Home » মঞ্চ » শিল্পকলায় সিরাজ যখন নবাব সিরাজদ্দৌলা, ভাগের মানুষ, ছায়াবৃক্ষ

শিল্পকলায় সিরাজ যখন নবাব সিরাজদ্দৌলা, ভাগের মানুষ, ছায়াবৃক্ষ

Share Button

মিডিয়া খবর:-

জাতীয় নাট্যশালা মূল হল: 

বাংলাদেশ থিয়েটারের ২৯তম বর্ষপূর্তি উৎসব উপলক্ষে শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালায় বাংলাদেশ থিয়েটার আয়োজন করেছে ‘ঊনত্রিশ বর্ষপূর্তি উৎসব’। স্বনামধন্য এ থিয়েটার দলটি তিন দশকের আনন্দযাত্রায় ২৭ ও ২৮ নভেম্বর দুই দিনব্যাপী এ আসরকে সাজিয়েছে বর্ণিলতায়। আনন্দ-শোভাযাত্রা, মঞ্চমেলা, মুক্তমঞ্চে গানের আসরসহ দলের দুই নন্দিত প্রযোজনা ‘সি মোরগ’ এবং ‘সিরাজ যখন নবাব সিরাজদ্দৌলা’ রাখা হয়েছে উৎসবে।
মঙ্গলবার সকাল সাড়ে ১০টায় আসরের উদ্বোধন করেন বিশ্ব বরেণ্য নাট্যব্যক্তিত্ব রামেন্দু মজুমদার। আয়োজনের উদ্বোধক ছিলেন বিশিষ্ট লেখক ও শিক্ষাবিদ অধ্যাপক আবুল কাশেম ফজলুল হক। আজ সন্ধ্যা ৭টায় রয়েছে দলের আলোচিত নাটক ‘সিরাজ যখন নবাব সিরাজদ্দৌলা’। শচীন সেনগুপ্ত রচিত মূল নাটক অবলম্বনে এর নব-নাট্যরূপ ও নির্দেশনা দিয়েছেন নাট্যজন আবদুল আজিজ।
নাটকে দেখা যাবে, ‘নবাব সিরাজদ্দৌলা’ সিনেমা দেখে আনোয়ার হোসেনের অন্ধভক্ত বনে যান সিরাজ নামের এক যুবক। তিনি স্বপ্ন দেখেন, একদিন নবাব সিরাজদ্দৌলার চরিত্রে অভিনয় করবেন। তারপর একদিন সিরাজ স্বপ্ন দেখেন তিনি সত্যিই নবাব সিরাজদ্দৌলা হয়ে গেছেন। তখন ইতিহাসের পাতা থেকে জীবন্ত হয়ে ওঠেন নবাব সিরাজদ্দৌলা। জীবন্ত হয়ে ওঠে তার শাসনামলের নানা দৃশ্য এবং চরিত্রগুলো। নাটকে ‘সিরাজ’ নামের কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করছেন খন্দকার শাহ আলম।
উল্লেখ্য, ১৯৮৬ সালের ১৪ নভেম্বর মীর অলোকের নির্দেশনায় ‘জাহাজের ইঞ্জিন বিকল’ নাটকের মাধ্যমে যাত্রা শুরু করে বাংলাদেশ থিয়েটার। এরপর ‘সি মোরগ’, ‘নকশিকাঁথা’, ‘আর কতদিন স্টেশনে’, ‘এক্কাদ্দোকা’সহ ১৫টি নাটকের পাশাপাশি বেশকটি পথনাটকও মঞ্চস্থ করেছে দলটি। ‘সিরাজ যখন নবাব সিরাজদ্দৌলা’ দলের ১৫তম প্রযোজনা।
এক্সপেরিমেন্টাল থিয়েটার হল:
 
শিল্পকলা একাডেমীর এক্সপেরিমেন্টাল থিয়েটার হলে আজ সন্ধ্যা ৭টায় মঞ্চস্থ হবে সময় নাট্যদলের প্রযোজনা ‘ভাগের মানুষ’। পাকিস্তানী লেখক সা’দত হাসান মান্টো’র ছোট গল্প ‘টোবাটেক সিং’ অবলম্বনে ‘ভাগের মানুষ’ নাটকটির নাট্যরূপ দিয়েছেন মান্নান হীরা এবং নির্দেশনা দিয়েছেন আলী যাকের। এটি সময় নাট্যদলের ২৬তম প্রযোজনা। ১৯৯৭ সাল থেকে এখন পর্যন্ত নাটকটির ১৬৬টি প্রদশর্নী হয়েছে।

নাটকটির বিভিন্ন চরিত্রে অভিনয় করছেন আকতারুজ্জামান, ফখরুল ইসলাম মিঠু, শেখ মো. আরিফুজ্জামান, রেজাউর রহমান রিজন, রিয়াজ মাহমুদ জুয়েল, পাভেল ইসলাম, মানসুরা রশীদ লাভলী, নাহিদ আহমেদ বিপ্লব, তোফায়েল সরকার, সুনিতা বড়ুয়া, মাকসুদুল বারী
টিপু, দাউদ, আনোয়ার, মৌসুমী, মাসুম, সোনিয়া প্রমুখ।

নাটকটির গল্পে দেখা যায়- ১৯৪৭ সালের দেশ বিভাগের কয়েক বছর পরের ঘটনা। দ্বিতীয় বিশ্বযুদ্ধের উত্তেজনা যেমন কমেনি, সাম্প্রদায়িক বিষ বাস্পের তেজ তখনও নিভে যায়নি। কিন্তু ভৌগলিক সীমাবদ্ধতায় মানুষকে বেঁধে ফেলে এক ধরনের নাগরিক স্বস্তি দেবার প্রয়াস শুরু হয়েছে মাত্র। অথচ হতাশা, ক্ষোভ, যন্ত্রনা, প্রিয়জন হারানোর বেদনা তখনও জ্বল জ্বল করছে মানুষের বুকে। মানুষের ভলোবাসা, বন্ধুত্ব, প্রেমকে দ্বিখন্ডিত করে উপমহাদেশের এই মাটিতে রচিত হয় পাকিস্তান ও ভারত নামের দুটি রাষ্ট্র। অথচ দেশ ভাগ মানেই তো মানুষের ভাগ, মানচিত্রের ভাগ, ভূগোলের ভাগ। শুরু হয় দুদেশের মধ্যে বিনিময় বিনিময় খেলা। মানুষের বিনিময়ে মানুষ, ধর্মের বিনিময়ে ধর্ম, পাগলের বিনিময়ে পাগল।

স্টুডিও থিয়েটার হল:

আজ শিল্পকলা একাডেমী’র স্টুডিও থিয়েটার হলে সন্ধ্যা ৬টা ৩০ মিনিটে ঢাকা ড্রামা’র নতুন নাটক ‘ছায়াবৃক্ষ’ মঞ্চায়িত হবে। নাটকটির রচনায় তানভীর আহমেদ সিডনি ও নির্দেশনায় ড. শাহাদাত্ হোসেন নিপু।

নাটকে অভিনয় করেছেন ম. আবু হারুন টিটো, আবদুল আহাদ বাবু, শাফী, শামীম, বন্ধন, রাশেদ পারভেজ রমন, হামিদ, মিতু, সানি, আকাশ, বাবু, সুমি, লাকি, তুরাজ, নিলয়, রাজীব, নাসিম, তাপস। নাটকের মঞ্চ ও পোশাক পরিকল্পনায় কিরীটি রঞ্জন বিশ্বাস, সঙ্গীত পরিকল্পনা ড. অসিত রায়, কোরিওগ্রাফ ফাহমিদা আলম পাখি।

Check Also

আজ নাটক কঞ্জুসের ৬৯০ তম মঞ্চায়ন

মিডিয়া খবর :- ৭০০ তম মঞ্চায়নের পথে এগিয়ে চলেছে হাসির নাটক কঞ্জুস। আজ নাটকটির ৬৯০ …

সেলিম আল দীন মুক্তমঞ্চে ‘শিখণ্ডী কথা’

মিডিয়া খবর:  হিজলতলী গ্রামে বাড়ি রমজেদ মোল্লার। তার পরিবারে জন্ম হয় রতন মোল্লার। কিন্তু বয়ঃসন্ধিকালে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Shares