Home » মঞ্চ » লোক নাট্যদলের উৎসব ৫ জুলাই থেকে

লোক নাট্যদলের উৎসব ৫ জুলাই থেকে

Share Button

মিডিয়া খবর :-

৮টি নাটক নিয়ে উৎসবের আয়োজন করেছে লোকনাট্য দল। আগামী ৫ জুলাই লোক নাট্যদলের প্রতিষ্ঠার তিন যুগ । ১৯৮১ সালের ৬ জুলাই নাট্যজন লিয়াকত আলী লাকীর নেতৃত্বে নাট্যপ্রেমী একঝাঁক তরুণের সম্মিলনে যাত্রা শুরু করে নাটকের সংগঠন লোক নাট্যদল। সংবাদ সম্মেলনে লিয়াকত আলী লাকী জানান, ৩ যুগে লোক নাট্যদল ছোটদের নাটকসহ মোট ৬০টি নাটক প্রযোজনা করেছে। তিনি বলেন, লোক নাট্যদলের মূল লক্ষ আধুনিক নাট্যমনষ্ক দর্শকদের উপযোগী করে বাংলার ঐতিহ্যবাহী নাট্যকর্মের শিল্পিত উপস্থাপন, বিশ্বনাট্যর বিভিন্ন ধারার নাটক প্রযোজনা এবং বাংলা নাটককে সমৃদ্ধ করা।  

সোমবার শিল্পকলা একাডেমির সেমিনার কক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে ৪ দিনের উৎসবের ঘোষণা দেন দলপ্রধান লিয়াকত আলী লাকী।  তিনি জানান, ১৯৮১ সালের ৬ জুলাই ধানমন্ডির ৩২ নম্বর রোডে বঙ্গবন্ধুর বাড়িতে লোকনাট্য দলের জন্ম। সেখানে উপস্থিত ছিলেন বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

জীবন ঘনিষ্ঠ ও নিরীক্ষাধর্মী নাটক মঞ্চায়নের অঙ্গিকারে বিশ^স্ত থেকে লোক নাট্যদল শিশু নাটকসহ ৬০টি নাটক প্রযোজনা করেছে। এর মধ্যে ৫২টি মঞ্চ নাটক, ৭টি পথ নাটক, ১টি সঙ্গীতালেখ্য। লোক নাট্যদল মূলত বাংলাদেশের নাটককে সামাজিক ক্রিয়ার সাথে সম্পৃক্ত করা এবং আন্তর্জাতিক ক্ষেত্রে সুপ্রতিষ্ঠিত করার জন্য বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করে থাকে। দেশের বিভিন্ন জেলায় নাটক প্রদর্শনের পাশাপাশি আন্তর্জাতিক অঙ্গনেও লোক নাট্যদলের রয়েছে দৃপ্ত পদচারণা। লোক নাট্যদল ও পিএলটি নাটক নিয়ে ভ্রমণ করেছে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, জার্মানী, মোনাকো, জাপান, হংকং, দক্ষিণ কোরিয়া, রাশিয়া, কিউবা, তুরষ্ক, লাওস, নেপাল, ভারতসহ বিশ্বের বিভিন্ন দেশ। 

৪ দিনব্যাপী উৎসবের উদ্বোধন হবে ৫ জুলাই বুধবার বিকাল ৬.৩০টায় জাতীয় নাট্যশালার লবিতে। প্রধান অতিথি হিসেবে উৎসব উদ্বোধন করবেন জনাব মোঃ ইব্রাহীম হোসেন খান, সচিব, সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়। সভাপতিত্ব করবেন জনাব লিয়াকত আলী লাকী, মহাপরিচালক, বাংলাদেশ শিল্পকলা একাডেমি। উদ্বোধনী দিনে জাতীয় নাট্যশালায় প্রদশির্ত হবে দুটি নাটক। সুকুমার রায়ের ‘অবাক জলপান’ এবং বাংলাদেশের সর্বাধিক মঞ্চায়িত নাটক তারিক আনাম খান রূপান্তরিত মলিয়েরের ‘কঞ্জুস’।

৬ জুলাই বৃহস্পতিবার জাতীয় নাট্যশালায় সন্ধ্যা ৬.৩০টায় রয়েছে আলোচনা অনুষ্ঠান এবং ড. আব্দুস সেলিম অনুদিত গাও সিং জিয়ানের ‘মাঝরাতের মানুষেরা’ নাটকের প্রদর্শনী।

৭ জুলাই শুক্রবার জাতীয় নাট্যশালায় বিকাল ৪টা থেকে পরপর তিনটি নাটকের প্রদর্শনী অনুষ্ঠিত হবে। নাটক তিনটি হলো লিয়াকত আলী লাকীর গ্রন্থনা ও পরিকল্পনায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান-এর জীবনালেখ্য ‘মুজিব মানে মুক্তি’ এবং রবীন্দন্রাথ ঠাকুরের ‘ডাকঘর ও রথযাত্রা’। একই দিন সন্ধ্যা ৭টায় এক্সপেরিমেন্টাল থিয়েটার হলে প্রদশির্ত হবে ময়মনসিংহ গীতিকা অবল¤^েন পদাবলী যাত্রা ‘সোনাই মাধব’।
৮ জুলাই শনিবার উৎসবের সমাপনী দিনে সকাল ১১টায় শিল্পকলা একাডেমির সেমিনার কক্ষে ‘লোক নাট্যদলের কর্মমুখর তিনযুগ’ শিরোনামে সেমিনার অনুষ্ঠিত হবে। এতে মূল প্রবন্ধ উপস্থাপন করবেন পশ্চিমবঙ্গের প্রখ্যাত নাট্যগবেষক আশীষ গোস্বামী।  সন্ধ্যা ৭টায় এক্সপেরিমেন্টাল থিয়েটার হলে প্রদর্শিত হবে নাসরীন মুস্তাফা রচিত নাটক ‘লীলাবতী আখ্যান’।

সংবাদ সম্মেলন অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন কৃষ্টি হেফাজ, ইয়াসমিন আলী, স্বদেশ দাসগুপ্ত, জিয়াউদ্দিন শিপন, রুবেল শংকর, ড. মাহফুজা হিলালী, মাসউদ সুমন, আজিজুর রহমান সুজনসহ লোক নাট্যদলের নির্বাহী কমিটির অন্যান্য সদস্যবৃন্দ।

No automatic alt text available.

Check Also

রিজওয়ান

শিল্পকলায় রিজওয়ান উৎসব

মিডিয়া খবর :- সামজিক-সাংস্কৃতিক ক্ষেত্রে মূলধারার চর্চা ও গবেষণা সংগঠন ‘মনন সমাজ সংস্কৃতি’র নাট্যবিভাগ ‘নাটবাঙলা’র …

madhu shikari

বটতলার নাটক মধুশিকারী

মিডিয়া খবর :- আজ শুক্রবার বটতলার ৯ম প্রতিষ্ঠাবার্ষিকী।  বিকেলে মহিলা সমিতিতে অনুষ্ঠিত হতে যাচ্ছে নাটকের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Shares