Home » মঞ্চ » নাট্যশালায় আমিনা সুন্দরী নাটকের প্রদর্শনী
amina

নাট্যশালায় আমিনা সুন্দরী নাটকের প্রদর্শনী

Share Button
ঢাকা:-
২০০৭ সালে রোকেয়া রফিক বেবীর নির্দেশনায় থিয়েটার আর্ট ইউনিট মঞ্চে নিয়ে আসে নাটক ‘আমিনা সুন্দরী’। এরই মধ্যে দর্শকপ্রিয় এ নাটকটির ৫৬টি প্রদর্শনী অনুষ্ঠিত হয়েছে।
১৬ ও ১৭ জুন জাতীয় নাট্যশালায় নাটকটির ৫৭ ও ৫৮তম প্রদর্শনী অনুষ্ঠিত হতে যাচ্ছে।নাটকটির প্রদর্শনী সমন্বয়ক কামরুজ্জামান মিল্লাত জানিয়েছেন, পরপর দুই সন্ধ্যায় নাটকটির বিশেষ প্রদর্শনী অনুষ্ঠিত হবে। এরই মধ্যে দেশ বিদেশের বিভিন্ন মঞ্চে নাটকটির প্রদর্শনী হয়ে প্রশংসিতও হয়েছে।
মিল্লাত আরো বলেন, আমিনা সুন্দরীর গল্প ৩০০ বছরের পুরোনো হলেও, নারীর প্রতি অবমাননার এ গল্প পৃথিবীর পুরুষ শাসিত সমাজের ঘরে ঘরে আজও বর্তমান। তাই আমিনা সুন্দরীর গল্প এ নাটকে তুলে আনা হয়েছে হাজার নারীর গল্প হিসাবে।
নাটকটির নির্দেশক রোকেয়া রফিক বেবী বলেন, ‘জীবন শেষ তো বেবাক শেষ’। ছোট্ট একটি সংলাপ আমাকে বারবার টেনে নিয়ে গেছে আমিনা’র কাছে, মুখোমুখি করেছে সহস্র প্রশ্নের। এ নাটকে মানুষের প্রেম, সংগ্রাম আর মানবিকতার মিশেলে যে জীবন, তার মহত্ব আমাকে তাড়িত করেছে বারবার। মহাকালের কাছে মানব জীবনের ক্ষুদ্রতা, আর এক মানব জীবনের মহত্বের কাচে মহাকালের ক্ষুদ্রতার দ্বন্দ্বে আমি আলোড়িত হয়েছি।
তিনি আরো বলেন, এই দ্বন্দ্বের আপেক্ষিকতার সমাধান কী? আমিনা সুন্দরী আমার কাছে কোনো সময়ের গল্প নয়, সর্বকালে পৃথিবীর সব প্রান্তে এ গল্প সত্যনিষ্ঠ। তাই এক আমিনার গল্পে আমি উপস্থাপন করেছি বহু আমিনার গল্প।
নাটকের গল্প প্রসঙ্গে নির্দেশক জানান, প্রায় ৩০০ বছরের পুরোনো লোককাহিনী ‘নছর মালুম ও ভেলুয়া সুন্দরী’-এর গল্পকে সংগীতের অপূর্ব ব্যবহারের মধ্য দিয়ে এস এম সোলায়মান রচনা করেছেন নাটক ‘আমিনা সুন্দরী’। বাঙ্গালী নারীর প্রেম ও পুরুষ শাসিত সমাজে নারীর প্রতি পুরুষের প্রবঞ্চনা মূলত এ গল্পের প্রধান উপজীব্য ।নাটকটির বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন সেলিম মাহবুব, চন্দন রেজা, প্রশান্ত হালদার, এজাজ, রিয়াজ হোসেন, ফেরদৌস আমিন বিপ্লব, সাইফ সুমন, কামরুজ্জামান মিল্লাত, ফৌজিয়া করিম অনু, শিল্পী চৌধুরী, আনিকা মাহিন, দীপ্তা, হাসনাত প্রদিপ, সুজন, শাপলা, সাকিল, সুমন, মেহমুদ ।

Check Also

paicho

হাসির নাটক পাইচো চোরের কিচ্ছার ৫০তম প্রদর্শনী

মিডিয়া খবর :- আগামী ১৭ ডিসেম্বর শনিবার সন্ধ্যা সাড়ে ৬টায় শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার মূল …

Abdul-Hadi

আব্দুল হাদির দেশের গান ‘সেই দেশেতে জন্ম আমার’

মিডিয়া খবর :- দেশের গান গাইলেন বাংলাদেশের সংগীতের কিংবদন্তী অসংখ্য জনপ্রিয় গানের শিল্পী আব্দুল হাদি। গানের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Shares