Home » টিভি নাটক » বিবিসির ‘উজান গাঙের নাইয়া’
ujan

বিবিসির ‘উজান গাঙের নাইয়া’

Share Button

ঢাকা:-

বাংলাদেশ টেলিভিশনে প্রতি রোববার রাত ৮টা ৩০ মিনিটে প্রচারিত হচ্ছে বিবিসি মিডিয়া অ্যাকশন প্রযোজিত ধারাবাহিক নাটক ‘উজান গাঙের নাইয়া’। নাটকটি যৌথভাবে পরিচালনা করেছেন গিয়াসউদ্দিন সেলিম ও বাশার জর্জিস। ‘উজান গাঙের নাইয়া’ নাটকে কারখানা মালিক সুলতানের চরিত্রে অভিনয় করেছেন ফজলুর রহমান বাবু। চরিত্রটি কিছুটা নেতিবাচক হলেও বেশ আনন্দ নিয়েই অভিনয় করেছেন বলে জানালেন তিনি। বাবু বললেন ‘খুব খারাপ একটা লোক সুলতান। নিজের কারখানার শ্রমিকদের ঠিকমতো সুযোগ-সুবিধা দেয় না। অসুস্থ হলেও জোর করে কাজ করায়।’ বিবিসির সঙ্গে এর আগেও কাজ করেছেন বাবু। এবারের কাজের অভিজ্ঞতা প্রসঙ্গে বাবু জানালেন, বিবিসি পুরোপুরি পেশাদারিত্ব  বজায় রেখে  কাজ করে আর এই কাজগুলোও হয় আন্তর্জাতিক মানের।

এ নাটকে দেখা যায়, ১৬ বছর বয়সী আনিকা শহর থেকে এসএসসি পাস করে গ্রামে ফেরার পর তাকে বিয়ে দিয়ে দেওয়া হয়। প্রতিবাদী আনিকা নানা প্রতিবন্ধকতার মুখোমুখি হয়। এরই মধ্যে কিশোরি আনিকা একটি কন্যা সন্তানের জন্ম দেয়। নাটকটির মাধ্যমে বাল্যবিবাহ ও গর্ভকালীন নানা সমস্যা ফুটিয়ে তোলা হয়েছে। এছাড়া প্রসূতি মা ও নবজাতকের পরিচর্যা বিষয়েও নানা তথ্য থাকছে।

আনিকা চরিত্রটিকে রূপদানকারী স্পর্শিয়া গ্লিটজকে জানান,  চরিত্রটি তার কাছে খুব ‘চ্যালেঞ্জিং’। এ চরিত্রের জন্য প্রথমে তাকে বেশ মোটা হতে হয়েছিল। কিন্তু পরে আবার ওজন কমাতে হয়েছে। এক মাসের মধ্যে ৬ কেজি ওজন কমিয়েছেন তিনি।

“প্রতি পর্বেই আমাকে ভিন্ন আঙ্গিকে দেখানো হয়েছে। এ চরিত্রটি করতে গিয়ে বুঝতে পারলাম একজন নারী কতটুকু কষ্ট করে সহ্য করে মা হন। এ নাটকের মাধ্যমে দর্শক বুঝতে পারবেন, বাল্য বিবাহ ও অসময়ে মাতৃত্ব কত ভয়ংকর হতে পারে।

নাটকটির চিত্রনাট্য লিখেছেন গিয়াসউদ্দিন সেলিম৷ ১৬টি পর্বের নির্দেশনা দিয়েছেন গিয়াসউদ্দিন সেলিম ও বাশার জর্জিস৷ অভিনয় করেছেন মামুনুর রশীদ, ফজলুর রহমান বাবু, ওয়াহিদা মল্লিক জলি, চঞ্চল চৌধুরী, দীপা খন্দকার, অর্চিতা স্পর্শিয়া, কাজী নওশাবা আহমেদ, শ্যামল মওলা, শাহেদ আলী, মোমেনা চৌধুরী প্রমুখ৷

Check Also

marumos-story

এনটিভিতে বাংলায় ভাষান্তরিত জাপানি ধারাবাহিক

মিডিয়া খবর :- বাংলাদেশ ও জাপানের মধ্যে সাংস্কৃতিক বন্ধন আরো দৃঢ় করতে ঢাকাস্থ জাপানি দূতাবাসের …

nil-josna

শনিবার থেকে বিটিভিতে নীল জোছনা

মিডিয়া খবর :- আজ ২৪ ডিসেম্বর শনিবার সন্ধ্যা ৭টা থেকে বাংলাদেশ টেলিভিশনে দেখা যাবে কথাসাহিত্যিক …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Shares