Home » খেলা » বিপিএলের ফাইনালে যাবার লড়াই আজ

বিপিএলের ফাইনালে যাবার লড়াই আজ

Share Button

মিডিয়া খবর : –

বিপিএলের চতুর্থ আসরের প্রথম রাউন্ড শেষ। এবার শুরু হচ্ছে ফাইনালে ওঠার লড়াই।

ফাইনালে ওঠার লড়াইয়ে আছে চার দল। দল চারটি হলো ঢাকা ডায়নামাইটস, খুলনা টাইটান্স, চিটাগং ভাইকিংস ও রাজশাহী কিংস। প্রথম রাউন্ডের সেরা এই চার দলকে নিয়েই আজ শুরু হচ্ছে ফাইনালের লড়াই বা প্লে-অফ রাউন্ড।

মিরপুরে দুপুর ১টায় এলিমিনেটর ম্যাচে মুখোমুখি হবে পয়েন্ট তালিকার তিন ও চারে থাকা চিটাগং-রাজশাহী। যারা হারবে তারা বাদ পড়ে যাবে টুর্নামেন্ট থেকে।

সন্ধ্যা পৌনে ৬টায় শীর্ষ দুই দল ঢাকা ও খুলনার মধ্যে প্রথম কোয়ালিফায়ার ম্যাচ। জয়ী দল সরাসরি উঠে যাবে ফাইনালে, পরাজিত দল বুধবার দ্বিতীয় কোয়ালিফায়ার খেলবে এলিমিনেটর ম্যাচের জয়ী দলের সঙ্গে। এই ম্যাচের জয়ী দলই হবে দ্বিতীয় ফাইনালিস্ট।

আগামী শুক্রবারের ফাইনালের একটি দল নিশ্চিত হয়ে যাচ্ছে আজই। ফাইনালের আরেক দল কে হবে, সেটা জানতে অপেক্ষা করতে হবে আরো একদিন।

টুর্নামেন্টে প্রথম ম্যাচ জয়ের পর টানা চার ম্যাচ হেরে অনেকটাই খাদের কিনারায় চলে গিয়েছিল চিটাগং। সেখান থেকে টানা পাঁচ জয়ে দুর্দান্তভাবে ঘুরে দাঁড়ায় তামিম ইকবালের দল। শেষ দুই ম্যাচে অবশ্য হেরেছে তারা।

বিশেষ করে সবশেষ ম্যাচে ৭০ রানেই ৮ উইকেট হারিয়ে শেষ পর্যন্ত কোনোমতে ১১১ রান করতে পারে তামিমের দল। সেই ম্যাচটি যাদের বিপক্ষে ছিল সেই রাজশাহীর সঙ্গেই আবার আজ তাদের বাঁচা-মরার ম্যাচ। জিতলে টিকে থাকবে টুর্নামেন্টের ফাইনালে ওঠার আশা। হারলেই বাদ।

টুর্নামেন্টের শেষদিকে চিটাগং দলের সঙ্গে যোগ দেওয়া ক্রিস গেইল এখনো ব্যাট হাতে তেমন কিছু করে দেখাতে পারেননি। প্রথম ম্যাচে ২৬ বলে ৪ ছক্কা আর ২ চারে ৪০ করলেও পরের তিন ম্যাচে করেছেন ১৯, ১ ও ৫। চার ম্যাচে ১৬.২৫ গড়ে রান ৬৫। যেটি গেইলের নামের পাশে বড়ই বেমানান। প্লে-অফে দেখা যাবে ‘আসল’ গেইলকে?

চিটাগং অধিনায়ক তামিম অবশ্য বলছেন এবার জ্বলে উঠবেন গেইল, ‘গেইল রান পায়নি বলে যে আমি খুব কষ্ট পেয়েছি, তা নয়। জানি, যেকোনো মুহূর্তে এমন একটা ইনিংস খেলবে যেটা ম্যাচকে একপেশে করে দেবে। এক দিক থেকে আমি খুশি যে, চার ম্যাচে সে খুব বেশি রান করেনি। আশা করব যে পরের ম্যাচগুলোতে এক-দুইটা বড় পারফরম্যান্স দেবে। সেই সামর্থ্য তার আছে। তাহলে আমাদের জন্য কাজটা খুব সহজ হবে।’

অন্যদিকে শেষ ম্যাচে চিটাগংকে উড়িয়ে দেওয়া রাজশাহীর আত্মবিশ্বাস এখন তুঙ্গে। শেষ ম্যাচে দারুণ বোলিংয়ে চিটাগংয়ের ব্যাটিং লাইনআপ গুঁড়িয়ে দিয়েছিলেন ক্যারিয়ারের প্রথম টি-টোয়েন্টি ম্যাচ খেলতে নামা ১৭ বছর বয়সি অফ স্পিনার আফিফ হোসেন। বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দলের সহ- অধিনায়ক আফিফ ৪ ওভারে ২১ রানের বিনিময়ে একটি মেডেনসহ নেন পাঁচ উইকেট। যার মধ্যে ছিল ব্যাটিং দানব গেইলের উইকেটও।

আফিফের কাছে আবারও ম্যাচ জেতানো পারফরম্যান্স চান রাজশাহী অধিনায়ক ড্যারেন স্যামি, ‘আমাদের জন্য দারুণ একটি সংযোজন সে। আমাদের জন্য সে একদম সঠিক সময়ে এসেছে। আশা করি, কালকেও (আজ) আমাদের জন্য ম্যাচ জেতানো পারফরম্যান্স করবে।’

প্রথম রাউন্ডের শেষ ম্যাচে মুখোমুখি হয়েছিল ঢাকা-খুলনা। আজ আবার মুখোমুখি তারা। এবার প্রথম কোয়ালিফার। যে জিতবে চলে যাবে ফাইনালে, হারা দল সুযোগ পাবে আরেকটি। শেষ ম্যাচটি ছিল খুলনার বাঁচা-মরার লড়াই। হারলে বাদ, জিতলে প্লে-অফ। সেই ম্যাচে মাহমুদউল্লাহ ও হাসানুজ্জামানের দারুণ ব্যাটিংয়ে ঢাকার করা ১৫৯ রান ১২ বল বাকি থাকতেই টপকে গিয়ে শেষ চারের টিকিট নিশ্চিত করে খুলনা।

ঢাকা যদিও ওই ম্যাচে ডোয়াইন ব্রাভো, আন্দ্রে রাসেল, এভিন লুইসের মতো খেলোয়াড়কে ছাড়াই খেলতে নেমেছিল। আগেই শেষ চার নিশ্চিত হওয়াতে মূলত তাদের বিশ্রাম দিয়েছিল টিম ম্যানেজমেন্ট। এবার ফিরছেন তারা। আজ হয়তো তিনজনকেই একসঙ্গে দেখা যাবে।

বিপিএলের গত আসরের একমাত্র সেঞ্চুরিয়ান লুইস এবার ঢাকার হয়ে একটি ম্যাচ খেলতে নেমেই ঝড় তুলেছিলেন। ক্যারিবীয় ব্যাটসম্যান রংপুরের বিপক্ষে সেই ম্যাচে মাত্র ৩৪ বলে ৮ ছক্কা ও ৩ চারে খেলেন ৭৫ রানের টর্নেডো ইনিংস। আজও ঝড় উঠবে লুইসের ব্যাটে?

(Courtecy- risingbd.com)

Check Also

mustafiz

টেস্টে ফিরছেন মোস্তাফিজ

মিডিয়া খবর:- ছুটি কাটাতে মোস্তাফিজ যাচ্ছেন সাতক্ষীরায়। ২৩ ফেব্রুয়ারি বাড়ি থেকে ফিরে পরদিন যোগ দেবেন …

mustafiz

মোস্তাফিজ আইসিসি টি-টোয়েন্টি র‌্যাঙ্কিং প্রথম দশে

মিডিয়া খবর :-  ওয়ানডে ও টি-টোয়েন্টি মিলিয়ে যে চারটি মাত্র ম্যাচ খেলেছেন তাতেই জাত চিনিয়েছেন …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Shares