Home » টিভি চ্যানেল » প্রযোজকদের একসুত্রে বাঁধবে টিপিএ

প্রযোজকদের একসুত্রে বাঁধবে টিপিএ

Share Button

মিডিয়া খবর :-No automatic alt text available.

নবগঠিত টেলিভিশন প্রডিউসার্স অ্যাসোসিয়েশনের (টিপিএ) উদ্যোগে মত বিনিময় সভা অনুষ্ঠিত হল ১৭ নভেম্বর শুক্রবার ঢাকার বিশ্বসাহিত্য কেন্দ্রে। বাংলাদেশের টেলিভিশন সমুহের প্রযোজকদের আয়োজিত এ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ৩৪টি বেসরকারি টেলিভিশনের শীর্ষস্থানীয় প্রযোজক ও প্রযোজনা সংশ্লিষ্ঠ অনেকেই। টেলিভিশন প্রডিউসার্স অ্যাসোসিয়েশনের ভবিষ্যৎ পরিকল্পনা এবং কার্যক্রম নিয়ে আলোচনা হয়। সভার শুরুতে এক মিনিট নিরবতা পালন করা হয় একাত্তর টেলিভিশনের প্রয়াত প্রযোজক সঞ্জীব ভৌমিকের চতুর্থ মৃত্যুবার্ষিকীর স্মরণে।

Image may contain: 1 person, standing and beard
সোহাগ মাসুদ

টিপিএ বিষয়ে এটির অন্যতম সংগঠক একুশে টেলিভিশনের প্রযোজক সোহাগ মাসুদ জানান – আমরা যারা প্রযোজক আছি তারা আসলে এক হতে চেয়েছি। সব টিভি কেন্দ্রীক প্রফেশনালসদেরই ঐক্যবদ্ধ সংগঠন আছে। আমরা কথা বলতে চাই, এক সাথে আড্ডা দিতে চাই, প্রযোজকদের জন্য কিছু করা বা তাদের স্বার্থ সংক্রান্ত বিষয়ে সরব হবার জন্য আসলে এ ঐক্য।

Image may contain: 1 person
বিকাশ সরকার

অন্যতম সংগঠক এস এ টিভির বিকাশ সরকার এ বিষয়ে জানান সকলকে আমরা সকলে তো চিনিনা। চেনা, জানা আর আন্তরিকতা বাড়াবার জন্য আমরা এক হয়েছি যেন আমরা পরস্পরের সুখ দুঃখ ভাগ করে নিতে পারি। এতদিন এভাবে এক হবার এমন একটি সার্বজনীন প্লাটফর্মের অভাব বোধ করেছি। তবে এটা কোন বিকল্প সংগঠন নয় এবং কোন পাল্টপাল্টি সংগঠনও নয়। শুধু এক সাথে বসা আর পারস্পরিক সম্পর্ক তৈরী করাই আমাদের উদ্দেশ্য।

সভায় বক্তব্য রাখেন আরটিভির আমীর খসরু জাহিদুল ইসলাম, ইনডিপেন্ডেন্ট টিভির প্রযোজক রাশেদুল আহসান, শরীফ ইকবাল, নাগরিক টিভির উষ্ণীষ চক্রবর্তী, সময় টিভির ইসরাফিল শাহীন, এনটিভির মৃণাল দত্ত, এশিয়ান টিভির বাবুল আকতা্র, এসএটিভির বিকাশ সরকার, কামরুজ্জামান রঞ্জু ও আশরাফুজ্জামান, নিউজ টুয়েন্টিফোরের সাবেক নির্বাহী প্রযোজক মিরাজুল ইসলাম পলাশ, প্রযোজক ও নাট্য নির্মাতা দীপু হাজরা, একুশে টেলিভিশনের মাসুমা লিসা, ফাতেমা শিলু, দুরন্ত টিভির আরাফাত সেতু, বাংলা টিভির হাসান রাজা শ্যামল, রনি, দীপ্ত টিভির পাভেল রহমান, চ্যানেল টুয়েন্টি ফোরের শামীম আহসান, একাত্তর টিভির আরিফুর রহমান, নিউজ টুয়েন্টিফোরের মেহমুদ খোকন, এটিএন বাংলার প্রযোজক আলভী হায়াত রাজ, যমুনা টিভির প্রযোজক সরকার পাপ্পু, মাছরাঙ্গা টেলিভিশনের প্রযোজক মনিরুজ্জামান মনির, চ্যানেল নাইনের সাজ্জাদ শুভ্, প্রযোজক অনুপম পাল, রকিব হোসেন সুর্য, প্রশান্ত দাশ কথা, একুশে টিভির সাবেক সিনিয়র প্রযোজক মাসুদুল হাসান রনি সহ আরো অনেকে। সভাটি পরিচালনা করেছেন একুশে টেলিভিশনের প্রযোজক সোহাগ মাসুদ।

উল্লেখ্য এর আগে ২০১০ সালে টেলিভিশন প্রযোজকদের নিয়ে গঠিত হয়েছিল ব্রডকাস্ট প্রডিউসার্স অ্যাসোসিয়েশন (বিপিএ)। প্রযোজনা পেশার মান-মর্যাদাকে আরো উঁচুতে তুলে ধরা, প্রযোজনা পেশার যথাযথ স্বীকৃতি, মূল্যায়ন, উন্নয়ন ও গণতান্ত্রিক কর্মপরিবেশ তৈরি, প্রযোজকদের পেশাগত ঝুঁকি, অনিশ্চয়তা, দুর্ঘটনা ইত্যাদি পরিস্থিতিতে সাংগঠনিক সেবা প্রদানের উদ্যোগ গ্রহণ এবং কল্যাণমূলক তহবিল গঠন করার প্রত্যায় নিয়ে যাত্রা শুরু করলেও সাধারণ প্রযোজকদের এক সুত্রে বাঁধতে তারা ব্যার্থ হয়। ব্রডকাস্ট প্রডিউসার্স অ্যাসোসিয়েশনের কর্ম পদ্ধতি নিয়ে অনেকে প্রশ্ন তুলেছেন। নিশ্ক্রিয় ব্রডকাস্ট প্রডিউসার্স অ্যাসোসিয়েশন নিয়ে নতুন প্রজন্মের সক্রিয় প্রযোজকগন তাদের হতাশা প্রকাশ করেছেন।

Image result for শামসুদ্দিন হায়দার ডালিম
শামসুদ্দীন হায়দার ডালিম

No automatic alt text available.এ বিষয়ে ব্রডকাস্ট প্রডিউসার্স অ্যাসোসিয়েশনের (বিপিএ) বর্তমান সভাপতি শামসুদ্দীন হায়দার ডালিম মিডিয়া খবরকে জানান –  নতুন এ ধরনের সংগঠনটি সম্পর্কে  আমার কিছু জানা নেই। তবে এমনটা যদি হয়ে থাকে তাহলে আমরা অবশ্যই তাদেরকে নিয়ে ঐক্যবদ্ধতার দিকে যাব। জানি তাদের কিছু হতাশা আছে ব্রডকাস্ট প্রডিউসার্স অ্যাসোসিয়েশনকে নিয়ে। তার কারন প্রতিষ্ঠার পর থেকে বিপিএ দীর্ঘদিন তার সক্রিয়তায় ছিল না। সম্প্রতি আমরা আবার নতুন করে সক্রিয় হয়েছি। আমরা ব্রডকাস্ট প্রডিউসার্স অ্যাসোসিয়েশনকে সমাজ কল্যাণ অধিদপ্তরে নিবন্ধ করার চুড়ান্ত পর্যায়ে আছি। এখন আমরা প্রত্যেকটি টেলিভিশনে গিয়ে প্রযোজকদের সাথে যোগাযোগ করা শুরু করেছি। খুব দ্রুত সকলের সাথে যোগাযোগ হবে এবং একটি সুন্দর সক্রিয় কাঠামো নিয়ে কাজ করতে পারব বলে আশা করি। 

 

 

Image may contain: 7 people, people sitting and indoor

Image may contain: 8 people, people sitting

Image may contain: 8 people, people smiling, people sitting and indoor

টেলিভিশন প্রোডিউসার্স অ্যাসোসিয়েশনের মতবিনিময় সভা অনুষ্ঠিত

টেলিভিশন প্রোডিউসার্স অ্যাসোসিয়েশনের মতবিনিময় সভা অনুষ্ঠিত

Image may contain: 4 people, people sitting

 

 

Check Also

tpa

বিশ্ব টেলিভিশন দিবসে টিপিএ’র স্বতস্ফুর্ত সমাবেশ

মিডিয়া খবর :- বিশ্ব টেলিভিশন দিবস আজ। ১৯২৬ সালের এইদিনে বিজ্ঞানী জন লোগি বেয়ার্ড টেলিভিশন …

jhunu

নৃত্যগুরু রাহিজা খানম ঝুনু গুরুতর অসুস্থ

মিডিয়া খবর :- একুশে পদক প্রাপ্ত নৃত্যগুরু মাতা রাহিজা খানম ঝুনু গুরুতর অসুস্থ অবস্থায় কিডনি …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Shares