Home » তথ্য প্রযুক্তি » অনলাইনে ভর্তি কার্যক্রম শুরু হল সরকারি স্কুলে
admission

অনলাইনে ভর্তি কার্যক্রম শুরু হল সরকারি স্কুলে

Share Button

মিডিয়া খবর :-

ঢাকা মহানগরসহ দেশের বিভাগীয় ও জেলা সদরে অবস্থিত (চট্টগ্রাম মহানগর বাদে) সরকারি মাধ্যমিক বিদ্যালয়ে অনলাইনে ভর্তির আবেদন ফরম পূরণ ও জমা দেওয়ার কার্যক্রম আজ মঙ্গলবার বেলা ১১টায় শুরু হয়েছে। ১৭৫টি সরকারি স্কুলে অনলাইনে এই ভর্তির কার্যক্রম চলবে। পূর্ব ঘোষণা অনুযায়ী আবেদনপত্র গ্রহণের শেষ সময় ১৩ ডিসেম্বর রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত। গত সোমবার দিনশেষে রাত ১২টা ১ মিনিট থেকে সরকারি মোবাইল অপারেটর কোম্পানি টেলিটকের মাধ্যমে এই কার্যক্রম শুরু হওয়ার কথা ছিল। পরে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা অধিদপ্তরের এক বিজ্ঞপ্তিতে সময় পরিবর্তনের কথা জানানো হয়।

আজ মঙ্গলবার রাজধানীর ধানমন্ডি গভ. বয়েজ হাইস্কুলে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ এই কার্যক্রমের উদ্বোধন করেন। অনুষ্ঠানে ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম বিশেষ অতিথি ছিলেন।

ভর্তি সংক্রান্ত বিস্তারিত তথ্য www.teletalk.com.bd ওয়েবসাইটে পাওয়া যাবে।
 এ সময়সীমার মধ্যে অনলাইনে ভর্তিচ্ছু শিক্ষার্থীকে আবেদন করতে হবে। এ জন্য http://gsa.teletalk.com.bd এই ওয়েবসাইটে গিয়ে আবেদন করলে একটি ইউজার আইডি পাবে শিক্ষার্থীরা।
 ইউজার আইডি পাওয়ার ৪৮ ঘণ্টার মধ্যে শিক্ষার্থীকে টেলিটক মোবাইলের মাধ্যমে ১৫০ টাকা আবেদন ফি জমা দিতে হবে। 
 আবেদনপত্রের সঙ্গে প্রার্থীর ৩০০ X ৩০০ পিক্সেল সাইজের রঙিন ছবি স্ক্যান করে জেপিইজি ফরম্যাটে সংযুক্ত করতে হবে।
 এ ছাড়া অনলাইনে পূরণকৃত আবেদনপত্রের একটি প্রিন্ট কপি শিক্ষার্থীকে সংগ্রহ করতে হবে। এ থেকে প্রাপ্ত প্রবেশপত্রটি লিখিত পরীক্ষার সময় প্রদর্শন করতে হবে।
 যেহেতু অনলাইনে পূরণ করা আবেদনপত্রটিই পরবর্তী সময়ে সব কাজে ব্যবহার করা হবে, সেহেতু সরবরাহ করা প্রতিটি তথ্য সম্পর্কে শতভাগ নিশ্চিত হয়ে আবেদন ফরমটি পূরণ করতে হবে প্রার্থীকে।
 এ ছাড়া আবেদনপত্র পূরণ ও টাকা পাঠানো সংক্রান্ত সকল তথ্যই ওয়েবসাইটে বিস্তারিত দেওয়া আছে। 
 প্রথম শ্রেণিতে ভর্তি করা হবে লটারির মাধ্যমে। ২য় শ্রেণিতে বাংলা ১৫ নম্বর, ইংরেজি ১৫ নম্বর ও গণিত ২০ নম্বরের মোট ৫০ নম্বরের ১ ঘণ্টার পরীক্ষা নেয়া হবে।
 ৪র্থ থেকে ৮ম শ্রেণি পর্যন্ত বাংলা ৩০ নম্বর, ইংরেজি ৩০ নম্বর ও গণিত ৪০ নম্বরের মোট ১০০ নম্বরের ২ ঘণ্টার পরীক্ষার মাধ্যমে ভর্তি করা হবে। ৯ম শ্রেণিতে জেএসসি ও জেডিসি’র ফলের ভিত্তিতে ভর্তি করা হবে।

Check Also

digital world

শুরু হল তিন দিনের ডিজিটাল ওয়ার্ল্ড মেলা

মিডিয়া খবর :- বাংলাদেশের সবচেয়ে বড় ডিজিটাল মেলা ‘ডিজিটাল ওয়ার্ল্ড ২০১৬” শুরু হচ্ছে আজ থেকে। ডিজিটাল …

robi airtel

রবি-এয়ারটেল এক হচ্ছে

মিডিয়া খবর :- মোবাইল অপারেটর রবি-এয়ারটেলের একীভূতকরণের (মার্জার) বিষয়ে চূড়ান্ত অনুমোদন দিয়েছে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Shares