Home » সঙ্গীত » বীথি পান্ডের রবীন্দ্রসংগীত আ্যলবাম – যখন এসেছিলে

বীথি পান্ডের রবীন্দ্রসংগীত আ্যলবাম – যখন এসেছিলে

Share Button

মিডিয়া খবর :-

সম্প্রতি প্রকাশিত হলো বীথি পান্ডের একক রবীন্দ্রসংগীতের অ্যালবাম “যখন এসেছিলে”। এ উপলক্ষে রাজধানীর একটি রেস্টুরেন্টে এক প্রকাশনা অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানে “যখন এসেছিলে” অ্যালবামের মোড়ক উন্মোচন করেন রবীন্দ্র সংগীত শিল্পী সাদী মোহাম্মদ, ফাহিম হোসেন চৌধুরী, তানজীনা তমা, অভিনেত্রী লারা লোটাস ও সংগীত শিল্পী দেবলীনা সুর সহ সঙ্গীতাঙ্গনের আরোও আনেক স্বনামধন্য ব্যক্তিত্ব । এছাড়াও এই অনুষ্ঠানে বিশেষ ভাবে উপস্থিত ছিলেন প্রফেসর ড. মো. শওকত আলী। কবিগুরুর প্রেমে সিক্ত বীথি পান্ডের নিবেদন “যখন এসেছিলে” যা সাজানো হয়েছে রবীন্দ্রনাথের প্রেম ও প্রকৃতি পর্যায়ের দশ টি অসাধারন গান দিয়ে। “যখন এসেছিলে” অ্যালবামের সঙ্গীতায়োজন করেছেন : সুব্রত মুখোপাধ্যায়, রেকডিং ষ্টুডিও : ধ্বনি কলকাতা। “যখন এসেছিলে” অ্যালবামের যে গান গুলো থাকছে, ১, আমার রাত পোহালো ২, তুমি কোন কাননের ফুল ৩, যখন এসেছিলে ৪, ও যে মানে না মানা ৫, সখী ভাবনা কাহারে বলে ৬, যদি তারে নাই চিনি গো ৭, তোমায় গান শোনাবো ৮, ঘরেতে ভ্রমর এল গুনগুনিয়ে ৯, ওগো আমার চির অচেনা ১০, আজি ঝড়ের রাতে।

উল্লেখ্য, পারিবারিক অনুপ্রেরনায় ৫ বছর বয়সে বীথি সঙ্গীত চর্চা শুরু করেন। বীথির সঙ্গীতের হাতে খড়ি মরহুম বদরুল হুদার কাছে। তাই ছোট বয়স থেকেই সঙ্গীত বীথির সঙ্গী হয়ে ওঠে। তারপর আরও অনেক গুণী সঙ্গীত ব্যক্তিত্বদের কাছে বীথি শ্রাস্ত্রীয় সঙ্গীতের তালিম নেন। ওস্তাদ সুনীল ধর ও পবর্তীতে অসীতদে’র কাছে শ্রাস্ত্রীর সঙ্গীত শেখেন বীথি।

কলেজ পড়ার সময় রবীন্দ্র সংগীত সম্মেলন পরিষদের এক প্রতিযোগীতায় বীথির আলাপ হয় শ্রদ্ধেয় মরহুম ওয়াহিদুল হক স্যারের সঙ্গে। কবিগুরুর গানে তিনিই বীথিকে প্রথম অনুপ্রাণীত করেন। সেই সুত্রেই বীথি বিশিষ্ট রবীন্দ্র গবেষক অধ্যাপক ড.আ.বা.ম. নুরুল আনোয়ারের কাছে রবীন্দ্র চর্চা শুরু করেন। পরবর্তীতে বিশ্বভারতী (শান্তিনিকেতন) বিশ্ববিদ্যালয়ের সঙ্গীত বিভাগে রবীন্দ্র সংঙ্গীত বিষয়ে অর্নাস ও মাষ্টার্স সম্পন্ন করেন বীথি। বীথি বহু বছর অধ্যাপিকা শ্রীমতি স্বস্তীকা মুখোপাধ্যায়, প্রশান্ত কুমার ঘোষ প্রমুখের কাছে রবীন্দ্র সংগীতের শিক্ষা গ্রহণ করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Shares