Home » মঞ্চ » স্বপ্নদল প্রযোজিত নাটক ‘হরগজ’

স্বপ্নদল প্রযোজিত নাটক ‘হরগজ’

Share Button

ঢাকা:-

টর্নেডো বিধ্বস্ত একটি জনপদের গল্প সেলিম আলদীনের হরগজ। নাটকটি সর্ব প্রথম মঞ্চে এনেছিল ঢাকা থিয়েটার। সেলিম আলদীন নিজেও এ নাটকের নির্দেশনা দিয়েছিলেন। সম্প্রতি স্বপ্নদলের প্রযোজনায় এটি আবার মঞ্চে এসেছে, এটি তাদের নবম প্রযোজনা। আগামী ১২ জুলাই শনিবার সন্ধ্যা ৭.৩০ মিনিটে শিল্পকলা একাডেমির স্টুডিও থিয়েটার হলে মঞ্চস্থ হবে হরগজ।

সেলিম আলদীনের বর্ণনাত্মক নাট্যধারার মধ্যে একটি ব্যতিক্রমধর্মী নাটক হরগজ। ১৯৮৯ সালে টর্নেডো মানিকগঞ্জের হরগজ নামক জনপদটিকে বিরান ভূমিতে পরিণত করে। ঝড়ের প্রচণ্ডতা ও ভয়ংকর সব hargoj-1ঘটনা নাট্যকারকে বিচলিত ও স্তম্ভিত করে। ঝড়ের ধ্বংসযজ্ঞ আকৃতির জগৎকে কীভাবে নিরাকৃতির ভুবনে পরিণত করে, তার-ই কাহিনী নিয়ে নাটকটি রচিত।
হরগজ নাটকে দেখা যায়, একদল ত্রাণকর্মী নানা চড়াই-উতরাই পেরিয়ে টর্নেডো বিধ্বস্ত গন্তব্যে পৌঁছে নানা অপ্রত্যাশিত ও অস্বাভাবিক ঘটনা দেখে বিস্ময়াভিভূত হয়ে পড়ে। সেখানে যেন এক মহাপ্রলয় ঘটে গেছে। এক সময় ত্রাণকর্মীদের প্রধান আবিদ ঐ ধ্বংসস্তূপের ওপর দাঁড়িয়ে খণ্ডিত মানবদেহের অঙ্গ-উপাঙ্গ দেখে মর্মাহত ও হতবিহ্বল হয়ে ওঠে। হরগজ জনপদে মানুষের জীবনের এমন অপচয় প্রত্যক্ষ করে প্রাচ্যবোধে তাড়িত আবিদ ব্যক্তির শোককে সমষ্টির শোক রূপে অনুধাবন করে কিংবা সব মানবকে আপন আত্মীয় জ্ঞানে উন্মাদ প্রায় হয়ে পড়ে।
হরগজ নাটকে বর্ণিত প্রতিটি ঘটনা অতিপ্রাকৃত কিংবা অলৌকিক মনে হলেও প্রকৃতপক্ষে তা বাস্তব ও তথ্য নির্ভর।

hargoj-2

Check Also

আজ নাটক কঞ্জুসের ৬৯০ তম মঞ্চায়ন

মিডিয়া খবর :- ৭০০ তম মঞ্চায়নের পথে এগিয়ে চলেছে হাসির নাটক কঞ্জুস। আজ নাটকটির ৬৯০ …

সেলিম আল দীন মুক্তমঞ্চে ‘শিখণ্ডী কথা’

মিডিয়া খবর:  হিজলতলী গ্রামে বাড়ি রমজেদ মোল্লার। তার পরিবারে জন্ম হয় রতন মোল্লার। কিন্তু বয়ঃসন্ধিকালে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Shares