Sunday , 15 September 2019
Home » মঞ্চ » নূনা আফরোজের আমি ও রবীন্দ্রনাথ
ami o rabindranath

নূনা আফরোজের আমি ও রবীন্দ্রনাথ

Share Button

মিডিয়া খবর:=

বাংলাদেশে নিয়মিতভাবে রবীন্দ্র নাট্যচর্চার ক্ষেত্রে নতুন প্রাণসঞ্চার করেছে ‘প্রাঙ্গণেমোর’। দলীয় পর্যায়ে রবীন্দ্রনাথের নাটকের নিয়মিত চর্চার প্রথম ও একমাত্র প্রয়াসও ‘প্রাঙ্গণেমোর’। ‘প্রাঙ্গণেমোর’ ইতিমধ্যে ৪টি রবীন্দ্র নাটক মঞ্চে এনেছে যা দেশ ও দেশের বাইরে দর্শক নন্দিত হয়েছে। নাটকগুলো হচ্ছে ‘শ্যামাপ্রেম’, ‘স্বদেশী’, ‘রক্তকরবী’ ও ‘শেষের কবিতা’।

রবীন্দ্র নাট্যচর্চার সাফল্যের ধারাবাহিকতায় ‘প্রাঙ্গণেমোর’ নাট্যদল এবার মঞ্চে নিয়ে আসছে নূনা আফরোজের রচনা ও নির্দেশনায় ‘আমি ও রবীন্দ্রনাথ’ নাটকটি। ১১ই ফেব্রুয়ারি বাংলাদেশ শিল্পকলা একাডেমির পরীক্ষণ থিয়েটার হলে সন্ধ্যা ৬:৩০মিনিটে নাটকটির উদ্বোধনী মঞ্চায়ন হবে। নাটকটি উদ্বোধন করবেন সব্যসাচী লেখক সৈয়দ শামসুল হক। নাটকটির দ্বিতীয় প্রদর্শনী অনুষ্ঠিত হবে একই হলে ১২ই ফেব্রুয়ারি সন্ধ্যা ৬টা  ৩০ মিনিটে।

‘আমি ও রবীন্দ্রনাথ’ নাটকটি রবীন্দ্রনাথ ঠাকুরের ব্যক্তিজীবনের নানা দিক ও তার সৃজনশীলতা, জীবনে ঘটে যাওয়া নানা ঘটনা  প্রবাহ একজন গুণমুগ্ধ ভক্ত পাঠকের কল্পনায় তুলে ধরা হয়েছে। মুলত চার অধ্যায়ে  এ নাটকে চার রকম বয়সের রবীন্দ্রনাথকে উপস্থাপিত করা হয়েছে। ২২ বছর বয়সী রবীন্দ্রনাথের ভূমিকায় অভিনয় করেবেন রামিজ রাজু, ২৯ বছর বয়সী চরিত্রে তৌহিদ বিপ্লব, ৬৯ বছরকে ধরবেন অনন্ত হীরা এবং ৮০ বছরের রবীন্দ্রনাথ হিসেবে মঞ্চে অবতীর্ন  হবেন আউয়াল রেজা।

এছাড়াও ‘আমি ও রবীন্দ্রনাথ’ নাটকটিতে আরো অভিনয় করছেন নূনা আফরোজ,   ও সরোয়ার সৈকত। নূনা আফরোজ নাটকটি নির্দেশনার পাশাপাশি এর পোশাক ও মঞ্চ পরিকল্পনা করেছেন। মঞ্চ ব্যবস্থাপকের দায়িত্ব পালন করছেন কাওসার আহমেদ। সংগীত পরিকল্পনায় রামিজ রাজু, আলোক পরিকল্পনায় তৌফিক রবিন, গেটাপে আছেন খলিলুর রহমান ও মেকাপ জনি সেন। 

Check Also

সেলিম আল দীন মুক্তমঞ্চে ‘শিখণ্ডী কথা’

মিডিয়া খবর:  হিজলতলী গ্রামে বাড়ি রমজেদ মোল্লার। তার পরিবারে জন্ম হয় রতন মোল্লার। কিন্তু বয়ঃসন্ধিকালে …

শিল্পকলায় স্বপ্নদলের ‘জাদুর প্রদীপ’

মিডিয়া খবর : স্বপ্নদলের ব্যতিক্রমী প্রযোজনা মাইমোড্রামা ‘জাদুর প্রদীপ’। আজ ৪ ফেব্রুয়ারি সন্ধ্যায় শিল্পকলা একাডেমির …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Shares