Home » চলচ্চিত্র » আব্দুল জব্বার খানের জন্মশতবর্ষ উৎসব ১৬ এপ্রিল
Untitled-1

আব্দুল জব্বার খানের জন্মশতবর্ষ উৎসব ১৬ এপ্রিল

Share Button

মিডিয়া খবর :-

আমাদের দেশের প্রথম পূর্ণাঙ্গ সবাক চলচ্চিত্রের সফল নির্মাতা আব্দুল জব্বার খান (১৯১৬-১৯৯৩)। যাঁর হাত ধরে আমাদের এই ভূখন্ডে চলচ্চিত্র শিল্পের সূচনা হয়েছিল আজ থেকে ষাট বছর আগে ‘মুখ ও মুখোশ’ (১৯৫৬) নির্মাণ ও মুক্তির মধ্য দিয়ে, আর সেই চলচ্চিত্রই এ’দেশে ”চিত্রশিল্পের বিকাশে সহায়ক ভূমিকা রাখতে সক্ষম হয়েছিল; উন্মোচিত করেছিল নতুন এক সম্ভাবনার দিগন্ত।

আব্দুল জব্বার খানের পরিবারের পক্ষ থেকে এক অনাঢ়ম্বর আলোচনা অনুষ্ঠানের আয়োজন করা হয় গত ২৮ ডিসেম্বর ২০১৫ সোমবার বিকেল ৫টায়। এফডিসি’র ডিজিটাল ভবনের ফজলুল হক স্মৃতি মিলনায়তনে। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন প্রবীণ চলচ্চিত্রকার সি. বি. জামান, বিশিষ্ট চলচ্চিত্র পরিচালক আব্দুস সামাদ খোকন, পরিচালক সমিতির সহসভাপতি সোহানুর রহমান সোহান, বিশিষ্ট চিত্রপ্রযোজক-পরিচালক খুরশিদ আলম খসরু, চিত্রপরিচালক এবং শিক্ষক মোহাম্মদ হোসেন জেমী, চিত্রপরিচালক এস. এ. হক অলিক। আব্দুল জব্বার খানের  ৮ সন্তানের মধ্যে বড়ছেলে ইসমত হায়াত খান, সেঝছেলে নওশের হায়াত খান, ছোটছেলে জহির হায়াত খান এবং ছোটমেয়ে মালা খুররম অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। অন্যেন্য সন্তানদের মধ্যে বড়মেয়ে জাহানারা খান রেবা ঢাকার বাইরে, মেঝছেলে মোজাফ্ফর হায়াত খান, ছোটছেলে জাহাঙ্গীর হায়াৎ খান দেশের বাইরে এবং মেঝমেয়ে রূপা ফরহাদ ব্যাস্তার কারণে অনুষ্ঠানে উপস্থিত হতে পারেন নাই।
এই অনুষ্ঠানে আব্দুল জব্বার খানের পরিবারের পক্ষ থেকে ঘোষণা দেয়া হয় যে, আগামী বছর ১৬ এপ্রিল আব্দুল জব্বার খানের জন্ম শতবর্ষ উৎসব আঢ়ম্বরপূর্ণভাবে উদযাপন করা হবে। ৬দিন ব্যাপী অনুষ্ঠান, প্রামাণ্যচিত্র নির্মাণ, স্মারক গ্রন্থ প্রকাশ ইত্যাদি দ্বারা সাজানো হবে আব্দুল জব্বার খানের জন্ম শতবষের্র সেই উৎসব উদযাপন অনুষ্ঠান। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন প্রবীণ চলচ্চিত্রকার সি.বি. জামান এবং পুরো অনুষ্ঠানটি গ্রন্থণা, উপস্থাপনা ও পরিচালনা করেন চিত্রপরিচালক শাহীন মাহমুদ।

Check Also

ittadi

এবার সুন্দরবনে ইত্যাদি

মিডিয়া খবর :- জনপ্রিয় ম্যাগাজিন অনুষ্ঠান ‘ইত্যাদি’র মূল অংশ এবার ধারণ করা হচ্ছে সাতক্ষীরা জেলার সুন্দরবনে। …

na

মিউজিক্যাল ফিল্মে নাজিফা তুষি

মিডিয়া খবর :- আইস্ক্রিম ছবি দিয়ে বড়পর্দায় পরিচিত পান নাজিফা তুষি। এবার তিনি আসছেন দুজন …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Shares