Home » ইভেন্ট » নাসির আলী মামুনের কীর্তিমানদের শিল্পকর্ম
ben

নাসির আলী মামুনের কীর্তিমানদের শিল্পকর্ম

Share Button

ঢাকা:-

বেঙ্গল গ্যালারি অব ফা্ইন আর্টস এর আয়োজনে আজ ১৪ জুন থেকে প্রখ্যাত আলোকচিত্রী নাসির আলী মামুনের ব্যক্তিগত সংগ্রহের ‘কীর্তিমানদের শিল্পকর্ম (Artistic Musings of the Greats) শীর্ষক ড্রয়িং প্রদর্শনী শুরু হবে।

আজ শনিবার সন্ধ্যা ৬ টায় বেঙ্গল শিল্পালয়ে (বাড়ী  # ২৭৪/এফ, রোড # ২৭ পুরাতন, ধানমন্ডি, ঢাকা) প্রধান অতিথি হিসেবে বাইশ দিনব্যাপী এ প্রদর্শনীর উদ্বোধন করবেন বিশিষ্ট শিক্ষাবিদ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রফেসর এমিরেটাস আনিসুজ্জামান। বিশেষ অতিথি থাকবেন বরেণ্য শিল্পী কাইয়ুম চৌধুরী, বিশিষ্ট শিল্পী মনিরুল ইসলাম উপস্থিত থাকবেন সম্মানিত অতিথি হিসেবে। প্রদর্শনীতে মোট চিত্রকর্মের সংখ্যা ১৩০টি। প্রদশনী আগামী ৫ জুলাই পর্যন্ত প্রতিদিন দুপুর ১২টা থেকে রাত ৮ টা পর্যন্ত খোলা থাকবে।

এ প্রদর্শনীতে কামরুল হাসান, এসএম সুলতান, শামসুর রাহমান, আমিনুল ইসলাম, মুর্তজা বশীর, কাইয়ুম চৌধুরী, গণেশ হালু্ই, আনিসুজ্জামান, যোগেন চৌধুরী, মনিরুল ইসলাম ও শাহাবুদ্দিনসহ চুয়ান্নজন বিশিষ্ট শিল্পী ও লেখকের আঁকা চিত্রকর্মসমূহ প্রদর্শিত হবে। প্রদর্শনীর সকল চিত্রকর্ম প্রখ্যাত আলোকচিত্রী নাসির আলী মামুনের ব্যক্তিগত সংগ্রহের। বেঙ্গল গ্যালারিতে এটি নাসির আলী মামুনের ব্যক্তিগত সংগ্রহের দ্বিতীয় প্রদর্শনী।

উল্লেখ্য নাসির আলী মামুন এদেশের প্রথিতযশা আলোকচিত্রশিল্পী। খ্যাতনামা সৃজনশীল ব্যক্তিত্বের ছবি তুলতে তিনি বিশেষ পারঙ্গম ও দক্ষ। তাঁদের ব্যক্তিত্বের আলোকচ্ছটা তাঁর ক্যামেরায় মর্যাদা নিয়ে পরিস্ফুট হয় এবং কিছু দুর্লভ মুহুর্ত তিনি ক্যামেরায় বন্দি করে রাখেন। ১৯৭২ সালে তিনি এদেশের পোট্রেট ফটোগ্রাফির সূচনা করেন এবং সৃষ্টি করেন এক নতুন ঘরানা।

ক্যামেরায় ছবি তোলার পাশাপাশি তিনি পরম যত্নে ও মমতায় সংগ্রহ করেছেন শিল্পী-সাহিত্যিক ও সৃজনশীল ব্যক্তিত্বের আঁকা বিভিন্ন মাধ্যমের ছবি। দীর্ঘ আলোকচিত্রী জীবনে তিনি বিভিন্ন ক্ষেত্রের খ্যাতিমান ব্যক্তিদের আলোকচিত্র তাঁদেরকে যেমন উপহার দিয়েছেন, তেমনি সেসব কৃতীব্যক্তিত্ব তাঁকেও তাঁদের হস্তাক্ষর, চিঠিপত্র, পান্ডুলিপি ও চিত্রকর্ম ভালোবেসে উপহার দিয়েছেন। তাঁর ব্যক্তিগত সংগ্রহশালা থেকে দ্বিতীয়বারের মতো আয়োজন করা হয়েছে ‘কীর্তিমানদের শিল্পকর্ম’ শিরোনামে একটি প্রদর্শনী। বিভিন্ন খ্যতিমান ব্যক্তিত্বদের সঙ্গে নাসির আলী মামুনের দীর্ঘদিনের সখ্য তাঁর সংগ্রহকে করেছে অর্থবহ এবং কালের নিরিখে তাৎপর্যপূর্ণ। তাঁর সংগ্রহ থেকে ৫৪ জন র্কীতিমানের আঁকা ড্রয়িংগুলো প্রদর্শনীকে করেছে বর্ণময়। এ ধরনের প্রদর্শনী থেকে শিল্পানুরাগী ও শিল্প-সংগ্রাহকরা তাঁদের পছন্দের শিল্পীদের আঁকা ছবি সুলভে সংগ্রহ করতে পারবেন বলে আমরা আশা করি। এ্ প্রদর্শনীতে এমন কিছু দুর্লভ ড্রয়িং আছে, যা শিল্পমূল্যে খুবই গুরুত্ববহ।

ব্যক্তি উদ্যোগে নাসির আলী মামুন ‘ফটোজিয়াম’ নামে ফটোগ্রাফির একটি জাদুঘর গড়ে তোলার চেষ্টা করছেন। এটি বাস্তবায়িত হলে এদেশে গবেষণার ভিন্ন একটি দিক উন্মেচিত হবে। এ বিষয়ে বেঙ্গলের সিনিয়র ম্যানেজার সারওয়ার জাহান চৌধুরী জানিয়েছেন এমন একটি উদ্যোগের পাশে দাঁড়াতে পেরে বেঙ্গল ফাউন্ডেশন সত্য আনন্দিত।

Check Also

lara lotus

স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রে লারা লোটাস

মিডিয়া খবর :- আগুন ও লারা লোটাস এবং ক্ষুধা নামে একটি স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রে কাজ করছেন।পরিচালনা করেছেন …

anisul haque

মেয়রের শিল্পীর পাশে ফাউন্ডেশন

মিডিয়া খবরঃ- ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আনিসুল হক ব্যক্তিগত উদ্যোগে প্রতিষ্ঠিত করলেন ‘শিল্পীর পাশে ফাউন্ডেশন’ …

Shares