Home » অনুষ্ঠান » ইত্যাদি পল্লীকবির বাড়ির সামনে
ittadi jashimuddin home

ইত্যাদি পল্লীকবির বাড়ির সামনে

Share Button

মিডিয়া খবর:-

পল্লীকবি জসীমউদ্‌দীনের জন্মস্থান ফরিদপুরে জনপ্রিয় ম্যাগাজিন অনুষ্ঠান ইত্যাদির এবারের পর্ব ধারণ করা হয়েছে। এ জানুয়ারি মাসেই পল্লীকবি জসীমউদ্‌দীনের জন্ম হয়েছিল। তাই অনুষ্ঠানটি পল্লীকবির স্মরণে ফরিদপুরের কুমার নদীর তীরে তার পৈতৃক বাড়ির সামনে ধারণ করা হয়েছে। অনুষ্ঠানে প্রায় ৫০ হাজার দর্শক উপস্থিত ছিলেন।

বর্ণিল আলো এবং পল্লীকবির বিভিন্ন অমর সৃষ্টি ‘নক্সী কাঁথার মাঠ’, ‘সোজন বাদিয়ার ঘাট’ আর বিভিন্ন কবিতা দিয়ে সাজানো দৃষ্টিনন্দন মঞ্চে ইত্যাদির ধারণ অনুষ্ঠান চলে সন্ধ্যা ৬টা থেকে রাত ১২টা পর্যন্ত। শেকড়সন্ধানী ইত্যাদিতে বরাবরের মতো এবারের পর্বেও রয়েছে কয়েকটি হৃদয়ছোঁয়া প্রতিবেদন। তবে অনুষ্ঠানের নিয়ম অনুযায়ী শুরুতেই থাকছে অনুষ্ঠান ধারণস্থান ফরিদপুর এবং পল্লীকবি জসীমউদ্‌দীন সম্পর্কে একটি তথ্যবহুল প্রতিবেদন।

ব্রাহ্মণবাড়িয়ার অন্ধ শিল্পী হেলাল মিয়ার পরিবারের ওপর রয়েছে একটি মানবিক প্রতিবেদন। যে পরিবারের ৭ জন সদস্যই অন্ধ। রয়েছে আলোকচিত্র শিল্পী আবু তাহেরকে নিয়ে একটি অনুসন্ধানী প্রতিবেদন। যার কর্ম তাকে ঘনিষ্ঠ করেছে অসংখ্য গুণীজনের সঙ্গে। এবারের বিদেশি প্রতিবেদন করা হয়েছে দক্ষিণ-পশ্চিম ইউরোপের গৌরবময় ইতিহাসসমৃদ্ধ দেশ স্পেনের বার্সেলোনায়। এবারের বিষয় ঐতিহাসিক সাগরাদা দ্যা ফ্যামিলিয়ার ওপর একটি তথ্যসমৃদ্ধ সরজমিন প্রতিবেদন। যার অদ্ভুত নির্মাণ ইতিহাস ও স্থাপত্যশৈলী পর্যটকদের ভীষণভাবে আকর্ষণ করে। উল্লেখ্য, সাগরাদা দ্যা ফ্যামিলিয়া হচ্ছে একটি চার্চ বা গির্জা।

এবারের ‘ইত্যাদি’তে মূল গান রয়েছে একটি। পল্লীকবি রচিত বিপুল  শ্রোতাপ্রিয় এ গানটি গেয়েছেন এ প্রজন্মের জনপ্রিয় কণ্ঠশিল্পী পান্থ কানাই। টিভি পর্দায় সংগীতশিল্পী হিসেবে যার প্রথম আত্মপ্রকাশ ঘটেছিল ‘ইত্যাদি’র মাধ্যমেই। এছাড়াও পল্লীকবির ব্যাপক জনপ্রিয় তিনটি গানের অংশবিশেষের সমন্বয়ে তৈরি একটি গানের সঙ্গে স্থানীয় প্রায় শতাধিক নৃত্যশিল্পীর অংশগ্রহণে রয়েছে একটি জমজমাট নৃত্য। নৃত্য পরিচালনা করেছেন মো. বেলায়েত হোসেন ও হাসিবুজ্জামান। দুটো গানেরই সংগীতায়োজন করেছেন মেহেদী।

ফরিদপুর এবং পল্লীকবিকে ঘিরে করা প্রশ্নোত্তরের মাধ্যমে উপস্থিত হাজার হাজার দর্শকের মাঝ থেকে ৪ জন দর্শক নির্বাচন করা হয় এবারের দর্শক পর্বে। নির্বাচিত দর্শকদের নিয়ে করা হয়েছে ২য় পর্ব। এ পর্বে পল্লীকবির কয়েকটি জনপ্রিয় গান নিয়ে নির্বাচিত দর্শকদের সঙ্গে অংশগ্রহণ করেছেন ফরিদপুরেরই সন্তান, বিশিষ্ট গণসঙ্গীত শিল্পী ফকির আলমগীর এবং লোকসংগীতের অন্যতম পুরোধা মরমী শিল্পী আবদুল আলীমের জ্যেষ্ঠ সন্তান বিশিষ্ট পল্লীগীতি শিল্পী জহির আলীম।

নিয়মিত পর্ব হিসেবে এবারও রয়েছে যথারীতি মামা-ভাগ্নে, নানী-নাতি ও চিঠিপত্র বিভাগ। রয়েছে বিভিন্ন সমসাময়িক ঘটনা নিয়ে বেশ কিছু সরস অথচ ব্যাঙ্গাত্নক নাট্যাংশ। একটি সেমিনার ও কিছু প্রশ্ন, ভিনদেশি সংস্কৃতির আগ্রাসন ও আমাদের করণীয়, চৈত্র মাসের গল্প পৌষ মাসে, নতুন বছরের প্রতিক্রিয়া, প্রকাশের জন্য বইয়ের বিষয় নির্বাচন, ধনীর খাবার বনাম গরিবের খাবার ও বাস্তবতা, কাজের বুয়া ও গৃহকর্ত্রীর কৃতিত্বসহ বিভিন্ন বিষয়ের উপর রয়েছে বেশ কয়েকটি নাট্যাংশ। বরাবরের মতো এবারও ইত্যাদির শিল্প নির্দেশনা ও মঞ্চ পরিকল্পনায় ছিলেন মুকিমুল আনোয়ার মুকিম।

এবারের ইত্যাদিতে উল্লেখযোগ্য শিল্পীরা হলেন- ড. ইনামুল হক, সোলায়মান খোকা, মাসুম আজিজ, কে.এস. ফিরোজ, আবদুল কাদের, আফজাল শরীফ, শবনম পারভীন, আবদুল আজিজ, জিয়াউল হাসান কিসলু, কাজী আসাদ, সুভাশিষ ভৌমিক, মহিউদ্দিন বাহার, জিল্লুর রহমান, কামাল বায়েজিদ, সুব্রত, মামুনুল হক টুটু, নিপু, তারিখ স্বপন, বিলু বড়ুয়া, শামীম, জামিল, মুকুল সিরাজ, আনোয়ার শাহী, শিউলী শিলা, মৌসুমী, সজল, শেলী আহসান, নজরুল ইসলাম, নিধি, ফরিদ, মতিউর রহমান মতি, ফাহিম, নিসা, এ্যামিলা, প্রেমা, সাজ্জাদ সাজুসহ আরও অনেকে। পরিচালকের সহকারী হিসেবে ছিলেন যথারীতি রানা ও মামুন।

সব শ্রেণী-পেশার মানুষের প্রিয় অনুষ্ঠান ইত্যাদির এ পর্বটি একযোগে বিটিভি ও বিটিভি ওয়ার্ল্ডে প্রচার হবে ২৯শে জানুয়ারি রাত ৮টার বাংলা সংবাদের পর। ইত্যাদি রচনা, পরিচালনা ও উপস্থাপনা করেছেন হানিফ সংকেত। নির্মাণ করেছে ফাগুন অডিও ভিশন। স্পন্সর করেছে যথারীতি কেয়া কস্‌মেটিকস্‌ লিমিটেড।

Check Also

housethat

গ্রামীণফোন হাউসদ্যাট

মিডিয়া খবর:- গ্রামীণফোন আয়োজন করেছে ক্রিকেট নিয়ে বিশেষ অনুষ্ঠান ‘গ্রামীণফোন হাউসদ্যাট’। পরিচালনা করছেন শাহরিয়ার শাকিল। …

porimoni

গলাকাটা পোস্টারে পরীমনি ক্ষিপ্ত

মিডিয়া খবর :- গলাকাটা পোস্টার নিয়ে সমালোচনার মুখে পড়লেন শাকিব খান ও পরীমনি অভিনীত ‘ধূমকেতু’ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Shares