Home » ইভেন্ট » শেষ হল ছায়ানটের শুদ্ধসংগীত উৎসব
chayanot borsho boron

শেষ হল ছায়ানটের শুদ্ধসংগীত উৎসব

Share Button

মিডিয়া খবর:-

পৌষের প্রথম সপ্তাহে শীতের সন্ধ্যায় ধানমন্ডি শংকরের ছায়ানট ভবন জমে উঠেছিল শুদ্ধ সংগীতের মূর্ছনায়। গত বৃহস্পতিবার সন্ধ্যায় শুরু হয়েছিল বার্ষিক শুদ্ধ সংগীত উৎসব। তিনটি অধিবেশনে সাজানো এ উৎসবের সমাপনী দিন ছিল শুক্রবার। এদিন দ্বিতীয় অধিবেশন শুরু হয় সকাল নয়টায়। শাস্ত্রীয় সংগীতের পরিবেশনা চলে বেলা ১টা পর্যন্ত।

দ্বিতীয় অধিবেশনের প্রথমেই পরিবেশিত হয় ছায়ানটের শিল্পীদের সম্মেলক কন্ঠসংগীত। অসিত দের পরিচালনায় শিক্ষার্থী শিল্পীরা উপস্থাপন করে রাগ ‘গুণকেলি’। এ ছাড়া এ অধিবেশনে কন্ঠসংগীত পরিবেশন করেন রাজশাহীর শিল্পী আলমগীর পারভেজ। তিনি উপস্থাপন করেন রাগ ‘ভাটিয়ার’। কণ্ঠসংগীতে রাগ টোড়ি পরিবেশন করেন শিল্পী শ্রাবস্তী ধর। কণ্ঠসংগীতে আরেক শিল্পী সতীন্দ্রনাথ হালদার পরিবেশন করেন রাগ ‘রামকেলি’। এ অধিবেশনে বেহালায় সুর ছড়ান শিউলি ভট্টাচার্য। তিনি উপস্থাপন করেন রাগ ‘আলাহিয়া বিলাবল’।

তৃতীয় অধিবেশন শুরু হয় সন্ধ্যা ৬টায়। এ পর্বের শুরুতেও ছিল ছায়ানটের শিল্পীদের কন্ঠসংগীত। বৃন্দ তবলাবাদনেও অংশ নেন ছায়ানটের শিল্পীরা। আজ ভোর পর্যন্ত অনুষ্ঠিত এ আসরে কন্ঠসংগীত পরিবেশন করেন শিল্পী লতিফুন জুলিও, সুপ্রিয়া দাশ, সঞ্জীবন স্যানাল, সুস্মিতা দেবনাথ শুচি, খায়রুল আনাম, রেজোয়ান আলী, অসিত কুমার দে, বিজন চন্দ্র মিস্ত্রি ও রাজশাহীর শিল্পী অমরেশ রায় চৌধুরী এবং চট্টগ্রামের শিল্পী তাপস দত্ত। পাখোয়াজ বাজিয়ে শোনাবেন শিল্পী শুষেণ কুমার রায়। কলকাতার শিল্পী দেবস্মিতা ভট্টাচার্য।

Check Also

tazrin gouhor

আব্বার লেখা গানের ডায়রিটা এখন আমার কাছে: তাজরিন গহর

মিডিয়া খবরঃ- ছোটবেলা থেকেই গানের সাথে ওঠাবসা। বাংলাদেশ টেলিভিশনের উদ্বোধনী অনুষ্ঠানে জাতীয় চার নেতার সামনে …

bou-boka-day

মারুফ রেহমানের নাটক বৌ বকা দেয়

মিডিয়া খবর :- মারুফ রেহমানের রচনা ও মারুফ মিঠুর পরিচালনায় একুশে টেলিভিশনে প্রচারিত হতে যাচ্ছে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Shares