Home » সঙ্গীত » লুৎফর হাসানের ‘জোনাকিরা’ পথ দেখাবে কি!
jonakira-lutfor

লুৎফর হাসানের ‘জোনাকিরা’ পথ দেখাবে কি!

Share Button

ঢাকা:-

-: তির্থক আহসান রুবেল :-

লুৎফর হাসানের একটা গানই আজ পর্যন্ত শুনেছি। তাও আমার এক সাবেক রসিক রুমমেটের বিকৃত স্বরে! সে যখন গানটি নিয়ে অস্থির, তখন একদিন জানতে চাইলাম কার গান! আমাকে বলে, কন কি ভাই! এই গান শুনেন নাই! সারাদিন এফএমে চলে। লুৎফরের গান! লুৎফর! এইডা কি শিল্পীর নাম! জীবনেও তো শুনি নাই! আসলে আমি বাংলা ভাষাকে বিকৃত ভাষায় রূপান্তরের দায়ে এফএম শুনি না। এফএম শোনাটাও আমার কাছে অসভ্যতা-বিকৃতপনা বলেই মনে হয়। যাই হোক, তার তাগিদে শুনলাম গানটা। তারপর তো ইতিহাস। কতশতবার যে শুনেছি, আমার ব্যক্তিগত জীবনের কতগুলো মূল্যবান সময় যে নীরবে নিভৃতে হত্যা করেছিল সে গান এবং এখনো করছে, তার কোন হিসেব করলে লুৎফর হাসানের বিচার করা উচিত বলে মত দিতে পারেন কেউ কেউ। lutfor

এবার আসি লুৎফর হাসানের নতুন এ্যলবাম ‘জোনাকিরা’ নিয়ে কিছু ভাব-ভাবনার কথায়। এ্যলবামের প্রথম গান ‘জোনাকিরা’। ফিরোজ কবির ডলারের কবিতা এবং সুরের গানটার মাঝে একটা আদি প্রেমময় টান আছে। ভাল লাগবে। কেমন যেন একটা মায়া গানটা জুড়ে। পরের গান ‘ঘুম ঘুম’ একই মানুষের কবিতা এবং সুর। গানটির কয়েকটা লাইন হলো: মানচিত্রের ভাগে ভাগে/ রক্তের দাগে দাগে/ ভাগাভাগি হয়ে যায় পৃথিবীটাই… লাইনগুলো যেন বর্তমানে আমাদের ভাল থাকার-শান্তি প্রতিষ্ঠার প্রচেষ্টায় ইচ্ছাকৃত রক্তের হোলিখেলাকেই সামনে ঠেলে দেয়। কবি আল মাহমুদের কবিতা ‘পাখি’র গানরূপটি শোনার ইচ্ছে ছিল না। কারণ তার রাজনৈতিক অবস্থান। পরে মনে হলো, আমাদের রাষ্ট্রব্যবস্থা তার দৈনতা দিয়ে এমন অনেক প্রতিভাবানকে পেটের দায়ে ঠেলে দিয়েছে মৌলবাদীদের মনোরঞ্জনে। তার উপর পুরোটা নিয়ে না লিখলে সেটা উন্নত পরিচয় প্রকাশ করবে না। কবি আল মাহমুদ বাংলাদেশের শ্রেষ্ঠতম কবিদের একজন। কবিতার কথাগুলোই তার অন্যতম প্রমাণ বহন করে। আর লুৎফর হাসান গানের সুরটিও করেছেন পরম শ্রদ্ধা এবং মমতায়। গানটির সুরে ভিন্নতা আছে। অন্তরা আপনাকে অপরাধী করবে বারবার কথায় এবং সুরে। আরেক বিখ্যাত কবি, জীবন্ত কিংবদন্তী নির্মলেন্দু গুণের কবিতা ‘সংসার’। লুৎফরের সুরে গানটা আবেগী হয়ে উঠেছে। তবে গানটা রোমান্টিক সুরে হতে পারতো কিনা জানি না। হলে সেটা বর্তমান সুরের চেয়ে শ্রুতিমধুর হতো কিনা! তবে সংসারের সুরটা কেন জানি পরিচিত লোকজ সুর মনে হয়েছে। আসিফের আকবরের একটা গান ছিল সংসার নিয়ে। সেই গানটা কি এই কবিতা থেকে ইন্সপায়ার্ড! তারও শুরু ছিল ‘সংসার মানে’। আরেক জনপ্রিয় কবি আবু হাসান শাহরিয়ারের কবিতা ‘বালিকা আশ্রম’। এই গানটা দূর্দান্তভাবে গান হয়ে উঠেছে। হয়ত এই গানটাই এ্যলবামের হিট আইটেম হয়ে যাবে। গানটা ৯০ দশকের সেই সোনালী দিনগুলোকে মনে করিয়ে দিবে। আলফ্রেড খোকনের কবিতা ‘মেঘরাষ্ট্র’ খুব খুব ভাল একটা গান। গানটার দূর্দান্ত সুর করেছেন লুৎফর হাসান, পাহাড়ি টান মনে হলো। বিপ্লব বিপ্লব আবহ নিয়ে গানটা মঞ্চ কাঁপানো গান হতে পারে। লুৎফরের বাজির ঘোড়া সোমেশ্বর অলির কবিতা ‘নীল ময়ূরের যৌবন’। খুব মিষ্টি একটা সুর দিয়েছেন ফিরোজ কবির ডলার।

lutfor-11 তবে “তোমার কন্ঠে লাগলো ভাল/ মৌসুমী ভৌমিকের গান” … কেন মৌসুমী ভৌমিক! মাথার উপর দিয়ে গেল। হয়ত কোন গল্প আছে! যা আমার অজানা কিংবা ভাবনায় আসছে না। “তোমার কন্ঠে লাগলো ভাল” অংশটুকুর সুর, খুব পরিচিত লাগলো। তবে কোথায় শুনেছি! মনে করতে পারছি না। আচ্ছা গীতিকবিতা কি গান নয়! নাকি কবিতা! নাকি দুটোই! আমার আরো পড়াশোনা আরো জ্ঞান অর্জন দরকার। ইশতিয়াক আহমেদের কবিতা ‘বাউন্ডুলে’। এটারও সুর লুৎফর হাসানের। চমৎকার সুর। গানটির আবহ যে কোন সময় আপনাকে নস্টালজিয়ায় ভোগাবে। তবে সে জন্য আপনার জীবনে জীবনবোধের গল্প থাকতে হবে। আর হাসিবুর রেজা কল্লোলের কবিতা ‘ত্রিমাত্রিক পৃথিবী’। কবিতার জন্যই তো হিংসা করা উচিত কল্লোলকে! আরেকটি জমজমাট আইটেম। বালিকা আশ্রমের মতো এটাও মঞ্চ মাতাবে হয়ত আগামী দিনে। এই গানটি শেষ হবার পর একটি পরিচিত মিউজিক! কান খাড়া হয়ে গেল! ভাবলাম একদম শুরুতে যে গানটির গল্প বলেছি, তার কোন সিক্যুয়েল। কিন্তু না সেই গানটি বেজে উঠলো! থতমত খেয়ে উঠলাম। ‘ঘুড়ি তুমি কার আকাশে ওড়ো’ প্রতারণা নাকি বোনাস! বোনাস ট্র্যাক সাধারণত গানের পাশে ব্রাকেট বন্ধনীতে লেখা থাকে। এখন মানুষ যদি এই গানটা শুনে এ্যলবাম কিনতে আসে! তাহলে সেটা কেমন হবে! এই একটি গানের পরিচয় বহু বছর লুৎফরকে বহন করতে হবে বলেই বিশ্বাস রাখি। সেখানে এই গানটির অর্ন্তভূক্তি এ্যলবামের বাকি সবগুলো গানকে হত্যা করে বসতে পারে। এই সিদ্ধান্তটাকে কোনভাবেই সাধুবাদ জানাতে পারছি না। নতুনভাবে লুৎফর হাসানকে আবিস্কার করবো প্রতিবার। ভক্তরা তো এটাই চাইবে!

কয়েকটি গানের লিরিক্স দেখে মনে হয়েছে, আসলে এগুলো গানের জন্যই লেখা। জোনাকিরা, ঘুম ঘুম, বালিকা আশ্রম, মেঘরাষ্ট্র অন্যতম। এ্যলবামের কিছু গানের সুর প্রায় কাছাকাছি। তবে গানের কথার দূর্যোগ-দূর্দিন-আকাল-মহামারী-মড়ক-দূর্ভিক্ষের সময় এমন ভাষায় গান আশার আলো জাগায়। হয়ত এভাবেই বদলে যাবে আমাদের গানের ভাষা। আমরা আবারো আমাদের সোনালী ইতিহাসকে সোনালী বর্তমান হিসেবেই পাব বলে স্বপ্ন দেখতে পারি। কন্ঠে সফটওয়্যারের ব্যবহার আছে বলে মনে হলো। এটা ব্যক্তিগতভাবে আমার জন্য বিব্রতকর। কারণ, কন্ঠে এই সফটওয়্যারের ব্যবহারটাই আমাদের অনেক অ-শিল্পির হিট মার্কেট তৈরি হওয়ায়, গানের প্রতি শ্রদ্ধাশীলরা অপমানিত হচ্ছেন বারবার। প্রকৃত শিল্পী সফটওয়্যারকে শুধুমাত্র সফটওয়্যারজনিত কারণেই ব্যবহার করবে বলে মনে করি। ২/১ টা গান পরীক্ষামূলকভাবে সফটওয়্যারের আওতায় থাকলে ভাল হতো। তবে, ব্যবহারটা কিঞ্চিত পরিমিত ছিল। ঘুড়ি গানটা ব্যতিত সবগুলো গানের সঙ্গীত করেছেন আমজাদ হোসেন। উনার কাজ খুব ভাল লেগেছে। স্যলুট জানাবো আমজাদ হোসেনকে।

লুৎফর হাসানের ‘জোনাকিরা’ ভুল পথ দেখায়নি বলেই মনে হলো। ছোটবেলায় সবচেয়ে বেশী জোনাকী দেখেছি আমার নানাবাড়ির কবরস্থানে। কিন্তু এই ‘জোনাকীরা’ বাংলাদেশী সঙ্গীতকে কবর থেকে উঠে এসে সঠিক পথের দিশা দেবে বলে মনে করি।

শেষ কথা:marjuk-rassel

সঙ্গীতের বর্তমান অবস্থা এবং সঙ্গীত শিল্পীদের (গীতিকার, সুরকার, কম্পোজার, গায়ক, গায়িকা, বাদ্যযন্ত্রী) কপিরাইটস সহ নানা অধিকার আদায়ের দাবিতে সোচ্চার হয়ে দেশের অন্যতম সেরা সক্রিয় গীতিকার কবি মারজুক রাসেল এখন খুব অভিমানে আছেন বলেই মনে হলো ইউটিউবে প্রকাশিত তার একটি ভিডিও ইন্টারভিউ দেখে। কবিতা নিয়ে পূর্ণাঙ্গ গানের অ্যালবাম হলে দীর্ঘ দুই দশক ধরে গান রচনা করে সঙ্গীতাঙ্গনের সাথে সংশ্লিষ্ট প্রিয় এই মানুষটির লেখা থাকলে অ্যালবাম আরো সমৃদ্ধ হয় দেখে আসছি আমাদের কিশোরবেলা থেকে। উনার স্পর্শ মানেইতো ইতিহাস। আমাদের সঙ্গীত আবারো উন্নত হবে। বিকল্প কোনো পথ নাই। আশা রাখছি মারজুক রাসেল ভাই অভিমান ভেঙে বাংলাদেশের গানের স্বার্থে যোগ্য তরুণদের সমর্থন দেবেন।

 লেখক: গণমাধ্যমকর্মী

দেশের সঙ্গীতের বর্তমান দূরাবস্থা এবং প্রযুক্তিগত দূর্নীতি নিয়ে মারজুক রাসেলের বক্তব্য

Check Also

oishi-ashik

ঐশী ও আশিক গাইবেন আজ

মিডিয়া খবর:- জনপ্রিয় কন্ঠশিল্পী ঐশী ও আশিক সরাসরি গাইবেন বৈশাখী টেলিভিশনে। ৬ জানুয়ারি শুক্রবার রাত ১১টায় বৈশাখী টেলিভিশনের …

bakir-fasol

জুয়েল মোর্শেদ ও মমর বাকির ফসল

মিডিয়া খবর:- সংগীতশিল্পী  মাহফুজা মমর ‘বাকির ফসল’ গানটির মিউজিক ভিডিও ইউটিউবে গত ৩০ ডিসেম্বরে প্রকাশিত হয়েছে। …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Shares