Home » মঞ্চ » সেলিম আল দীনের জন্মদিন উপলক্ষে স্বপ্নদলের নাট্যোৎসব

সেলিম আল দীনের জন্মদিন উপলক্ষে স্বপ্নদলের নাট্যোৎসব

Share Button

ঢাকা:-

স্বাধীনতাউত্তselim-al-din.jpg-2র বাংলাদেশের নাট্য আন্দোলনের পথিকৃৎ নাট্যচার্য সেলিম আল দীনের ৬৫ তম জন্মদিন উপলক্ষে নাট্যসংগঠন স্বপ্নদল আয়োজন করছে ৫ দিন ব্যাপী নাট্যৎসবের।  আগামি ১৬ অগাস্ট থেকে ২০ অগাস্ট বাংলাদেশ  শিল্পকলা একাডেমী ঢাকা ও ময়মনসিংহে একযোগে অনুষ্ঠিত হবে এ নাট্যৎসব। উৎসবের উদ্বোধনী, দ্বিতীয় এবং সমাপনী দিবসের অনুষ্ঠানমালা ঢাকায় শিল্পকলা একাডেমী এবং তৃতীয় ও চতুর্থ দিবসের অনুষ্ঠানমালা ময়মনসিংহ শিল্পকলা একাডেমীতে অনুষ্ঠিত হবে।  স্বপ্নদলের প্রধান সম্পাদক ও নির্দেশক জাহিদ রিপন জানান- সেলিম আল দীনের দর্শন তথা হাজার বছরের ঐতিহ্যের ধারায় আধুনিক বাঙলা নাট্যরীতি বিষয়ক সচেতনতা কেবল রাজধানীতেই সীমাবদ্ধ রাখতে চাইনি আমরা। এবার তা সারা দেশে ছড়িয়ে দেওয়ার আকাঙ্ক্ষা থেকেই এ উৎসব একই সঙ্গে ঢাকা ও ঢাকার বাইরে আয়োজন করা হচ্ছে। selim-al-din

নাট্যাচার্য সেলিম আল দীন জন্মোৎসব ২০১৪ উপলক্ষে থাকবে সেলিম আল দীনের হরগজ (স্বপ্নদল), জন্ডিস ও বিবিধ বেলুন (থিয়েটার অ্যান্ড পারফরমেন্স স্টাডিজ বিভাগ, কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়, ত্রিশাল), যৈবতী কন্যার মন(জাহাঙ্গীর নগর বিশ্ববিদ্যালয়) প্রভৃতি নাট্যপ্রযোজনা। আর থাকবে চর্যাগানের দল (সখিপুর, টাঙ্গাইল)ও কিচ্ছাকাহিনী (ঢাকা)র পরিবেশনায় সঙ্গীতানুষ্ঠান।নাট্যাচার্য সেলিম আল দীনের শিল্পভাবনা বিষয়ক দুচি সেমিনার ও একটি কর্মশালা। আরও থাকবে নাট্যাচার্য সেলিম আল দীন স্মারক পদক প্রদান ও পদকপ্রাপ্তর হাত থেকে হরগজ গ্রন্থিকদের রজত-মঞ্চায়ন স্মারক উপহার, নাট্যাচার্যকে উৎসর্গ করে সঙ্গীত পরিবেশনা, পোস্টার-আলোকচিত্র-ভিডিও প্রদর্শনী, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে সেলিম আল দীনের সমাধী অভিমুখে স্মরণ শোভাযাত্রা ও শ্রদ্ধাঞ্জলী অর্পণ।

উল্লেখ্য ১৯৪৯ সালের এই দিনে ফেনী জেলার সোনাগাজী থানার সেনেরখিল গ্রামে জন্মগ্রহণ করেন তিনি। ব্যক্তিজীবনে তিনি ছিলেন নিঃসন্তান। তার প্রকৃত নাম ছিল মঈনুদ্দীন আহমেদ। সময়ের বদলে মঈনুদ্দীন আহমেদ হয়ে ওঠেন সেলিম আল দীন। নাটকের আঙ্গিক ও ভাষার ওপর গবেষণা করেছেন সেলিম আল দীন। বাংলা নাটকের শেকড় সন্ধানী এ নাট্যকার ঐতিহ্যবাহী বাংলা নাট্যের বিষয় ও আঙ্গিক নিজ নাট্যেপ্রয়োগের মাধ্যমে বাংলা নাটকের আপন বৈশিষ্ট্যকে তুলে ধরেছেন। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের প্রতিষ্ঠা সেলিম আল দীনের হাত ধরেই। ঢাকা থিয়েটারের প্রতিষ্ঠাতা সদস্য সেলিম আল দীন ১৯৮১-৮২ সালে নাট্য নির্দেশক নাসির উদ্দীন ইউসুফকে সঙ্গে নিয়ে গড়ে তোলেন গ্রাম থিয়েটার।
তার প্রথম রেডিও নাটক বিপরীত তমসায়। প্রথম মঞ্চনাটক সর্প বিষয়ক গল্প মঞ্চায়ন হয় ১৯৭২ সালে। তিনি শুধু নাটক রচনার মধ্যে সীমাবদ্ধ থাকেননি। বাংলা ভাষার একমাত্র নাট্য বিষয়ক কোষগ্রন্থ বাংলা নাট্যকোষ সংগ্রহ, সংকলন, প্রণয়ন ও সম্পাদনা করেছেন।
জীবনের শেষ ভাগে নিমজ্জন নামে মহাকাব্যিক এক উপাখ্যান বেরিয়ে আসে সেলিম আল দীনের কলম থেকে। তিনি একুশে পদক, বাংলা একাডেমী, কথাসাহিত্য পুরস্কার, নান্দিকার পুরস্কার, জাতীয় চলচ্চিত্র পুরস্কার, খালেকদাদ চৌধুরী সাহিত্য পুরস্কারসহ নানা পুরস্কার ও সম্মাননায় ভূষিত হন। ২০০৮ সালের ১৪ জানুয়ারি মৃত্যুবরণ করেন তিনি। selim-al-din.jpg3

Check Also

শিল্পকলায় মর্তের অরসিক

মিডিয়া খবর:- আজ শিল্পকলা একাডেমীর স্টুডিও থিয়েটার হলে সন্ধ্যা ৭ টায় মঞ্চায়িত হবে বঙ্গলোকের দ্বিতীয় …

আজ নাটক কঞ্জুসের ৬৯০ তম মঞ্চায়ন

মিডিয়া খবর :- ৭০০ তম মঞ্চায়নের পথে এগিয়ে চলেছে হাসির নাটক কঞ্জুস। আজ নাটকটির ৬৯০ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Shares