Home » মঞ্চ » মহাকাল-এর ৩১ বছরে পর্দাপণ

মহাকাল-এর ৩১ বছরে পর্দাপণ

Share Button
ঢাকা:-
আজ ১৪ জুলাই, মহাকাল নাট্যসম্প্রদায়ের প্রতিষ্ঠার ৩১ বছর। আর এই দিনটিকে স্মরণীয় করে রাখার জন্য নাট্য সংগঠনটি আয়োজন করেছে নাট্যসহযোদ্ধাদের মিলনমেলা, আলোচনা, ইফতার পার্টি এবং ‘শিখন্ডী কথা’ নাটকের বিশেষ প্রদর্শনী।

এ অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশনের চেয়ারম্যান ও শিল্পকলা একাডেমির মহাপরিচালক- লিয়াকত আলী লাকী এবং বিশেষ অতিথি থাকবেন- সম্মিলিত সাংস্কৃতিক জোটের সহ-সভাপতি গোলাম কুদ্দুছ। অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন- আফজাল হোসেন।

আলোচনা এবং ইফতারের পরেই মঞ্চায়ন হবে- হিজড়া সমাজের মানুষদের সুখ-দুঃখ কথামালায় গাথা গবেষণাধর্মী নাটক ‘শিখন্ডী কথা’। মহাকাল নাট্যসমপ্রদায়ের প্রযোজিত এই নাটকটির এটি হবে ১৪৭তম প্রদর্শনী। দেশের হিজড়া সম্প্রদায়কে নিয়ে প্রথম এই নাটকটি রচনা করেছেন আনন জামান এবং নাটকটির নির্দেশনা দিয়েছেন ড. রশীদ হারুন।

সামাজিক জীবনের মূল স্রোতের বাইরে নিরন্তর অবহেলা আর বঞ্চনার জীবন ধারণকৃত প্রান্তিক জনমানুষ হিজড়াদের প্রতি মানবিক, সামাজিক ও রাষ্ট্রের দায়-দায়িত্ব থেকে লেখা এই নাটকে ওঠে এসেছে হিজড়াদের যাপিত জীবনের এমন বঞ্চনার কথা, যা সাধারণ্যে এতদিন অজানা-অচেনা ছিল। আর হিজড়াদের এই অজানা-অচেনা বঞ্চনা, তাদের ৩১ দুঃখ জাগানিয়া গাথা মহাকাল নাট্য সম্প্রদায় দেশে বিদেশে এ নাটকটির মাধ্যমে- আপামর জনমানুষের কাছে পৌঁছে দেয়ার উদ্দেশে একের পর এক মঞ্চায়ন করছে।

নাটকটির বিভিন্ন চরিত্রে অভিনয় করবেন- মীর জাহিদ হাসান, পলি বিশ্বাস, উৎপল চক্রবর্তী, উজ্জ্বল আচার্য্য, হাবিবুর রহমান হাবিব, মো. শাহনেওয়াজ, আনন জামান, সৈয়দ ফেরদৌস ইকরাম, কামরুজ্জামান সবুজ, ইকবাল চৌধুরী, বিথুন আহমেদ, বাঁধন, বাহার সরকার, সোনিয়া ইসলাম, আবুল কালাম আজাদ, সামিউল জীবন, ইমতু রাতিশ, বোরহানউদ্দিন, রাসেল আহমেদ, নীরব হোসেন মিঠু, সোহেল, শিশির, জুয়েল, মনির হোসেন ও আমিনুল আশরাফ। আর নাটকের পোশাক পরিকল্পনায় আছেন- ওয়াহীদা মলি্লক জলি, সূচনা সংগীতে- ইউসুফ হাসান অর্ক, আবহ সংগীতে- সুলতানা ইয়াসমীন হক ও আবদুল আলীম, মঞ্চ পরিকল্পনায়- তানভীর হাসান ও মু. শফিকুল ইসলাম, আলোক পরিকল্পনায় রফিকুল হক হিমেল, কোরিওগ্রাফী রাজশ্রী রায় এবং রূপসজ্জায় আছেন- শুভাশীষ দত্ত তন্ময়।

১৯৮৩ সালের ১৪ জুলাই জন্ম নেওয়া এই মঞ্চ দলটি এর মাঝে ৩৩টি নাটক প্রযোজনা করেছে এবং দেশ-বিদেশে তাদের প্রযোজিত নাটকগুলোর ৮৬৭টি শো হয়েছে।

Check Also

ঢাকা বিশ্ববিদ্যালয়ে কাল থেকে নাট্যোৎসব

মিডিয়া খবর:- ঢাকা বিশ্ববিদ্যালয় নাট্য সংসদের উদ্যোগে প্রথমবারের মতো অনুষ্ঠিত হতে যাচ্ছে দু’দিন ব্যাপী নাট্যোৎসব …

রিজওয়ান

শিল্পকলায় রিজওয়ান উৎসব

মিডিয়া খবর :- সামজিক-সাংস্কৃতিক ক্ষেত্রে মূলধারার চর্চা ও গবেষণা সংগঠন ‘মনন সমাজ সংস্কৃতি’র নাট্যবিভাগ ‘নাটবাঙলা’র …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Shares