Home » মঞ্চ » শিল্পকলায় রিজওয়ান উৎসব
রিজওয়ান

শিল্পকলায় রিজওয়ান উৎসব

Share Button

মিডিয়া খবর :-

সামজিক-সাংস্কৃতিক ক্ষেত্রে মূলধারার চর্চা ও গবেষণা সংগঠন ‘মনন সমাজ সংস্কৃতি’র নাট্যবিভাগ ‘নাটবাঙলা’র প্রযোজনায় নাটরূপকার, নাট্যতাত্ত্বিক, ঢাকা বিশ্ববিদ্যালয় থিয়েটার এন্ড পারফরমেন্স বিভাগ-এর প্রতিষ্ঠাতা সভাপতি অধ্যাপক ড. সৈয়দ জামিল আহমেদ নির্দেশিত ‘রিজওয়ান নাট্যোৎসব’ একটি ব্যতিক্রমধর্মী সাংস্কৃতিক লক্ষ্যকে সামনে নিয়ে চলছে।

সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়ের পৃষ্ঠপোষকতায় বাংলাদেশ শিল্পকলা একাডেমিতে আগা শহীদ আলীর কাব্যগ্রন্থ ‘আ কান্ট্রি উইদাউট আ পোস্ট অফিস’ অবলম্বনে ভারতের অভিষেক মজুমদারকৃত ইংরেজি-হিন্দি-উর্দু ভাষায় রচিত নাট্য-আখ্যান ‘নাটবাঙলা রিজওয়ান’ প্রদর্শিত হচ্ছে ১ সেপ্টেম্বর থেকে।

নাট্যাখ্যানটির পরিকল্পনা ও নির্দেশনা দিয়েছেন অধ্যাপক ড. সৈয়দ জামিল আহমেদ প্রতিষ্ঠাতা সভাপতি, থিয়েটার এন্ড পারফরমেন্স বিভাগ, ঢাকা বিশ্ববিদ্যালয়।

২ থেকে ১১ সেপ্টেম্বর টানা ১০ দিন বাংলাদেশ শিল্পকলা একাডেমির এক্সপেরিমেন্টাল থিয়েটার হলে এটির ১৯টি প্রদর্শনী অনুষ্ঠিত হচ্ছে। এ নাট্যোৎসবের মাধ্যমে এবার প্রথম বাংলাদেশের বৃহত্তম ধর্মীয়সম্প্রদায়ের ধর্মীয়-সামাজিক উৎসব ঈদের সাথে মঞ্চনাট্যকে যুক্ত করা হয়েছে। বাংলাদেশে এই প্রথম একটিমাত্র নাটকের একটানা ১৯টি পরিবেশনার মাধ্যমে একক নাট্যোৎসবের আয়োজন হচ্ছে।

 উর্দুকবি আগা শাহী আলীর ‘এ কান্ট্রি উইদাউট এ পোস্ট অফিস’ কাব্যগ্রন্থ অবলম্বনে ‘রিজওয়ান’ নাট্যরূপ দিয়েছেন ভারতের প্রখ্যাত নাট্যকার অভিষেক মুখার্জি। নাটকটির অনুবাদ করেছেন ঋদ্ধিদেশ ভট্টাচার্য্য। প্রযোজনার পরিকল্পনা নির্দেশনায় আছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক, বাংলাদেশের থিয়েটারের জীবন্ত কিংবদন্তি সৈয়দ জামিল আহমেদ। দীর্ঘ ২০ বছর পর মূলধারার থিয়েটারে নাট্য নির্দেশনা দিচ্ছেন দেশবরেণ্য নির্দেশক সৈয়দ জামিল আহমেদ। আর এই প্রযোজনার বিভিন্ন চরিত্রে অভিনয় করবেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক তিতাস জিয়া, অভিনেত্রী মিতালী দাস, এনাম তারা সাকী, মহসিনা আক্তার আঁখি, সুশান্ত সরকারসহ দেশের প্রথিতযশা নাট্যদলের কর্মীরা। নাটকটির লাইট ও সেট পরিকল্পনায় সৈয়দ জামিল আহমেদ, কস্টিউম ডিজাইন করছেন নায়লা আজাদ নুপুর। জানা গেছে, বাংলা নাটকের ইতিহাসে এবারই প্রথম ঈদের আগের দিন আজ রাত ৮টায় ‘রিজওয়ান’ নাটক মঞ্চস্থ হবে।

ঈদের দিন থেকে নয় দিনব্যাপী বিকেল ৪টা এবং রাত ৮টায় দুটি করে মোট ১৯টি প্রদর্শনী হবে। উৎসব চলবে ১০ সেপ্টেম্বর পর্যন্ত। প্রসঙ্গত ঈদ উপলক্ষে সপ্তাহেরও বেশি সময় বাংলাদেশ শিল্পকলা একাডেমির মিলনায়তনগুলো বন্ধ থাকে। তবে এবার ব্যতিক্রম হচ্ছে। এবার ঈদ-উল-আযহায়ও খোলা থাকছে মিলনায়তন।

 

Check Also

নাটক পাইচো চোরের কিচ্ছা আজ শিল্পকলার মূল হলে

মিডিয়া খবর :- আজ  সন্ধ্যা সাড়ে ৬টায় শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালায় ঢাকা পদাতিকের ‘পাইচো চোরের কিচ্ছা …

পথনাটক উৎসবে বিয়নমণির উজানিয়া

মিডিয়া খবরঃ-    -: সাজেদুর রহমান :- “সাম্প্রদায়িকতামুক্ত শিক্ষা চাই, মুক্ত মানবিক দেশ চাই” স্লোগান নিয়ে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Shares