Home » তথ্য প্রযুক্তি » ৮ সেপ্টেম্বর ঢাকায় টেলিযোগাযোগ সম্মেলন
btrc-c

৮ সেপ্টেম্বর ঢাকায় টেলিযোগাযোগ সম্মেলন

Share Button

ঢাকা:-

প্রথমবারের মতো ঢাকায় অনুষ্ঠিত হতে যাচ্ছে কমনওয়েলথ টেলিযোগাযোগ সংস্থার কাউন্সিল সভা ও বার্ষিক ফোরাম। কমনওয়েলথের ৫৪তম এ আসরে ৩০টি দেশের টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি বিষয়ক মন্ত্রী, সচিব ও রেগুলেটর প্রধানসহ সরকারি বেসরকারি ২৫০ থেকে ৩০০ প্রতিনিধি অংশ নিবেন। বৃহস্পতিবার বাংলাদেশ টেলিকমিউনিকেমন রেগুলেটরি কমিশন (বিটিআরসি) আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানানো হয়।

অনুষ্ঠানে বলা হয়, সেপ্টেম্বর মাসের ৮ থেকে ১২ তারিখ অনুষ্ঠিত হতে যাওয়া এ আয়োজনের ভেন্যু ঠিক করা হয়েছে হোটেল রেডিসনে। অনুষ্ঠানের সার্বিক প্রস্তুতি পর্যালোচনা করার জন্য গত কয়েকদিন ধরে কমনওয়েলথ টেলিকমিউনিকেশন অর্গানাইজেশন (সিটিও) এর একটি প্রতিনিধি দল ভেন্যু দেখা ও সংশ্লিষ্ট সকলের সঙ্গে মতবিনিময় করছেন।

বিটিআরসির মহা-পরিচালক (সিষ্টেম অ্যান্ড সার্ভিস) গোলাম মাওলা জানান, আইটি সেক্টরের জন্য এটিই হবে বাংলাদেশের সবচেয়ে বড় আয়োজন। বিভিন্ন দেশের প্রায় ২০ থেকে ২৫ জন টেলিযোগাযোগ মন্ত্রী আসবেন। আয়োজনকে সাফল্যমন্ডিত করে তুলতে আমাদের কার্যক্রম চলছে।

সংবাদ সম্মেলনে সিটিও এর অপারেশন পরিচালক ও কর্পোরেট সেক্রেটারি লাসান্থা ডি অলউইস বলেন, বাংলাদেশ সরকারের আয়োজন দেখে আমরা সন্তুষ্ঠ। ভেন্যুটিও আমাদের পছন্দ হয়েছে। আশা করছি আয়োজনটি সফল হবে।

কি বিষয় নিয়ে অনুষ্ঠানটি হতে যাচ্ছে এমন প্রশ্নে তিনি বলেন, আমরা এখন গ্লোবাল ভিলেজে বসবাস করছি। তাই আয়োজনের বিষযবস্তু হবে মূলত তথ্যপ্রযুক্তি বিষয়ক জ্ঞান বিনিময়। তবে, টেকশই উন্নয়ন, মোবাইল প্রযুক্তি, থ্রিজি, মোবাইল ই-কমার্স, আউটসোর্সিং, ভ্যালু অ্যাডেড সার্ভিস, ডেটা রিভোলিউশন, বিগ ডাটা ইত্যাদি বিষয়ক সেমিনার হবে।

বাংলাদেশ সম্পর্কে তিনি বলেন, প্রযুক্তিগত দিক দিয়ে বাংলাদেশ অনেক এগিয়ে গেছে। উন্নয়নশীল দেশগুলো তাদের কাছ থেকে শিখছে। অনুষ্ঠানে আরও উপস্তিত ছিলেন, বিটিআরসির মহাপরিচালক (প্রশাসন) আভিজিত চৌধুরী, সিটিও আন্তর্জাতিক ইভেন্ট ব্যবস্থাপক রবার্ট হেম্যান ও বিটিআরসির মিডিয়া ও আইটি পরিচালক মো: সারওয়ার আলম।

সংবাদ সম্মেলনে জানানো হয়, ফোরামে মোবাইল ব্রডব্যান্ড নীতিমালা, সাইবার নিরাপত্তা, অপরাধ দমন, নেক্সট জেনারেশন নেটওয়ার্ক, কনটেন্ট ও অ্যাপ্লিকেশন ডেভলপমেন্ট, ক্লাইমেন্ট চেঞ্জ, আইপি টেকনোলজি, স্যাটেলাইট ব্রডব্যান্ড, টেলিকম রেগুলেটরি ফ্রেমওয়ার্ক, শিক্ষা-যুব সমাজ ও আইসিটি ব্যবহার এবং গ্রিন টেকনোলজিসহ টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি সংশ্লিষ্ট সংক্রান্ত বিভিন্ন বিষয়ে আলোচনা হবে।

এ সময় বিটিআরসি সিস্টেম অ্যান্ড সার্ভিসেস মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল গোলাম মাওলা বলেন, কমনওয়েলথভুক্ত দেশগুলোর টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি বিষয়ক মন্ত্রী, সচিব, রেগুলেটর প্রধান, সরকারি-বেসরকারি সংস্থার কর্মকর্তারা কাউন্সিল সভা ও বার্ষিক ফোরামে অংশ নেবেন। এজন্য একটি প্রতিনিধি দল ঢাকায় কাজ করছে।

Check Also

robi airtel

রবি-এয়ারটেল এক হচ্ছে

মিডিয়া খবর :- মোবাইল অপারেটর রবি-এয়ারটেলের একীভূতকরণের (মার্জার) বিষয়ে চূড়ান্ত অনুমোদন দিয়েছে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ …

.bangla

বাংলাদেশ ডট বাংলা ডোমেইন বরাদ্দ পেল

মিডিয়া খবর:- ২০১২ সালে ইন্টারনেট জগতে আন্তর্জাতিকভাবে স্বীকৃত ডোমেইন (ইন্টারন্যাশনালাইজড ডোমেইন নেম-আইডিএন) ডট বাংলা (.বাংলা) …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Shares