Home » সোশ্যাল মিডিয়া » ব্রাউজারের তথ্য দেখে অ্যাড প্রোগ্রাম পাঠাবে ফেসবুক
facebook

ব্রাউজারের তথ্য দেখে অ্যাড প্রোগ্রাম পাঠাবে ফেসবুক

Share Button

ঢাকা:-

খুব শিগগিরই নতুন একটি প্রোগ্রাম চালু করতে যাচ্ছে ফেসবুক। এটি ব্রাউজার হিস্ট্রি পর্যবেক্ষণ করে সে অনুযায়ী পছন্দমতো বিভিন্ন অ্যাডস পাঠিয়ে দেবে। এ তথ্য জানানো হয়েছে ফেসবুকের ওয়েবসাইটে। তবে ফেসবুক যেনো আপনার ব্রাউজার না দেখতে পারে সেজন্য ইচ্ছে করলে তা বন্ধ করে দিতে পারবেন।
এ প্রোগ্রাম চালুর পর কয়েক সপ্তাহ ধরে ফেসবুক নতুন অ্যাড প্রিফারেন্স নিয়ন্ত্রণ করবে। প্রতিটি অ্যাড আসা মাত্রই ফেসবুক আপনাকে জানাবে কেনো এই দেখানো হচ্ছে। পছন্দমতো অ্যাডকে যুক্ত করে অথবা সরিয়ে দিতে পারবেন। আসছে মাসের মধ্যেই ফেসবুক গ্লোবালি তাদের অ্যাড প্রিফারেন্সেস ছড়িয়ে দেওয়ার পরিকল্পনা নিয়েছে।
যদি ফেসবুকের কাছে আপনার ব্যক্তিগত তথ্য এবং ব্রাউজিং হিস্ট্রি না দিতে চান তবে তা বন্ধ করে দিন। ব্রাউজারে ‘ডিজিটাল অ্যাডভার্টাইজিং অ্যালায়েন্স ওপট-আউট’-এ যান। এই পেজের মাঝামাঝিতে ‘কম্পানিস কাস্টোমাইজিং অ্যাডস ফর ইওর ব্রাউজার’-এ ক্লিক করুন। পাশে যে বক্সটি আসবে সেখান থেকে যে প্রতিষ্ঠানের অ্যাড দেখতে চান না তা বেছে দিন।
মোবাইলে আইওএস এবং অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা বিশেষ কন্ট্রোলের মাধ্যমে এই কাজ করতে পারবেন। ‘সেটিং’ অ্যাপ-এ গিয়ে ‘প্রাইভেসি’ ট্যাব খুলুন। ‘অ্যাভারটাইজিং’ ক্লিক করে ‘লিমিট অ্যাড ট্র্যাকিং’ চালু করুন। অ্যান্ড্রয়েড সিস্টেমে ফেসবুক এই প্রোগ্রামটি ‘অ্যাপ্লিকেশন ম্যানেজার’ এর ‘সেটিংস’-এ সংযুক্ত করতে পারে। পাশাপাশি আপনি ভার্চুয়াল প্রাইভেট নেটওয়ার্ক (ভিপিএন) এর মাধ্যমেও ব্রাউজার ট্র্যাকিংকে ঠিকঠাক করে নিতে পারবেন। সূত্র : বিজনেস ইনসাইডার

Check Also

mahi

বন্ধ জাজের ইউটিউব চ্যানেল

মিডিয়া খবর:- বাংলাদেশের অন্যতম বড় প্রযোজনা সংস্থা জাজ মাল্টিমিডিয়ার ইউটিউব চ্যানেল কপিরাইট জটিলতায় বন্ধ হলো। …

messenger video call

বাংলাদেশেও ফেসবুক অ্যাপস্ মেসেঞ্জারে ভয়েস-ভিডিও কল

মিডিয়া খবর:- বাংলাদেশের গ্রাহকরা এখন থেকে ফেসবুকের টেক্সট মেসেজিং অ্যাপস্ মেসেঞ্জার ব্যবহার করে ভয়েস এবং …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Shares