Home » চলচ্চিত্র » প্রসূন রহমানের ঢাকা ট্রিলজি
prosun rahman

প্রসূন রহমানের ঢাকা ট্রিলজি

Share Button

মিডিয়া খবর:-

ঢাকা শহরে প্রতিনিয়ত সংখ্যা বাড়ছে মানুষের। আন্তর্জাতিক নানা প্রতিষ্ঠানের জরিপ অনুযায়ী বসবাসযোগ্যতার মানের দিক থেকে এ শহরের অবস্থান অনেক নিচে, কিন্তু তারপরও এখানে আসা মানুষের ঢল থামছে না, থামানো যাচ্ছে না। হয়তো জীবিকার প্রয়োজনে এ দেশের মানুষের কাছে ঢাকায় আসা ছাড়া আর কোনো বিকল্প নেই। কেউ যেমন আসছে জীবিকার প্রয়োজনে। তেমনি কেউবা আসছে উচ্চশিক্ষার প্রয়োজনে, কেউ আসছে নদী ভাঙনের শিকার হয়ে। যারা আসছে তাদের কেউই আর ফিরে যাচ্ছে না, ফিরে যেতে পারছে না। রাজনীতি, অর্থনীতি, ব্যবসা-বাণিজ্য, শিক্ষা, চিকিৎসা, এমনকি শিল্প-সাহিত্য-সংস্কৃতিসহ সবকিছুরই কেন্দ্রস্থল এখানে। সবকিছুর ভারেই পদানত এই নগরী। এই স্বপ্ন আর স্বপ্নভঙ্গের শহর নিয়ে ধারাবাহিক তিনটি গল্প নিয়ে তিনটি চলচ্চিত্র নির্মাণের উদ্যোগ নিয়েছেন নির্মাতা প্রসূন রহমান। ‘ঢাকা ট্রিলজি’ শিরোনামে এই চলচ্চিত্রগুলোতে সময়কে ধরার চেষ্টা করা হচ্ছে।

প্রথম আলো পত্রিকায় ২০১৪ সালের ২৪ জুনে প্রকাশিত এক জরিপে দেখানো হয় ঢাকা শহরে গড়ে প্রতিদিন মানুষের সংখ্যা বাড়ছে ১ হাজার ৪১৮ জন। এই ১ হাজার ৪১৮ জন থেকে সম্ভাব্য ১১ জন মানুষের গল্প নিয়ে নির্মান করা হবে চলচ্চিত্র ‘ঢাকা ড্রিম’। ‘ঢাকা ড্রিম’ ছবির গল্পে আছে অন্ধ ভিক্ষুক, রিকশাচালক, নরসুন্দর, স্বামী পরিত্যক্তা নারী, যৌনকর্মী, ছাত্র, স্বল্পশিক্ষিত বেকার, খুনি, বাদামবিক্রেতা, টেলিভিশনের রিয়েলিটি শোতে সুযোগ পাওয়া একজন প্রতিযোগী এবং নদীভাঙনে গৃহহারা একটি পরিবার।

আজ রোববার মানিকগঞ্জে শুরু হচ্ছে এ ছবির দৃশ্য ধারণের কাজ। পরিচালক প্রসূন রহমান জানিয়েছেন, ‘ঢাকা ড্রিম’ প্রত্যন্ত অঞ্চল থেকে জীবিকার প্রয়োজনে ঢাকার পথে পাড়ি জমানো কিছু প্রান্তিক মানুষের গল্প।

প্রসূন রহমান জানান, ‘প্রথমবারের মতো ঢাকার দিকে যাত্রা করা নানা পেশার কিছু মানুষের ঢাকায় আসার পেছনের কারণ আর যাত্রার দিনের অন্য রকম এক ভ্রমণ অভিজ্ঞতার গল্প।’

তিনি আরও জানান, ‘ঢাকা ড্রিম’ চলচ্চিত্রে ‘আয়নাল ফকির’ নামের রহস্যময় এক অন্ধ ভিক্ষুকের চরিত্রে অভিনয় করছেন ফজলুর রহমান বাবু। এ ছাড়া জীবিকার সন্ধানে এবং নানামুখী স্বপ্ন পূরণে ঢাকায় আসার জন্য পথে নামা আরও কয়েকজন প্রান্তিক মানুষের চরিত্রে অভিনয় করছেন নওশাবা, শাহাদাত হোসেন, মুনিরা মিঠু, শাহরিয়ার সজীব, ইকবাল হোসেন, ফজলুল হক, জয়নাল জ্যাক, মনোজ প্রামাণিক ও সেরা জামান।

এ ছবির অন্যান্য চরিত্রে দেখা যাবে আবদুল্লাহ রানা, হিন্দোল রায়, অশোক ব্যাপারী, জয়িতা মহলানবিশ, কাজী শিলা, শারমিন আঁখি, খোরশেদ আলম, হামিদুর রহমান, স্পর্শা, জামাল রাজাসহ আরও অনেককে। ‘ঢাকা ড্রিম’ ছবির গানের সুর ও সংগীত পরিচালনা করছেন কুমার বিশ্বজিৎ। এরই মধ্যে দুটি গানের রেকর্ডিং সম্পন্ন হয়েছে। গানগুলোতে কণ্ঠ দিয়েছেন বারী সিদ্দিকী ও মমতাজ।

 উল্লেখ্য প্রসূন রহমানের প্রথম চলচ্চিত্র ‘সুতপার ঠিকানা’ বিভিন্ন মহলে প্রসংশিত হয়েছে।

Check Also

Nirob-Priyanka

নিরব ও প্রিয়াঙ্কার হৃদয় জুড়ে

মিডিয়া খবর:- খুব শীঘ্রই ‘হৃদয় জুড়ে’ সিনেমার কাজ শুরু করবেন নিরব। ক্রিয়েটিভ মিডিয়া ওয়ার্ল্ড প্রোডাকশনের প্রথম …

Crime-Road

সারাদেশে মিলনের ক্রাইম রোড

মিডিয়া খবর:- আগামীকাল ২৪ মার্চ সারাদেশে মুক্তি পাবে ‘ক্রাইম রোড’। সিনেমাটির নির্মাতা সায়মন তারিক। অ্যাকশন …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Shares