Home » Uncategorized » চলছে বাণিজ্য মেলার প্রস্তুতি

চলছে বাণিজ্য মেলার প্রস্তুতি

Share Button

মিডিয়া খবর:-

আগামী ১ জানুয়ারি শুরু হতে যাচ্ছে ২১তম ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা। রাজধানীর আগারগাঁওয়ে মেলার প্রস্তুতির কাজ পুরোদমে চলছে। মেলার প্যাভিলিয়ন-স্টলের কাঠামো নির্মাণে ব্যস্ত সময় পার করছেন শ্রমিকেরা। ২৫ ডিসেম্বরের ভেতরে শেষ করতে হবে বলে নির্দেশনা দেওয়া হয়েছে। বাণিজ্য মন্ত্রণালয়ের আয়োজনে এবারের মেলায় বাংলাদেশসহ মোট ১৯টি দেশ অংশ নেবে।

প্রতিবারের ন্যায় এবারও আকর্ষণীয়ভাবে স্টল তৈরি হচ্ছে ইলেকট্রনিকস, ইলেকট্রিক্যাল ও অটোমোবাইল পণ্যের দেশীয় ব্র্যান্ড ওয়ালটনের। তিনতলা বিশিষ্ট বড় একটি প্যাভিলিয়নের নির্মাণকাজ চলছে। এবারও মেলায় সুলভ মূল্যে ও সহজেই পাওয়া যাবে ওয়ালটনের মোটরসাইকেল, ফ্রিজ, জেনারেটর, মোবাইল ফোন, রুম হিটার, কেটলি, রাইস কুকার, হিটার ফ্যান, ইনডাকশন কুকার, ওভেনসহ সব ধরনের পণ্য। এই প্যাভিলিয়নে থাকছে একটি লিফট। এ ছাড়া থাকছে একটি স্টল, যেখানে হোম অ্যাপ্লায়েন্সের পণ্য পাওয়া যাবে।

মেলায় ১৩টি ক্যাটাগরিতে থাকছে সাধারণ প্যাভিলিয়ন, সংরক্ষিত প্যাভিলিয়ন, প্রিমিয়ার প্যাভিলিয়ন, বিদেশি প্যাভিলিয়ন, সাধারণ মিনি প্যাভিলিয়ন, সংরক্ষিত মিনি প্যাভিলিয়ন, প্রিমিয়ার মিনি প্যাভিলিয়ন, বিদেশি মিনি প্যাভিলিয়ন, রেস্তোরাঁ, প্রিমিয়ার স্টল, বিদেশি প্রিমিয়ার স্টল, সাধারণ স্টল ও ফুড স্টল।

রপ্তানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) উপসচিব মোহাম্মদ রেজাউল করিম জানান, ৯ ডিসেম্বর লটারি হবে। এর মাধ্যমে নির্ধারণ হবে মেলায় কতগুলো প্যাভিলিয়ন-স্টল থাকছে। মেলার স্টল নির্মাণকাজ নির্দিষ্ট সময়ে শেষ হয়ে যাবে বলে জানিয়েছেন ইপিবির সেক্রেটারি ও মেলার পরিচালক মো. ইউসুফ আলী।

তিনি জানান, অন্যান্য বছরের তুলনায় এবার মেলাকে আমরা আকর্ষণীয় করে তোলার চেষ্টা করব। মেলার প্রস্তুতির কাজের অগ্রগতি অনেক ভালো। আমরা সার্বক্ষণিক মনিটরিং করছি। এই জন্য প্রয়োজনীয় নির্দেশনাও দেওয়া হয়েছে। প্রতিবন্ধীদের প্রবেশের জন্য এবারও থাকছে আলাদা ব্যবস্থা। এ ছাড়া রয়েছে ফোয়ারা, ওয়েব পেজ/ই-শপ, এটিএম বুথ, ই-পার্ক, মা ও শিশুকেন্দ্র, শিশুপার্ক। নিরাপত্তা ব্যবস্থাও আগের তুলনায় বেশ জোরদার করা হয়েছে বলে জানান তিনি।

বাণিজ্য মেলার লক্ষ্য উদ্দেশ্য সম্পর্কে তিনি বলেন, ‘বর্তমান যুগ হচ্ছে গ্লোবালাইজেশনের যুগ। বাণিজ্য মেলার মাধ্যমে কোনো দেশের পণ্য প্রচার ও প্রসার হয়। এখানে বিদেশি স্টল থাকার কারণে বিদেশিরা এ দেশে আসবে, আমাদের পণ্য দেখবে। ফলে তারাও আমাদের পণ্যের প্রতি আকর্ষণ বোধ করবে। আমাদের পণ্য দেখে পছন্দ হলে অর্ডার করে যাবে। এতে করে আমাদের পণ্যের প্রচার হবে।’

 

Check Also

জিতে গেল বাংলাদেশ

মিডিয়া খবর :-  দারুণ বোলিংয়ের পর ব্যাটিংয়ে নেমে ম্যাচটা প্রায় হেরেই যাচ্ছিল বাংলাদেশ। কিন্তু খেলার …

tarana halim

বিগ ডাটা বিগ ইম্প্যাক্ট

মিডিয়া খবর :- বুধবার বিশ্ব টেলিযোগাযোগ ও তথ্যসংঘ দিবস উপলক্ষে আয়োজিত র‌্যালির উদ্বোধনকালে প্রধান অতিথির …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Shares