Home » সঙ্গীত » কালজয়ী গান নিয়ে ফেরদৌসী রহমান
ferdousi-rahman

কালজয়ী গান নিয়ে ফেরদৌসী রহমান

Share Button

মিডিয়া খবর:-

পিতা আব্বাস উদ্দিনের হারানো দিনের গান নিয়ে এবং নিজের কণ্ঠের জনপ্রিয় গান নিয়ে বরেণ্য কণ্ঠশিল্পী ফেরদৌসী রহমান একসঙ্গে দুটি অ্যালবামের কাজ শুরু করেছেন। পুরানো দিনের এ গানগুলোকে নতুন প্রজন্মের কাছে পৌঁছে দেয়ার লক্ষ্যে তিনি অ্যালবাম আকারে প্রকাশ করতে যাচ্ছেন। বর্তমানে এর প্রাথমিক কাজ শুরু করেছেন।

এ প্রসঙ্গে ফেরদৌসী রহমান জানান, ‘অনেক দিন ধরেই ভাবছি বাবার কণ্ঠের হারানো দিনের গান নিয়ে একটি অ্যালবাম প্রকাশ করব। পাশাপাশি আমার গাওয়া জনপ্রিয় গানগুলো নিয়েও একটি সংকলন প্রকাশ করব। কিন্তু এর কাজ আর শুরু করা হয়নি। তবে কিছুদিনের মধ্যেই টানা এর কাজ শুরু করব। এ অ্যালবাম দুটিতে গানের ক্ষেত্রে খুব বেশি তফাৎ থাকবে না। কারণ বাবার অনেক গান আমার কণ্ঠেও শ্রোতারা গ্রহণ করেছেন। তবে অ্যালবাম দুটিতে যতটুকু পারি, ভিন্নতা আনতে চেষ্টা করব। আশা করছি, এ বছরই জোড়া অ্যালবাম দুটি প্রকাশ করতে পারব।’

এর মধ্যে বাছাইকৃত ১০টি জনপ্রিয় গানের কথা উল্লেখ করেছেন তিনি। এগুলো হচ্ছে_ ‘যে জন প্রেমের ভাব জানে না’, ‘ওকি গাড়িয়াল ভাই’, ‘পদ্মার ঢেউরে’, ‘মনে যে লাগে এতো রঙ’, ‘নিশি জাগা চাঁদ’, ‘আমি রূপনগরের রাজকন্যা’, ‘ঝরা বকুলের সাথী আমি’, ‘হার কালা করলাম রে’, ‘গহিন গাঙের নাইয়া’ ও ‘আমার প্রাণের ব্যথা কে বুঝে সই’ প্রভৃতি।

ফেরদৌসী রহমান চলচ্চিত্র, অডিও, স্টেজ শোর পাশাপাশি অসংখ্য দেশের গান গেয়ে প্রশংসা কুঁড়িয়েছেন। এখন পর্যন্ত সাবলীল কণ্ঠে গেয়ে যাচ্ছেন তিনি। গাওয়ার পাশাপাশি বিটিভিতে ‘এসো গান শিখি’ অনুষ্ঠানে তিনি শিশু-কিশোরদের ৫০ বছর ধরে গান শিখিয়ে আসছেন। পিতার নামে প্রতিষ্ঠিত ‘আব্বাস উদ্দিন আহমদ’ সঙ্গীত একাডেমিতেও তিনি দীর্ঘদিন ধরে গান শেখাচ্ছেন।

উল্লেখ্য, ফেরদৌসী রহমানের হাত ধরে বাংলা চলচ্চিত্রের গান প্রাণ পেয়েছিল। ১৯৫৯-১৯৭০ সাল পর্যন্ত তিনি চলচ্চিত্রে বিরতিহীনভাবে গান গেয়েছেন। তার কণ্ঠের সেসব গান এখনো শ্রোতাদের মন আকুল করে। সঙ্গীত ভুবনের কিংবদন্তি এই শিল্পী অসংখ্য পুরস্কারে ভূষিত হয়েছেন। সর্বশেষ সদ্য সমাপ্ত ‘চ্যানেল আই-সিটিসেল অ্যাওয়ার্ডে’ তাকে আজীবন সম্মাননায় ভূষিত করা হয়েছে।

Check Also

oishi-ashik

ঐশী ও আশিক গাইবেন আজ

মিডিয়া খবর:- জনপ্রিয় কন্ঠশিল্পী ঐশী ও আশিক সরাসরি গাইবেন বৈশাখী টেলিভিশনে। ৬ জানুয়ারি শুক্রবার রাত ১১টায় বৈশাখী টেলিভিশনের …

bakir-fasol

জুয়েল মোর্শেদ ও মমর বাকির ফসল

মিডিয়া খবর:- সংগীতশিল্পী  মাহফুজা মমর ‘বাকির ফসল’ গানটির মিউজিক ভিডিও ইউটিউবে গত ৩০ ডিসেম্বরে প্রকাশিত হয়েছে। …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Shares