Home » অনুষ্ঠান » পাপেট ড্রামা : বুলু-জিনিয়া ও ডাকাত দল

পাপেট ড্রামা : বুলু-জিনিয়া ও ডাকাত দল

Share Button

ঢাকা:-

:- মামুন লাচ্চু-:

শিশুদের জন্য ঈদের বিশেষ আকর্ষণ পাপেট ড্রামা সিরিজ। গল্পের দেশে সিরিজ পাপেট ড্রামা‘র নতুন গল্প ‘বুলু-জিনিয়া ও ডাকাত দল’। শিশুদের জন্য বৈশাখী টেলিভিশন গত দুই বছর ধরে ঈদে নিমার্ণ ও প্রচার করে আসছে পাপেট ড্রামা। এরই ধারাবাহিকতায় এবারের ঈদেও নিমার্ণ ও প্রচার করতে যাচ্ছে ৫ পর্বের পাপেট ড্রামা ‘বুলু-জিনিয়া ও ডাকাত দল’। এর রচনা, চিত্রনাট্য ও প্রযোজনা করছেন লিটু সোলায়মান।puppet-1

 এ প্রসঙ্গে পাপেট ড্রামার প্রযোজক লিটু সোলায়মান বলেন- ধারাবাহিক পাপেট ড্রামার অংশ হিসেবে মূলত আগের গল্পগুলির সঙ্গে সমন্বয় করে এবাবের ঈদেও ‘বুলু, জিনিয়া ও ডাকাত দল’ নামে ৫টি পর্ব নির্মিত হচ্ছে।  লিটু বলেন শিক্ষামূলক সংলাপ ও ফ্যান্টাসী ধরনের গল্পের মাধ্যমে শিশুদের নৈতিক মনোবিকাশের উদ্দেশ্যে নান্দনিক দৃষ্টি ভঙ্গি তৈরি করাই এই পাপেট শো’র মূল উদ্দেশ্য। পাপেট নাটকে মূল চরিত্র চিত্রিত হয়েছে মূলত: ছয় বছরের মেয়ে জিনিয়া, কুকুর বুলু, দুজন ছেলে মুসা ও মুহীত ও অন্যান্য।

কাহিনীতে দেখা যাবে জিনিয়া, পলাশ, মুসা, মূহীত ও অন্যান্য ক্লাসমেট বাংলা স্যারের ক্লাস করছে, অবশ্য বাংলা স্যার আজ ক্লাসে হারমোনিয়াম নিয়ে এসেছেন । সুর করে- সকালে উঠিয়া আমি মনে মনে বলি এক লাইন করে বাংলা স্যার গাইছেন আর সবাই তার সাথে কোরাস করছে। সবাই সুরে গাইছে শুধু মুসা-মূহীতের গলা বেসুরে। কারণ তারা দুজন  চিন্তিত ঘুড়ী উৎসব নিয়ে। তাদের পাশের গ্রামে প্রতি বছর ঘুড়ী উড়ানো প্রতিযোগীতা হয়, কাটা-কাটি খেলা। যার ঘুড়ি শেষ পযর্ন্ত আকাশে উড়বে সে হবে বিজয়ী এবং পুরস্কার হিসাবে দেয়া হবে বিজয়ীর স্বর্নাক্ষরে নাম লেখা সিল।

puppet-3ঘুড়ি উৎসব শুরু হয়। এবং এক সময় মূসা মূহীতের ঘুড়ি বিজয়ী হয় আর তাদের দুজনের নামের সিল তাদের উপহার দেয়া হয়। তারা সিল নিয়ে বাড়ীর দিকে আসছিল আর মিনি বন্ধুর বাড়ী দাওয়াত খেয়ে ফিরছিল । মূসা মূহিতের হাতে সে সীল দেখে খুশি হয় । মূসা-মূহীত গল্প করতে করতে ফিরছিল হঠাৎ পথে দুজন ডাকাতের মত লোক বন্দুক হাতে তাদের আটকে ফেলে। এটা দেখে মিনি দ্রুত জঙ্গলে লুকিয়ে যায় এবং দেখে ডাকাত দুটো মূসা মূহিতের স্বর্ণের অক্ষরে নাম লেখা সীল নিয়ে তাদের দু‘জনের মুখে টেপ লাগিয়ে কথা বন্ধ করে এবং হাত বেধেঁ তাদের সাথে জঙ্গলের দিকে টেনে নিয়ে যায়। মিনি দৌঁড়ে বুলু ও জিনিয়ার কাছে এসে মুসা-মূহীতের কথা বলে। এর পর শুরু হয় মুসা-মূহীতকে উদ্ধারের কার্যক্রম। অবশেষে মুসা-মূহীতকে উদ্ধার করে গ্রামে ফিরে আসে। জিনিয়াদের গ্রামে সবাই তখন জিনিয়া বুলুর বীরত্বের কথা জেনে জিনিয়ার বুদ্ধির প্রশংসা করে এবং বুলু হয়ে উঠে সুপার পাওয়ার ডগ। মূসা-মূহীত তাদের খুব ভাল বন্ধু হয়ে য়ায় ।

‘গল্পের দেশে জিনিয়া ও বুলু’ নাটিকায় পাপেটিয়ার হিসেবে কাজ করছেন শারমীন সঙ্গীতা খানম, শুভংকর দাস শুভ, লিটু সোলায়মান, সেলিম ইউসুফ সোহাগ, সুদীপ দাস দীপ, সুমাইয়া শরীফ প্রমুখ।puppet-4

Check Also

বাংলাভিশনের পরিচালক হলেন ব্যবস্থাপনা পরিচালক

মিডিয়া খবর:- বেসরকারি স্যাটেলাইট টিভি চ্যানেল বাংলাভিশনের প্রতিষ্ঠাকাল থেকেই অন্যতম পরিচালক হিসেবে দায়িত্ব পালন করে …

banglavission

দশম বর্ষে বাংলাভিশন

মিডিয়া খবর :- দৃষ্টি জুড়ে দেশ’- এ স্লোগান নিয়ে ২০০৬ সালের ৩১শে মার্চ আনুষ্ঠানিক সম্প্রচার …

Shares