Home » আরো » তারুণ্যের পেশা- রেডিও জকি
10013087_659481037431178_1755977434_n

তারুণ্যের পেশা- রেডিও জকি

Share Button

আধুনিক নাগরিক জীবনের এক নতুন সংযোজন এফএম রেডিও, রেডিও টুডে, রেডিও ফূর্তি, রেডিও আমার , রেডিও এবিসি, ঢাকা এফ এম, পিপলস রেডিও, এশিয়ান রেডিও, রেডিও স্বাধীন, কালারস রেডিও, রেডিও ভূমিসহ অনেকগুলি এফ এম রেডিও এখন তরুণ প্রজন্মের কাছে দারুণ জনপ্রিয়।

পুরোন বিনোদন মাধ্যম রেডিওর আবেদনকে তরুণ প্রজন্মের কাছে নতুন করে তুলে ধরতেই এতে যুক্ত হয়েছে নতুন মাত্রা ও উপস্থাপন ঢং। আর এফএম রেডিওকে জনপ্রিয় করে তুলতে যারা গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছেন তারা হলেন রেডিও জকি বা আরজে। বলা যায়, আরজেরাই হল এফএম রেডিওর প্রাণ। একজন দক্ষ আরজে জনপ্রিয়তা ও তারকাখ্যাতি অর্জনের পাশাপাশি রেডিও অনুষ্ঠান পরিচালনার উচ্চপদেও পদোন্নতি লাভ করতে পারেন। ফলে ক্রমান্বয়ে পেশাটি জনপ্রিয় হয়ে উঠছে। আরজেকে পেশা হিসেবে বেছে নিতে হলে আপনাকে হতে হবে উপস্থিত বুদ্ধিসম্পন্ন, মেধাবী, সেই সঙ্গে থাকতে হবে চমৎকার উপস্থাপনা কৌশল ।

কারা, আসবেন

ডিয়ার লিসনার্স, গুডমর্নিং…সকালবেলা কোনো অনুষ্ঠানের শুরুতে চমৎকার সম্বোধনের এই ধরণ দেখেই বুঝতে পারছেন যাদের আছে চমৎকার বাচনভঙ্গি তাদের জন্যই আরজে পেশা।  ‘যাদের কথা বলার আগ্রহ বেশি, বাচনভঙ্গি অনেক সুন্দর তারা আসতে পারেন এই পেশায়। তবে এই পেশায় যারা আসতে চান তাদের জন্য শুদ্ধ করে কথা বলাটা রপ্ত করতে হবে কারণ তাকে মানুষ দেখছে না শুনছে তার কণ্ঠ ।’ আপনি যদি আত্মবিশ্বাসী হন তাহলে এই পেশায় ক্যারিয়ার গড়া সহজ হবে। এই পেশায় শিক্ষাগত যোগ্যতার নির্দিষ্ট কোনো মাপকাঠি নেই। পড়াশোনার সঙ্গে সংশ্লিষ্টদের অগ্রাধিকার দেওয়া হয়। রেডিও জকি হিসেবে কাজ শুরু করে পরবর্তী সময়ে অ্যাসিস্ট্যান্ট প্রডিউসার এমনকি হেড অব দ্য প্রোগ্রাম হওয়ার সুযোগ রয়েছে ।

আয়রোজগার
সাধারণত রেডিও স্টেশনগুলোতে দু’ভাবে লোক নিয়োগ দেওয়া হয়। একটি হচ্ছে স্থায়ী, অন্যটি ক্যাজুয়েল বা অস্থায়ী। সম্মানী তাই কাজের ধরণ অনুযায়ী নির্ভর করে। যারা অস্থায়ী ভিত্তিতে কাজ করেন তারা মাসে ১০-২০ হাজার টাকা আর যারা স্থায়ী ভিত্তিতে কাজ করতে পারেন তারা মাসে ৩৫-৪০ হাজার টাকা আয় করতে পারেন। একজন স্থায়ী আরজেকে ট্রেনিং পিরিয়ডে ছয় মাস ও অস্থায়ী আরজেকে তিন মাস থাকতে হয়।

যেসব গুণ থাকতে হবে
অবশ্যই সৃজনশীল মানসিকতার হতে হবে। শুদ্ধ করে কথা বলার অভ্যাস থাকতে হবে। বিতর্ক কিংবা কবিতা আবৃত্তির সঙ্গে জড়িত থাকলে ভালো হয়। নিজের ভুল নিজেই ধরে ফেলার গুণ থাকতে হবে। রেডিও জকিদের ক্ষেত্রে ভোকাল একটি  জরুরী বিষয়।। আরজেদের সাধারণ জ্ঞান বিষয়ে পরদর্শী হতে হবে। তাৎক্ষণিকভাবে কিছু একটা করে দেখানোর ক্ষমতা থাকতে হবে। অর্থাৎ প্রত্যুত্পন্নমতিত্ব এ ক্ষেত্রে একটি বড় যোগ্যতা। এইচএসসি পাস করলেই আরজে হিসেবে কাজ শুরু করা সম্ভব।

তবে সবার আগে মনস্থির করা দরকার যে আমি রেডিও জকি হতে চাই। আর তার জন্য নিজেকে প্রস্তুত করে এগিয়ে যেতে হবে। চেষ্টা করে দেখুন আপনিও হয়ে যেতে পারেন একজস সফল আর জে।

-আজমীর হাসান কনক  (রেডিও টুডের সাবেক আর জ়ে )

Check Also

redio-meghna

১৫তম রেডিও মেঘনার যাত্রা শুরু

মিডিয়া খবর :- ‘বঙ্গোপসাগরে ক্ষুদ্র মৎস্যজীবীদের নিরাপত্তা ও বিচ্ছিন্ন দ্বীপবাসীর সুরক্ষায় তথ্য প্রযুক্তি’ শ্লোগান নিয়ে …

indira-mujib-sign

‘রেডিও রেকর্ড’ বাংলাদেশকে উপহার দিল আকাশবাণী

মিডিয়া খবর :- রেডিও বাংলাদেশ ৷ প্রথমে, আমার সোনার বাংলা আমি তোমায় ভালবাসি। আর তার …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Shares