Home » চলচ্চিত্র » স্বার্থসংশ্লিষ্ট বিষয়ে এফডিসির প্রযোজক পরিবেশক সমিতির বৈঠক
fdc

স্বার্থসংশ্লিষ্ট বিষয়ে এফডিসির প্রযোজক পরিবেশক সমিতির বৈঠক

Share Button

মিডিয়া খবর:-

গতকাল ২৯ নভেম্বর দুপুর ১টায় এফডিসির প্রযোজক পরিবেশক সমিতিতে সভাকক্ষে শিল্পীদের দৈনিক ভাতা, শুটিংয়ের কলটাইমসহ চলচ্চিত্রের স্বার্থসংশ্লিষ্ট নানা বিষয়ে নতুন সিদ্ধান্তের জন্য অনুষ্ঠিত হয় দ্বিতীয় দফার বৈঠক। এ বৈঠকে উপস্থিত ছিলেন অভিনেতা, প্রযোজক ও পরিচালকরা।  এদের মধ্যে ছিলেন কাজী হায়াৎ, নাসিরউদ্দিন দিলু, সোহানুর রহমান সোহান, মুশফিকুর রহমান গুলজার, এ জে রানা, মেহেদী হোসেন সিদ্দিক মনির, রুবেল, ওমর সানি, শাকিব খান, অমিত হাসান, নতুন, আলীরাজ, সাইমন, নিরবসহ আরও অনেকে।
বৈঠকে আলোচনার বিষয় ছিল পারিশ্রমিকের বাইরে চলচ্চিত্র শিল্পীরা প্রযোজকের কাছ থেকে শুটিংয়ের সময় যে দৈনিক ভাতা এতদিন পেয়ে এসেছেন, তা আর পাবেন না। এছাড়া সকাল ৮টায় শুটিং থাকলে সেটে উপস্থিত হতে হবে সকাল ৭টায়। আর যদি শুটিংয়ের কল টাইম থাকে সকাল ১০টায় তবে শিল্পীদের উপস্থিত থাকতে হবে সকাল ৯টায়। শুধু তাই নয়, ১০টার মধ্যে মেকাপ শেষ করে দৃশ্য ধারণের জন্য ক্যামেরার সামনে শিল্পীকে হাজির থাকতে হবে বলেও খসড়াপত্র প্রস্তুত করা হয়। নতুন এ নিয়মে ৮ ঘণ্টা শিফটে কাজ করতে হবে শিল্পীদের। এ বিষয়ে প্রযোজক পরিবেশক সমিতির উপদেষ্টা কমিটির আহ্বায়ক নাসিরউদ্দিন দিলু জানান, ২০১৬ সালের জানুয়ারি মাস থেকে এটি কার্যকরী হবে এটি। শিল্পীদের সঙ্গে কথা বলে মনে হয়েছে, তাদেরও এ বিষয়ে কোন দ্বিমত থাকবে না। সবার জন্যই এটি ভালো হবে মনে করেই এমন সিদ্ধান্ত নেয়া হয়েছে।
কিন্তু শিল্পীরা আলোচনা শেষে জানান ভিন্ন কথা। শিল্পী সমিতির সভাপতি ও অভিনেতা শাকিব খান বলেন, অনেক শিল্পীতো আজ এ বৈঠকে অংশ নিতে পারেনি। অনেকে ঢাকার বাইরে ছবির শুটিং নিয়ে ব্যস্ত। তাদের সঙ্গে কথা না বলে আমরা কোন সিদ্ধান্তে যাব না। তার কথায় একমত হয়ে শিল্পী সমিতির সাধারণ সম্পাদক ও অভিনেতা অমিত হাসান বলেন, শিল্পীদের দৈনিক ভাতা ও কলটাইম নিয়ে শুধু আমাদের সঙ্গে কথা বললে হবে না। সবার সিদ্ধান্তে আমরা এ বিষয়টি শিল্পী সমিতি থেকে জানিয়ে দিব। তবে এখনও চূড়ান্ত কিছু হয়নি। এ বিষয় নিয়ে অনেকের নানা মতামত রয়েছে। আর এর চেয়েও বড় বিষয় ছবি মুক্তির পর সিনেমা হল থেকে লগ্নিকৃত টাকা সঠিকভাবে প্রযোজকের পকেটে ফিরিয়ে আনা, ছবি মুক্তির পরিবেশনাসহ নানা বিষয়ে আমাদের গুরুত্ব দিতে হবে। এসব বিষয় নিয়ে তো আজ কথাই হলো না। তবে নতুন এ সিদ্ধান্ত যদি কার্যকর হয়, তাহলে আরও কিছু বিষয় সবাইকে জানিয়ে দেবে প্রযোজক পরিবেশক সমিতি। এগুলোর মধ্যে রয়েছে- প্রধান সহকারী পরিচালকরা দৈনিক পাবেন ৮০০ টাকা। তবে তাকে সিডাবের সদস্য হতে হবে। প্রধান সহকারী ক্যামেরাম্যান প্রতিদিন পাবেন ৫০০ টাকা। ক্রেনম্যান ও ক্রেনের ভাড়াসহ পাবেন ২৫০০ টাকা। ফাইটার চুক্তিবদ্ধ না হলে প্রতিদিন পাবেন ১০০০ টাকা।

Check Also

lalchar

চলচ্চিত্র উৎসবে লালচর

মিডিয়া খবর :- ‘নান্দনিক চলচ্চিত্র, মননশীল দর্শক, আলোকিত সমাজ’ স্লোগান নিয়ে চলছে পঞ্চদশ ঢাকা আন্তর্জাতিক …

Qamrul Hassan Bhuiyan

স্বাধীনতাযুদ্ধের ঘটনাসমূহ কথনের প্রকাশনা উৎসব

মিডিয়া খবর:-     :- কাজী চপল -: মুক্তিযুদ্ধ – প্রকাশনা উৎসব হবে ২১ জানুয়ারি ২০১৭,শনিবার  মুক্তিযুদ্ধ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Shares