Home » মঞ্চ » জাতীয় নাট্যশালায় পাইচো চোরের কিচ্ছা
paicho

জাতীয় নাট্যশালায় পাইচো চোরের কিচ্ছা

Share Button

মিডিয়া খবর:-

আজ বুধবার (২০ সেপ্টেম্বর) সন্ধ্যা ৭টায় ঢাকা পদাতিকের নাটক ‘পাইচো চোরের কিচ্ছা’ মঞ্চস্থ হবে বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে। এটি নির্দেশনা দিয়েছেন কাজী চপল। এদিন নাটকটির ৫৬তম প্রদর্শনী অনুষ্ঠিত হবে। নাটকটিতে অভিনয় করবেন- কাজী শিলা, সালাউদ্দীন রাহাত মাসুদ আহমেদ, জাকারিয়া কিরণ, কাজী সম্রাট, শ্যামল হাসান, দেবাশীষ বড়ুয়া, রিয়াজ আহমেদ, তন্দ্রা, নিপা, সজল, আসিফ, আল আমিন, তন্বী, সুমন ঘোষ, সেতু, নিপা, শাহনাজ, কবির, কাওসার আহমেদ।

নির্দেশক কাজী চপল জানান, ‘খুলনার লোক কাহিনীকে উপজীব্য করে গবেষণাধর্মী লোক নাটক ‘পাইচো চোরের কিচ্ছা’ মঞ্চস্থ করছে ঢাকা পদাতিক। একটি সহজ গল্পকে লোক আঙ্গিকের আশ্রয় নিয়ে সরলভাবে উপস্থাপনের চেষ্টা করেছি মাত্র।’

নাটকের মূল চরিত্র ‘পাইচো চোর’। এই চোরকে ঘিরেই আবর্তিত হয়েছে নাটকের কাহিনী। নাটকের একপর্যায়ে পাইচো কোটের সঙ্গে চুক্তিবদ্ধ হয় যে, মহেশ্বরী রাজকন্যাকে সে চুরি করে রাজা কোটের কাছে এনে দেবে। পাইচোর বাবাও ছিল চোর। চুরি বিদ্যা শেখার জন্য তিনি রেখে গেছেন অনেক বই। পাইচো বাবার রেখে যাওয়া বই পড়ে কৌশল শেখে। এরপর তিনি রাজকন্যাকে চুরি করার জন্য রওনা হন। এদিকে, রাজ্য জুড়ে শুরু হয় অস্থিরতা। বিভিন্ন ব্যবস্থা গ্রহণ করা হলেও শেষ পর্যন্ত ‘পাইচো চোরের হাত’ থেকে রাজকন্যাকে রক্ষা করা সম্ভব হয় না। এভাবেই এগিয়ে যায় নাটকটির কাহিনী।

নাটকটির আলোক পরিকল্পনা করেছেন- আমিনুর রহমান আজম, পোশাক পরিকল্পনা করেছেন- কাজী শিলা, কোরিওগ্রাফি করেছেন- দীপা খন্দকার, কাজী শিলা। সঙ্গীত পরিকল্পনা করেছেন রবীন বসাক, কাজী শিলা।

Check Also

boubosonti

শিল্পকলায় উদীচীর নাটক বৌবসন্তি

মিডিয়া খবর :- আজ ৩১ জুলাই সন্ধ্যা ৭টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির এক্সপেরিমেন্টাল থিয়েটার হলে অনুষ্ঠিত …

লোক নাট্যদলের উৎসব ৫ জুলাই থেকে

মিডিয়া খবর :- ৮টি নাটক নিয়ে উৎসবের আয়োজন করেছে লোকনাট্য দল। আগামী ৫ জুলাই লোক …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Shares