Home » মঞ্চ » দুই নাটক নিয়ে ভারত যাচ্ছে চন্দ্রকলা

দুই নাটক নিয়ে ভারত যাচ্ছে চন্দ্রকলা

Share Button

মিডিয়া খবর:-

তারুণ্যদীপ্ত নাট্যদল চন্দ্রকলা থিয়েটার ভারতে ১১তম আন্তর্জাতিক নাট্যোৎসবে অংশ নিতে যাচ্ছে। এ উৎসবে প্রদর্শিত হবে চন্দ্রকলার দুই প্রযোজনা ‘মানুষ’ ও ‘তামাশা’। স্থানীয় মহাত্মা গান্ধি মঞ্চে ২৬, ২৭ জানুয়ারি যথাক্রমে প্রদর্শিত হবে নাটক দুটি। ২২ জানুয়ারি, ভারতের উদ্দেশ্যে ঢাকা ছাড়বে চন্দ্রকলা টিম। দুটি নাটকই রচনা ও নির্দেশনা দিয়েছেন- তরুণ নাট্যকার এইচ আর অনিক।

জোড়া নাটক নিয়ে আন্তর্জাতিক নাট্যোৎসবে যাওয়া প্রসঙ্গে এইচ আর অনিক জানান, ‘যে কোন আন্তর্জাতিক নাট্যোৎসবে অংশগ্রহণ করা এক ধরনের চ্যালেঞ্জ। কারণ সেখানে বিভিন্ন দেশের স্বনামধন্য নাট্যদল অংশ নেয়। অনেক ভালো মানের নাটক মঞ্চস্থ হয়। ফলে একটা প্রতিযোগীতামূলক পরিবেশ বিরাজ করে। সে অর্থে এই দুটি নাটকেই বৈচিত্র্যতা আনার চেষ্টা করেছি। যেখানে আমাদের মহান মুক্তিযুদ্ধ, দেশের শিক্ষা ও সংস্কৃতির নানা চিত্র তুলে ধরা হয়েছে। আশা করি, সফল্যের সাথেই বাংলাদেশের মুখ উজ্জ্বল করতে পারব।’

‘মানুষ’ নাটকের কাহিনি আবর্তিত হয়েছে, সৃষ্টির সেরা-জীব মানুষ দ্বারা বর্তমান পৃথিবী ক্ষতিগ্রস্ত হওয়ার নানা চিত্র। যান্ত্রিক মানুষ কিভাবে নিয়ন্ত্রিত হচ্ছে মানুষের ইশারায়। প্রতিযোগীতায় টিকে থাকার জন্যে দেশকে, সমাজকে, পৃথিবীকে প্রতিনিয়ত ধ্বংসের দিকে ঠেলে দিচ্ছে।

অন্যদিকে ‘তামাশা’ নাটকটি গড়ে উঠেছে পুরনো ঢাকার ভাবাবেশে। কমেডি ক্যাপসুলখ্যাত দর্শকপ্রিয় এ নাটকটি হাস্য রসাত্মক ঢংয়ে শৈল্পিক চিত্তরসে নির্মিত। এ নাটক দুটিতে অভিনয় করছেন- আব্দুল আহাদ, ইব্রাহিম, আনিস, মলি, আব্দুল মান্নান, শাহীন, শুভ, মিঠু, রিমন, আল আমিন, সাদ্দাম, ফয়সাল এবং এইচ আর অনিক।

এর আগে উৎসবের দশম আসরে ৬টি দেশের মধ্যে বাংলাদেশের চন্দ্রকলা থিয়েটার ১ম স্থান অধিকার করে পূর্ণ পাঞ্চাল অ্যাওয়ার্ড অর্জন করেছিল।

Check Also

আজ নাটক কঞ্জুসের ৬৯০ তম মঞ্চায়ন

মিডিয়া খবর :- ৭০০ তম মঞ্চায়নের পথে এগিয়ে চলেছে হাসির নাটক কঞ্জুস। আজ নাটকটির ৬৯০ …

সেলিম আল দীন মুক্তমঞ্চে ‘শিখণ্ডী কথা’

মিডিয়া খবর:  হিজলতলী গ্রামে বাড়ি রমজেদ মোল্লার। তার পরিবারে জন্ম হয় রতন মোল্লার। কিন্তু বয়ঃসন্ধিকালে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Shares