Home » চলচ্চিত্র » জহির রায়হানের উপর কর্মশালা
jahir-raihan

জহির রায়হানের উপর কর্মশালা

Share Button

মিডিয়া খবর :-

৩০ জানুয়ারি জহির রায়হানের অন্তর্ধান হওয়ার ৪৪তম বছর। দিনটিকে নানা আয়োজনে স্মরণ করা হবে। এ উপলক্ষে মুক্তিযোদ্ধা, চলচ্চিত্রকার, সাহিত্যিক জহির রায়হান ও তার চলচ্চিত্রবিষয়ক তিনদিনের কর্মশালার আয়োজন করেছে মুভিয়ানা ফিল্ম সোসাইটি। এ আয়োজনে সহযোগিতা করছে বাংলাদেশ শিল্পকলা একাডেমি। কর্মশালায় তিনদিনে তিনটি শিরোনামে ৫ জন চলচ্চিত্রকার, গবেষক ও লেখক জহির রায়হানের নির্মিত চলচ্চিত্র, সাহিত্য ও তার জীবন নিয়ে বিশ্লেষণ করবেন। কর্মশালা পরিকল্পক ও সমন্বয়কের দায়িত্বে আছেন বেলায়াত হোসেন মামুন। আয়োজকরা জানান, কর্মশালা অনুষ্ঠিত হবে আগামী ২৯, ৩০ ও ৩১ জানুয়ারি। কর্মশালায় নিবন্ধনের শেষ তারিখ ২৭ জানুয়ারি।

চলচ্চিত্রে নিজের মুন্সিয়ানা দেখানোর জন্য সময় পেয়েছিলেন মাত্র ১১ বছর, ১৯৬০ থেকে ১৯৭১। চলচ্চিত্র পরিচালনা ও প্রযোজনা ছাড়াও তিনি উপন্যাস আর ছোটগল্প লিখেছিলেন। পাশাপাশি দেশের স্বার্থে অংশ নিয়েছিলেন বিভিন্ন প্রতিবাদী কর্মসূচিতে। ১৯৭১ সালে স্বাধীনতা যুদ্ধে তিনি ক্যামেরা হাতে নেতৃত্ব দিয়েছেন। তার চলচ্চিত্র নান্দনিকতার শিখর স্পর্শ করেছে, করেছে কাল জয়।

‘স্টপ জেনোসাইড’, ‘কাচের দেয়াল’, ‘জীবন থেকে নেয়া’ চলচ্চিত্রগুলো বাংলাদেশে চলচ্চিত্র নির্মাণকলার ক্ষেত্রে মাইলফলক বলা চলে। তাকে বলা হয়, বাংলাদেশের চলচ্চিত্রের অভিভাবক। তিনি জহির রায়হান।

Check Also

meghkonya

ফেরদৌসের মেঘকন্যা

মিডিয়া খবর:- শেষ হচ্ছে ফেরদৌসের মেঘকন্যা। দীর্ঘ বিরতির পর ‘মেঘকন্যা’র শেষ লটের শুটিং শুরু হতে যাচ্ছে। …

misha sawdagor

নায়ক হয়ে আসছেন মিশা সওদাগর

মিডিয়া খবর:- চলচ্চিত্রে নায়ক হিসাবে অভিষেক হলেও খল চরিত্রাভিনেতা হিসেবে মানুষের মনে স্থায়ী আসন লাভ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Shares