Home » নৃত্যকলা » চার দিনব্যাপী নৃত্যনাট্য উৎসব
dance destival

চার দিনব্যাপী নৃত্যনাট্য উৎসব

Share Button

মিডিয়া খবর :-

আগামী ১-৪ নভেম্বর জাতীয় শিল্পকলা একাডেমিতে শুরু হতে যাচ্ছে চার দিনব্যাপী ‘সৃষ্টি-মীনাবাজার নৃত্যনাট্য উৎসব ২০১৭’। 

উৎসবের উদ্বোধনী দিন ১ নভেম্বর সন্ধ্যা ৭টায় শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালা মিলনায়তনে দেখানো হবে কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুর রচিত ‘তাসের দেশ’। ২ নভেম্বর থাকছে রাধা-কৃষ্ণের অমর প্রেম উপাখ্যান নিয়ে শেখ হাফিজুর রহমান রচিত ‘রাই কৃষ্ণ পদাবলী’ নৃত্যনাট্য।

৩ নভেম্বর মঞ্চস্থ হবে আলীবাবা চল্লিশ চোরের কাহিনি থেকে নেয়া ক্রীতদাস আবদুল্লাহ ও অপরূপা সুন্দরী বাঁদী মর্জিনার প্রেম কাহিনি নিয়ে রচিত ‘বাঁদী-বান্দার রূপকথা’। সমাপনী দিন ৪ নভেম্বর এক্সপেরিমেন্টাল থিয়েটার হলে প্রদর্শিত হবে ময়মনসিংহ গীতিকা অবলম্বনে পদাবলী যাত্রা ‘সোনাই মাধব’। সবগুলো নৃত্যনাট্যই সন্ধ্যা ৭টা থেকে শুরু হবে।

নৃত্যনাট্যগুলোতে অভিনয় করবেন দেশের নামি দামি নৃত্যশিল্পী ও অভিনয়শিল্পীরা। এ তালিকায় আছেন শিবলী মোহাম্মদ, শামীম আরা নিপা, আনিসুল ইসলাম হিরু, সুকল্যাণ ভট্টাচার্য, ডলি ইকবাল, সাবরিনা নিসা, লিয়াকত আলী লাকি, রোকসানা আক্তার রূপসা, জাহিদুল কবির লিটন, ওয়ার্দা রিহাব, সাব্বির আহমেদ খান বিজু প্রমুখ।

‘সৃষ্টি-মীনাবাজার নৃত্যনাট্য উৎসব ২০১৭’ উপলক্ষে সোমবার দুপুরে সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয় জাতীয় প্রেস ক্লাবের ভিআইপি লাউঞ্জে। এতে উপস্থিত ছিলেন সংগঠনটির পরিচালক ও নৃত্যশিল্পী আনিসুল ইসলাম হিরু, নৃত্যশিল্পী শামীম আরা নীপা, জেমকন ফুড অ্যান্ড এগ্রিকালচার প্রডাক্টস লিমিটেড মীনাবাজারের সিইও শাহীন খান, ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস বাংলাদেশের প্রফেসর সামসদ মর্তূজা, জেমকন গ্রুপের সিএইচআরও ও মীনা সুইটসের সিইও সাঈদ আহমেদ।

নৃত্যনাট্য উৎসব সম্পর্কে ধারণা দিয়ে আনিসুল ইসলাম হিরু বলেন, ‘নাট্য উৎসবকে ঘিরে একধরনের উন্মাদনা তৈরি হয়। এরকম আবহ তৈরিতে সৃষ্টি কালচারাল সেন্টার সচেষ্ট রয়েছে। নিয়মিত ও বড় আঙ্গিকে এমন উৎসব আয়োজনের জন্য আমরা চেষ্টা করছি।’

স্পন্সরদের ধন্যবাদ জানিয়ে একুশে পদকপ্রাপ্ত নৃত্যশিল্পী শামীম আরা নিপা বলেন, ‘নৃত্যে এমন পৃষ্ঠপোষকতা অবহেলিত এই শিল্পকে নতুন করে আশাবাদী করে তুলেছে। আমাদের বিশ্বাস ভবিষ্যতে আরও অনেকেই পৃষ্ঠপোষকতার জন্য এগিয়ে আসবেন।’

চার দিনব্যাপী নৃত্যনাট্য উৎসবের টাইটেল স্পন্সর মীনা বাজার, কো স্পন্সর কাজী অ্যান্ড কাজী টি, মীনা সুইটস, ইউল্যাব, অর্গ্যানিকেয়ার। সহযোগী হিসেবে থাকছে বাংলাদেশ শিল্পকলা একাডেমি।

০১/১১/২০১৭ , সন্ধ্যা ৭.০০ মিনিটে প্রদর্শিত হবে – কবিগুরু রবিন্দ্রনাথ ঠাকুর রচিত, তাসের দেশ।
০২/১১/২০১৭ , সন্ধ্যা ৭.০০ মিনিটে প্রদর্শিত হবে – শেখ হাফিজুর রহমান রচিত, রাই-কৃষ্ণ পদাবলী।
০৩/১১/২০১৭ , সন্ধ্যা ৭.০০ মিনিটে প্রদর্শিত হবে – “আলিবাবা ও চল্লিশ চোর” গল্প নিয়ে নৃত্যনাট্য, বাঁদী-বান্দার রুপকথা ।
০৪/১১/২০১৭ , সন্ধ্যা ৭.০০ মিনিটে প্রদর্শিত হবে – ময়মনসিংহ গীতিকা অবলম্বনে, পদাবলী যাত্রা, সোনাই মাধব ।

 

Check Also

শিল্পকলায় রাইকৃষ্ণ পদাবলী

ঢাকা:- গঙ্গা-যমুনা নাট্য ও সাংস্কৃতিক উৎসবে আজ  সন্ধ্যা ৭টায় নৃত্যাঞ্চল প্রযোজিত ও শেখ হাফিজুর রহমান রচিত …

তমোঘ্না দের ওড়িশী শনিবার ছায়ানটে

ঢাকা:- প্রবাসী নৃত্যশিল্পী তমোঘ্না দের একক ধ্রুপদী ওড়িশী নৃত্যানুষ্ঠান শনিবার সন্ধ্যা ৭টায় অনুষ্ঠিত হবে ছায়ানট …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Shares