত্বের কাছে বয়স কিছু না
বন্ধুত্ব হতে পারে যেকোনো বয়সেই। শুধু সমবয়সী দুজনের মাঝেই বন্ধুত্ব হবে এমন কোন কথা নেই। এটি হতে পারে ছেলে বা মেয়ে, হতে পারে তরুণ বা বৃদ্ধ।  জীবনে চলার পথে সব বয়সের মানুষের মাঝে হতে পারে সম্পর্ক। সে সম্পর্ক গড়াতে পারে গভীর থেকে গভীরতর পর্যায়ে।

ভালো বন্ধু হও
কেউ চাইলেই ভালো বন্ধু পায় না। আবার চাইলেও ভালো বন্ধু হওয়া যায় না। এ জন্য দরকার ভালো মন-মানসিকতার। অন্তর হতে হয় শুভ্র ও পবিত্র। একজন ভালো বন্ধু সবসময় বন্ধুর জন্য শুভকামনা করে। একজনের কষ্টে অন্যজন হয় ব্যথিত। আর এটাই হল বন্ধুর গুণ। বন্ধুর সঙ্গে বন্ধুর থাকে দারুণ বোঝাপড়া। বন্ধুর কাছে যা প্রত্যাশা থাকে তা হল – শেয়ারিং, শুভকামনা, চোখের আড়াল হলে মনটা কেমন করা। মানুষ বন্ধুত্ব করে আসছে সেই শৈশব থেকে। আমরা আমাদের বন্ধুত্ব চিরদিন অটুট রাখতে চাই। আর সে জন্য প্রয়োজন অখণ্ড মনোযোগ এবং বন্ধুত্বের প্রতি ভালোবাসা আর শ্রদ্ধাবোধ। বন্ধু দিবস উপলক্ষে রালফ ওয়ান্দ বলেন, একজন ভালো বন্ধু পেতে হলে নিজেকেও ভালো বন্ধু হতে হয়। এটি এমন এক প্রক্রিয়া যার মূলে থাকে শেয়ারিং, কেয়ারিং এবং দায়িত্ববোধ। দুজন দুজনের মনের কথা অকপটে খুলে বলবে নিশ্চিন্তে।

বন্ধু সবাই হয় না
পৃথিবীতে সবাই বন্ধু হতে পারে না। ব্যস্ততার মাঝে আসল বন্ধুকে খুঁজে পাওয়া খুব কঠিন। ইংরেজিতে কথা আছে, A friend in need is a friend indeed. বিপদের বন্ধুই প্রকৃত বন্ধু। আজকাল সুযোগসন্ধানী বন্ধুর অভাব নেই পৃথিবীতে। সুযোগসন্ধানী বন্ধু স্বার্থ উদ্ধার হলেই সটকে পড়ে। তাই বন্ধুত্বের বেলায়ও সবার সতর্ক থাকা উচিত।

বন্ধু ও বন্ধুত্ব নিয়ে পৃথিবীতে অনেক কথা-উপকথা প্রচলিত আছে। একটি সত্য গল্প বলি- বিশ্বখ্যাত ইংরেজ অভিনেতা রিচার্ড বারটন এবং কবি ডিলান টমাসের সখ্য ও বন্ধুত্ব ছিল কিংবদন্তি তুল্য। পশ্চিমের সিমেট্রি সম্পর্কে নিশ্চয়ই অনেকের ধারনা আছে। রকমারি ফুল-ফল, সুনিবিড় গাছগাছালিতে পরিপূর্ণ অতি নির্জন ও পরিচ্ছন্ন স্বর্গোদ্যান যেন। রিচার্ড বারটন মারা যাওয়ার পর তার অন্তিম ইচ্ছা অনুযায়ী দাফনের আগে কফিনের ওপরে একগুচ্ছ তরতাজা ও টকটকে লাল গোলাপ আর কবি ডিলানের একটি কাব্য সমগ্র রাখা হয়। বাইবেলের অন্তিম দৃশ্যের সংলাপের পাশাপাশি উচ্চারিত হয় বন্ধু কবির কবিতাও। এরকম একটি অপূর্ব রোমান্টিক দৃশ্য অকৃত্রিম বন্ধুত্বের নিদর্শন ছাড়া অন্য কিছুই নয়।

পরিশেষে জয় হোক বন্ধুর, জয় হোক বন্ধুত্বের ও বন্ধু দিবসের

– See more at: http://www.risingbd.com/detailsnews.php?nssl=f8db77338803c461a17ed8a3790a606d#sthash.O9GrThsq.9qBFUTRL.dpuf

Check Also

৫ই ডিসেম্বর ১৯৭১

 মিডিয়া খবরঃ-        সাজেদুর রহমানঃ- ৫ই ডিসেম্বর ১৯৭১।   সকাল ৯ টায় মিত্রবাহিনীর …

পাকিস্তানের বিরুদ্ধে অভিযান শুরু করল ভারতীয় স্থলবাহিনী

মিডিয়া খবরঃ-      সাজেদুর রহমানঃ- প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধী দিল্লী প্রত্যাবর্তন করেছেন গতকাল। রাতেই ডাকা …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Shares