Home » নিউজ » সঙ্গীতানুরাগীদের অনলাইনে শাস্ত্রীয় সঙ্গীত শেখাবেন পণ্ডিত অজয় চক্রবর্তী
ajoy chakraborti

সঙ্গীতানুরাগীদের অনলাইনে শাস্ত্রীয় সঙ্গীত শেখাবেন পণ্ডিত অজয় চক্রবর্তী

Share Button

মিডিয়া খবর:-

আজ বেঙ্গল ক্লাসিকেল মিউজিক ফ্যাস্টিভালে গাইবেন পণ্ডিত অজয় চক্রবর্তী। পণ্ডিতজী বাংলাদেশের শাস্ত্রীয় সঙ্গীতে আগ্রহীদের জন্য প্রস্তাব করেছেন অনলাইনের মাধ্যমে স্বল্প খরচায় শাস্ত্রীয় সঙ্গীত শেখাবেন। এ নিয়ে কথা হয়েছে সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূরের সঙ্গেও।

বাংলাদেশ শিল্পকলা একাডেমী ও মন্ত্রীর উদ্যোগে আজ সকালে পন্ডিত অজয় চক্রবর্তী’র আগমন উপলক্ষ্যে একাডেমীর জাতীয় সঙ্গীত ও নৃত্যকলা কেন্দ্র ভবনের দ্বিতীয় তলায় এক প্রীতি সম্মিলনীর আয়োজন করা হয়।

প্রীতি সম্মিলনীতে উপস্থিত ছিলেন বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী, একাডেমির সচিব জনাব জাহাঙ্গীর হোসেন চৌধুরী, সঙ্গীত, নৃত্য ও আবৃত্তি বিভাগের পরিচালক জনাব সোহরাব উদ্দীন, প্রশিক্ষণ বিভাগের পরিচালক জনাব শাওকাত ফারুক এবং দেশ টিভির ডিরেক্টর জনাব তারিক সুজাত।

এছাড়াও উপস্থিত ছিলেন শিল্পী অসীত দে, প্রিয়াংকা গোপ, ফিরোজ খান, রিনাত ফৌজিয়া এবং শাহাদাৎ হোসেন খান ও ইউসুফ খান এবং বাংলাদেশ শিল্পকলা একাডেমি আয়োজিত বছরব্যাপী শাস্ত্রীয় সঙ্গীত কর্মশালার প্রশিক্ষণার্থীবৃন্দ।

প্রীতি সম্মেলনে অজয় চক্রবর্তী জানান, জন্মভূমি বাংলাদেশের কাছে ঋণ শোধ করতেই তার এ উদ্যোগ। ভারতীয় সঙ্গীত যে শুধু বিনোদনের বিষয় নয় বরং এর দ্বারা মানুষের আত্মিক ও মানসিক উন্নতি অবশ্যম্ভাবী তা তিনি জীবন দিয়ে অনুভব করেছেন। তাই এই অনলাইন ক্লাসের অবতারনা। ইতিমধ্যে পৃথিবীর ১৫টি দেশে এ চলছে তার ডিজিটাল কর্মশালা।

অন-লাইন ক্লাশ চালু হবার পর গত তিন বছরে পৃথিবীর ১৫টি দেশ থেকে শতাধিক ছাত্র-ছাত্রী এর মাধ্যমে সঙ্গীতের বিভিন্ন ধারার গান এবং কন্ঠের নানা প্রকার অনুশীলন পন্ডিতজীর কাছে শিখেছেন ও অসাধারন ফল লাভ করে তৃপ্ত হচ্ছেন।

লাইভ অনলাইন ক্লাশ প্রতিমাসের যে কোনো ২টি শনিবার (পণ্ডিতজীর সুবিধা অনুযায়ি) ভারতীয় সময় সকাল ৭টা ৩০ থেকে ৮টা ৩০, সকাল ৯টা থেকে ১০টা, ও সকাল সাড়ে ১০টা  থেকে সাড়ে ১১টা যথাক্রমে আরোহী, আস্থায়ী, অনুরাগ এই তিনটি ভাগে পণ্ডিতজী শেখান।

আরোহী: এ ক্লাশে কন্ঠের প্রয়োগ, উন্নতি উচ্চারনে স্পষ্টতা, তাল, ছন্দ, লয়, কন্ঠ ও সঙ্গীতের প্রয়োজনীয় যন্ত্রাদীর ব্যবহার শেখানো হয়।

আস্থায়ী: ভারতীয় রাগ সঙ্গীতের ধ্রুপদ, খেয়াল, ঠুমরী, দাদরা ইত্যাদি বিষয়ে সম্যক উন্নতি সাধনের উপায়, গায়কীর বিশদ বিবরণ পরিচয় তাল লয়ের সুক্ষ্ণাতিসূক্ষ্ণ সৌন্দর্যবোধ ও পারদর্শীতার সাথে উপস্থাপনা শেখানো হয়।

অনুরাগ: সারা পৃথিবীর বাঙ্গলীদের জন্য বাংলা গানের সঙ্গীত অনুরাগীদের জন্যও বিশেষভাবে বাংলাদেশের অগনিত সুকন্ঠের অধিকারী, প্রতিভাধর ছাত্র-ছাত্রীদের জন্য বাংলাভাষার বিভিন্ন আঙ্গিকের গান, যেমন পঞ্চকবির গান, রাগাশ্রয়ী গান, বাংলা ঠুমরী, টপ্পা, কীর্ত্তন ইত্যাদি সমস্ত প্রকার গানের উপস্থাপনার উন্নতির জন্য অধুনা এই ক্লাশের অবতারনা করেছেন পণ্ডিতজী।

উল্লেখ্য, কেবলমাত্র বাংলাদেশের ছাত্র-ছাত্রীদের জন্য ছয় মাসের রেজিস্ট্রেশন ফি ‘আরোহী: ১০০ ইউ এস ডলার, আস্থায়ী: ১০০ ইউ এস ডলার এবং অনুরাগ: ৯০ ইউ এস ডলার। এক বছরের রেজিস্ট্রেশন ফি এর দ্বিগুণ পরিমান দিতে হবে বলে জানা যায়।

Check Also

জাজের ‘বেপ‌রোয়া’ ছবির শু‌টিং বন্ধ

মিডিয়া খবর :- ওয়ার্ক পারমিট না থাকায় ছবির শুটিং না করেই ফিরে যেতে হয়েছে ভারতীয় …

চিত্রায় নৌকাবাইচ

মিডিয়া খবর :- সুলতান বেঁচে থাকতেও তার জন্মদিন উপলক্ষে চিত্রা নদীতে চলতো নৌকাবাইচ। প্রায় ২৭ বছর …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Shares