Home » মঞ্চ » ৭ম গঙ্গা যমুনা নাট্য ও সাংস্কৃতিক উৎসব

৭ম গঙ্গা যমুনা নাট্য ও সাংস্কৃতিক উৎসব

Share Button

মিডিয়া খবর :-

ঢাকায় শুরু হয়েছে ৭ম গঙ্গা- যমুনা নাট্য ও সাংস্কৃতিক উৎসব । Image may contain: 5 people, people smiling, people standingগ্যালারি পরিপূর্ণ দর্শকের ভিড়ে। একে একে মঞ্চে আসন গ্রহণ করলেন অতিথিরা। উপস্থিত সবাইকে নৃত্যের তালে অভিবাদন জানালেন স্পন্দনের কর্মীরা। তারপরই আলোক প্রজ্জ্বলনের মাধ্যমে হলো উৎসবের উদ্বোধন।

 ‘স্বাধীনতার পর ২১শে ফেব্রুয়ারিতে কলকাতার একটা মঞ্চে দাঁড়িয়ে বলেছিলাম, সংস্কৃতি অবিভাজ্য। বিশেষ করে বাঙালি সংস্কৃতি আরও বেশি। আর সেই সংস্কৃতিকে দু’দেশের মধ্যে ভাগাভাগি করে নিতে উৎসবের বিকল্প নেই। আর গঙ্গা-যমুনা নাট্য ও সাংস্কৃতিক উৎসব তেমনই। যা বাংলাদেশ ও ভারতের সংস্কৃতিমনা ব্যক্তিদের মধ্যে সংস্কৃতি ভাগাভাগি এবং বিকাশে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে।’

শুক্রবার (৬ অক্টোবর) সন্ধ্যায় বাংলাদেশ শিল্পকলা একাডেমিতে গঙ্গা-যমুনা নাট্য ও সাংস্কৃতিক উৎসব ২০১৭’র উদ্বোধন লগ্নে এ কথা বলেন অনুষ্ঠানের উদ্বোধক নাট্যজন আলী যাকের।

উদ্বোধনী অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী আসাদুজ্জামান নূর, বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী, নাট্যজন মামুনুর রশীদ এবং রামেন্দ্র মজুমদার, ইন্ডিয়া-বাংলাদেশ ফাউন্ডেশনের রাজেশ উইকে, গঙ্গা-যমুনা নাট্য ও সাংস্কৃতিক উৎসবের সভাপতি গোলাম কুদ্দুস ও সদস্য সচিব আখতারুজ্জামানসহ বিশিষ্ট ব্যক্তিরা।

উদ্বোধনী বক্তব্যে লিয়াকত আলী লাকী নাট্যকর্মীদের নতুন নাটক ও নাটকে নতুনত্ব আনার প্রতি আহ্বান জানান। দুই বাংলার সংস্কৃতিকর্মীদের একটি উৎসবে একত্রিত করার জন্য শুভেচ্ছা জানান উৎসবের আয়োজকদের।

নাট্যজন মামুনুর রশীদ বলেন, উৎসব যতটা হচ্ছে, সেই অর্থে পশ্চিমবঙ্গের সঙ্গে আমাদের সম্পর্কটা দৃঢ় হয়ে ওঠেনি।

রামেন্দ্র মজুমদার বলেন, আমাদের আগ্রহ থাকলেও রয়েছে পশ্চিমবাংলার অনিহা। তবে এই নাট্যোৎসবের মধ্য দিয়ে দু’দেশের নাট্যকর্মীরা অনুপ্রাণিত হবে।

পাশাপাশি নিম্নমানের নাটকের পরিবর্তে মানসম্মত নাটক দেখানোর প্রতি গুরুত্ব দেন এই নাট্যবোদ্ধা।

ইন্ডিয়া-বাংলাদেশ ফাউন্ডেশনের মুখপাত্র ও বাংলাদেশে ভারতীয় হাইকমিশনের ফার্স্ট সেক্রেটারি (পলিটিক্যাল) রাজেশ উইকে বলেন, এই আয়োজনে আসতে পেরে গর্বিত। সংস্কৃতির ক্যালেন্ডারে একটি বড় দাগ কাটবে। পাশাপাশি নাটকের মধ্য দিয়ে জনগণের নিজেদের মধ্যে বাড়বে।

No automatic alt text available.

Check Also

রিজওয়ান

শিল্পকলায় রিজওয়ান উৎসব

মিডিয়া খবর :- সামজিক-সাংস্কৃতিক ক্ষেত্রে মূলধারার চর্চা ও গবেষণা সংগঠন ‘মনন সমাজ সংস্কৃতি’র নাট্যবিভাগ ‘নাটবাঙলা’র …

madhu shikari

বটতলার নাটক মধুশিকারী

মিডিয়া খবর :- আজ শুক্রবার বটতলার ৯ম প্রতিষ্ঠাবার্ষিকী।  বিকেলে মহিলা সমিতিতে অনুষ্ঠিত হতে যাচ্ছে নাটকের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Shares