Home » নিউজ » ফেসবুকের সঙ্গে চুক্তি করতে সরকারের চিঠি
facebook

ফেসবুকের সঙ্গে চুক্তি করতে সরকারের চিঠি

Share Button
মিডিয়া খবর:-

আজ রোববার সাইবার নিরাপত্তা প্রতিষ্ঠায় ব্যবহারকারীর তথ্য সংগ্রহের জন্য চুক্তি করতে ফেসবুক কর্তৃপক্ষকে চিঠি পাঠাচ্ছে সরকার। ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম এ কথা জানিয়ে বলেন, ফেসবুক ব্যবহার করে হয়রানি, ব্যক্তিচরিত্র হনন, অপপ্রচারের মতো ঘটনা বেশি ঘটছে। এ কারণে অপরাধমূলক কর্মকাণ্ডের সঙ্গে যুক্ত ফেসবুক ব্যবহারকারীর তথ্য পেতে এবং আপত্তিকর বিষয়বস্তু সরিয়ে নিতে চুক্তি করতে ফেসবুক কর্তৃপক্ষকে শিগগিরই চিঠি দেয়া হচ্ছে। তবে সামাজিক মিডিয়া প্ল্যাটফর্ম ব্যবহারকারীদের ব্যাপারে তথ্য দিতে সরকারের সব ধরনের অনুরোধ চলতি বছরের জুন পর্যন্ত ফিরিয়ে দিয়েছে ফেসবুক। 

শনিবার ডেইলি স্টার সম্মেলন কক্ষে ইন্টারনেট ব্যবহার সংক্রান্ত একটি গবেষণা প্রতিবেদন প্রকাশ অনুষ্ঠানে প্রতিমন্ত্রী এ কথা বলেন। অনুষ্ঠানে প্রতিমন্ত্রী বলেন, নিরাপদ ইন্টারনেট ব্যবহারে সচেতন করে তুলতে কিশোর-তরুণদের আরও অনেক বেশি কাউন্সিলিং করা প্রয়োজন। একই সঙ্গে সচেতনতামূলক প্রচারণাও চালানো হবে।

গবেষণা প্রতিবেদনে বলা হয়, বর্তমানে দেশে প্রায় ৫ কোটি ইন্টারনেট ব্যবহারকারীর ৮৫ শতাংশই তরুণ। যাদের বয়স ১১ থেকে ২৫ বছরের মধ্যে। তরুণ বয়সীদের মধ্যে ১৮ বছর পর্যন্ত বয়সীরা নিরাপদ ইন্টারনেট ব্যবহারে সচেতন নন। ৭০ শতাংশ ব্যবহারকারীই ইন্টারনেট ব্যবহার সংক্রান্ত সমস্যায় পড়লে সঠিক দিকনির্দেশনা পাওয়ার জন্য নির্ভরযোগ্য কাউকে পান না। ২০১৩ সালের অর্ধবার্ষিকী প্রতিবেদনে বলা হয়, ফেসবুক বাংলাদেশ সরকারের ১৬টি অনুরোধ প্রত্যাখ্যান করেছিল। যেখানে ৩৭ জন ব্যবহারকারীর আইডি সম্পর্কে জানতে চেয়েছিল। যদিও ফেসবুক তাদের কতগুলো ক্ষেত্রে বাংলাদেশী ব্যবহারকারীদের জন্য সীমিত করেছে, সে সম্পর্কে নিশ্চিত কোনো তথ্য দেয়নি। কিন্তু সোশ্যাল মিডিয়া জায়ান্ট বলেছে, বছরের প্রথমদিকে সারা পৃথিবীতে ২০ হাজার ৫৬৮টি পোস্ট তারা বাতিল করেছে, স্থানীয় আইনের সঙ্গে বিরোধ থাকার কারণে।

Check Also

একাই ছুটে গিয়েছিলাম যুদ্ধে – পর্ব-১

মিডিয়া খবরঃ-    -ঃ সজল রহমান ঃ- দেশের অবস্থা তেমন ভালো না। চারদিক থেকে যা শোনা …

cng

সিএনজি অটোরিকশাও চলবে অ্যাপে

মিডিয়া খবর :- নতুন বছরের প্রথম দিন থেকে ঢাকায় সিএনজি চালিত অটোরিকশা মিলবে নতুন অ্যাপে। …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Shares