Home » ইভেন্ট » প্রত্নতত্ত্ব ও গণহত্যা নিয়ে নাটক
paharpur-1-640

প্রত্নতত্ত্ব ও গণহত্যা নিয়ে নাটক

Share Button

ডেস্ক:-১৯/০৩/০১৪

বাংলাদেশের হাজার বছরের ইতিহাস-ঐতিহ্যের যে প্রাচুর্যময় সম্ভার রয়েছে তার মধ্যে অন্যতম গুরুত্বপূর্ণ সম্পদ হল আমাদের প্রত্নতাত্ত্বিক নিদর্শন। বাংলাদেশের বিভিন্ন অঞ্চলে ছড়িয়ে-ছিটিয়ে আছে এই প্রত্নতাত্ত্বিক নিদর্শনগুলো। দেশের উল্লেখযোগ্য প্রত্নতাত্ত্বিক নিদর্শনগুলোর ঐতিহাসিক ভিত্তিভূমি পাহাড়পুর বৌদ্ধবিহার ও উয়ারী বটেশ্বর স্থাপনা নিয়ে দুটি প্রত্ননাটক প্রযোজনার আয়োজন করা হয়েছে।
আরেকটি নাটক মহান মুক্তিযুদ্ধের সময় ফরিদপুর শহরের স্টেডিয়াম সংলগ্ন এলাকায় যে গণকবর এবং হানাদার বাহিনীর কনসেনট্রেশন ক্যাম্প করা হয়েছিল তার ওপর ভিত্তি করে তখনকার কর্মকাণ্ড অবলম্বনে। যুদ্ধকালীন মিরপুর জল্লাদখানার বিভীষিকাময় নানা তথ্য-উপাত্ত ও যেসব ব্যক্তিকে হত্যা করা হয়েছে তাদের মধ্য থেকে ১৯ জন শহীদের জীবনের গল্প নিয়ে তৈরি হয়েছে আরেকটি নাটক। একাডেমির নাট্যকলা ও চলচ্চিত্র বিষয়ক বিভাগের ব্যবস্থাপনায় চারটি প্রযোজনার প্রধান উপদেষ্টা হিসেবে দায়িত্ব পালন করছেন একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী।
বাংলাদেশ শিল্পকলা একাডেমির উদ্যোগে এবং মুক্তিযুদ্ধ জাদুঘরের সহযোগিতায় আনিসুল হক বরুণের নির্দেশনায় নির্মিত পরিবেশ থিয়েটার যুদ্ধপুরাণ ১৯ মার্চ থেকে ২১ মার্চ তিন দিনব্যাপী প্রতিদিন সন্ধ্যা ৬টা থেকে রাত ৯টা ৩০ মিনিট পর্যন্ত মিরপুর জল্লাদখানায় (বেনারসি পল্লীর ঝুটপট্টি সংলগ্ন) পাঁচটি করে প্রদর্শনী অনুষ্ঠিত হবে। আজ সন্ধ্যা ৬টায় মিরপুর জল্লাদখানায় গণহত্যাভিত্তিক যুদ্ধপুরাণ প্রযোজনার উদ্বোধন করবেন সেক্টর কমান্ডারস ফোরামের সভাপতি কেএম শফিউল্লাহ। শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকীর সভাপতিত্বে বিশেষ অতিথি থাকবেন মুক্তিযুদ্ধ জাদুঘরের ট্রাস্টি মফিদুল হক।
ফরিদপুর শহরের স্টেডিয়াম সংলগ্ন এলাকায় যে গণকবর আবিষ্কৃত হয়েছে সেই গণকবর এবং হানাদার বাহিনীর কনসেনট্রেশন ক্যাম্পের তখনকার কর্মকাণ্ড অবলম্বনে তরুণ প্রজন্মের নির্দেশক বাকার বকুলের নির্দেশনায় আগামী ২৪ মার্চ সন্ধ্যা ৭টায় ফরিদপুর স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে পরিবেশ থিয়েটার কনসেনট্রেশন ক্যাম্প ’৭১। ফরিদপুরের স্থানীয় বিভিন্ন নাট্য ও সাংস্কৃতিক সংগঠনের কর্মীরা এই প্রযোজনাটিতে অভিনয় করবেন। দেশের উল্লেখযোগ্য প্রত্নতাত্ত্বিক নিদর্শনগুলোর ঐতিহাসিক ভিত্তিভূমি পাহাড়পুর বৌদ্ধবিহার, পাহাড়পুর বৌদ্ধবিহার নিয়ে নির্মিত প্রযোজনাটির নির্দেশনা দিচ্ছেন দেবাশীষ ঘোষ। জয়পুরহাটের স্থানীয় নাট্য সংগঠনগুলোর নাট্যকর্মী সাংস্কৃতিক কর্মীরা এই প্রযোজনাতে অভিনয় করবেন।
আগামী ১২ এপ্রিল সংস্কৃতি মন্ত্রী আসাদুজ্জামান নূর এবং সংস্কৃতি মন্ত্রণালয়ের সচিব ড. রণজিত্ কুমার বিশ্বাস, পাহাড়পুর বৌদ্ধবিহারে উপস্থিত থেকে প্রত্ননাটক সোমপুর কথন প্রযোজনার উদ্বোধন করবেন। নরসিংদী জেলার উয়ারী বটেশ্বর খনন করে যে আড়াই হাজার বছরের পুরনো প্রত্নতাত্ত্বিক নিদর্শন আবিষ্কৃত হয়েছে সেই নিদর্শনকে উপজীব্য করে তৈরি হচ্ছে শিকড় শিরোনামে প্রত্ননাটক প্রযোজনা। প্রযোজনাটির নাট্য রচনা করেছেন তানভীর আহমেদ সিডনী এবং নির্দেশনা উপদেষ্টা হিসেবে দায়িত্ব পালন করছেন বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী।
এই প্রযোজনা নির্মাণে সার্বিক সহযোগিতা করছেন উয়ারী বটেশ্বর খননের গবেষক অধ্যাপক সুফী মুস্তাফিজুর রহমান। আমাদের সাংস্কৃতিক ইতিহাস যে সুপ্রাচীন তা নতুন করে উপস্থাপনের জন্যই এই প্রযোজনা। এই প্রযোজনাগুলো দেশ ও জাতি এবং বিশ্ববাসীর কাছে তুলে ধরার লক্ষ্যে গতকাল শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার সেমিনারকক্ষে এক সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়।
সংবাদ সম্মেলনে একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকীর সভাপতিত্বে উপস্থিত ছিলেন চারটি নাটকের নির্দেশক এবং যুদ্ধপুরাণ নাটকের কলাকুশলীবৃন্দ। এ ছাড়া উপস্থিত ছিলেন চারটি প্রযোজনার সমন্বয়কারী একাডেমির নাট্যকলা ও চলচ্চিত্র বিষয়ক বিভাগের সহকারী পরিচালক আলী আহমেদ মুকুল।

Check Also

noren

বাকশিল্পাচার্য নরেন বিশ্বাস জয়ন্তী উদ্যাপন

মিডিয়া খবর:- গত ১৬ই নভেম্বর ২০১৬ বুধবার সন্ধ্যা সাড়ে ছ’টায় সঙ্গীত, আবৃত্তি ও নৃত্যকলা কেন্দ্র …

%e0%a6%95%e0%a6%b2%e0%a6%95%e0%a6%be%e0%a6%a4%e0%a6%be

কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে চার বাংলাদেশি ছবি

মিডিয়া খবর:- কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব শুরু হতে আরো দুইদিন বাকী।  এবার এ অনুষ্ঠানটির ২২তম …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Shares