Home » মঞ্চ » সেলিম আল দীনের ‘ঊষা উৎসব’ আনছে মহাকাল

সেলিম আল দীনের ‘ঊষা উৎসব’ আনছে মহাকাল

Share Button

ঢাকা:-

গারো নৃগোষ্ঠীর জীবনযাত্রা নিয়ে সেলিম আল দীন লিখেছিলেন ঊষা উৎসব নাটকটি। এটি তাঁর জীবনের শেষ দিকে লেখা নাটক। এবার নাটকটি মঞ্চে আনছে মহাকাল নাট্যসম্প্রদায়। নিয়মিত মহড়ার কাজ চলছে,  নির্দেশনা দিচ্ছেন কলকাতা থেকে আসা বিভাস বিষ্ণু চৌধুরী।
গারোদের খুব প্রাচীন এই ঊষা উৎসব। গারোরা এই উৎসব কীভাবে আয়োজন করে, তা জানা আর গারো নৃগোষ্ঠীর মানুষজনের জীবনযাত্রা কাছ থেকে দেখার জন্য গত ৩ জুলাই নেত্রকোনার দুর্গাপুর উপজেলার বিরিশিরিতে যায় মহাকালের ৩০ জনের একটি দল। গত ৬ জুলাই দলটি ঢাকায় ফিরে এসেছে। এই দলের নেতৃত্ব দেন মীর জাহিদ হাসান। তিনি বলেন, ‘আমরা সেখানে কিছু আদি গারো পরিবারের সঙ্গে থেকেছি, কথা বলেছি, সব কিছু দেখেছি। কল্পনা থেকে নাটকে কিছু রাখতে চাইনি। সেলিম আল দীন স্যার যেভাবে লিখেছেন, তা-ই আমরা যথাযথভাবে এই নাটকে রাখছি।’ selim-al-deen

ঊষা উৎসব’কে কেন্দ্র করে একটি নাট্যকর্মশালা সম্পন্ন করেছে দলটি। ১৮ মে থেকে শুরু হয় এই কর্মশালা। উদ্বোধন করেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের অধ্যাপক ড. আফসার আহমদ। প্রশিক্ষণ দেন সাইদুর রহমান লিপন, শিমূল ইফসুফ, আনন জামান, ড. ইউসুফ হাসান অর্ক, আজাদ আবুল কালাম এবং কামালউদ্দিন কবীর।

এখন চলছে নাটকটির চূড়ান্ত মহড়া। আগামী ২২ আগস্ট নাটকটি মঞ্চে আসবে। ঊষা উৎসব মহাকাল নাট্যসম্প্রদায়ের ৩৪তম প্রযোজনা।

নাটকটিতে অভিনয় করবেন- মীর জাহিদ হাসান, মোঃ শাহনেওয়াজ, জাহিদ কামাল দিপু, উৎপল চক্রবর্তী, ইকবাল চৌধুরী, পলি বিশ্বাস, হাবিবুর রহমান হাবিব, সৈয়দ ফেরদৌস ইকরাম, উজ্জ্বল আচার্য্য, আরিফ হোসেন, আবুল কালাম আজাদ, বাহার সরকার, সামিউল জীবন, ইমতু রাতেশ, জুয়েল, আমিনুল আশরাফ, সোনিয়া ইসলাম, রিয়া চৌধুরী, শিশির, পূর্ণিমা সাহা, মিঠু, সোহান, রাজিব ও রাফিন। 

১৯৮৩ সাল থেকে নিয়মিত নাট্যচর্চার সঙ্গে জড়িত রয়েছে মহাকাল নাট্য সম্প্রদায়। এ পর্যন্ত তারা মঞ্চে এনেছে ৩৩টি প্রযোজনা। বর্তমানে দলটি ‘শিখন্ডী কথা’, ‘নিশিমন-বিসর্জন’, ‘প্রমিথিউস’, ‘জাগো’, ‘৭১ এর কথা’ সহ ছয়টি প্রযোজনা অব্যাহত রেখেছে।

Check Also

শিল্পকলায় মর্তের অরসিক

মিডিয়া খবর:- আজ শিল্পকলা একাডেমীর স্টুডিও থিয়েটার হলে সন্ধ্যা ৭ টায় মঞ্চায়িত হবে বঙ্গলোকের দ্বিতীয় …

আজ নাটক কঞ্জুসের ৬৯০ তম মঞ্চায়ন

মিডিয়া খবর :- ৭০০ তম মঞ্চায়নের পথে এগিয়ে চলেছে হাসির নাটক কঞ্জুস। আজ নাটকটির ৬৯০ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Shares