Home » ইভেন্ট » পর্দা উঠছে বেঙ্গল উচ্চাঙ্গসংগীত উৎসবের
bengal-classical-fest

পর্দা উঠছে বেঙ্গল উচ্চাঙ্গসংগীত উৎসবের

Share Button

মিডিয়া খবর:-

‘বেঙ্গল উচ্চাঙ্গ সংগীত উৎসব-২০১৫’ এর পর্দা উঠছে আজ। স্কয়ার নিবেদিত শাস্ত্রীয় সংগীতের এ মহোৎসবের চতুর্থ আয়োজন। গত তিনবারই আর্মি স্টেডিয়ামে রাতভর এ উৎসবটি উপভোগ করতে উপচে পড়া ভিড় লক্ষ করা গেছে । এবারও একই স্থানে পাঁচ দিনব্যাপী এ আয়োজন অনুষ্ঠিত হবে। উপমহাদেশের শাস্ত্রীয় সংগীতের কিংবদন্তি ও গুণীশিল্পীদের মিলনমেলায় পরিণত হবে আর্মি স্টেডিয়াম।

নতুন অনেক শাস্ত্রীয় সংগীতজ্ঞ যুক্ত হচ্ছেন এবারের আসরে। প্রথমবারের মতো নিজেদের পbeng-fesstরিবেশনা নিয়ে আসছেন তারা। উৎসব উপভোগের জন্য প্রতিবারের মতো এবারও অনলাইন আর মুঠোফোনে এসএমএসের মাধ্যমে নিবন্ধন করা হয়েছে। রেকর্ডসংখ্যক নিবন্ধন হয়েছে এবার। সন্ধ্যা সাতটা থেকে ভোর পাঁচটা পর্যন্ত এ উৎসবটি অনুষ্ঠিত হবে।

আজ উৎসব উদ্বোধন পর্বের পরই শুরু হবে পরিবেশনা। পল্লবী ড্যান্স সেন্টার এর ভারতনাট্যম নৃত্য দিয়ে উৎসবটি শুরু হবে। ২০ মিনিটের এই পরিবেশনায় অংশ নেবেন ২৩ জন শিল্পী। উৎসবের প্রথম দিন রাত থেকে ভোর পর্যন্ত নিজেদের পরিবেশনায় মুগ্ধ করবেন তবলা পরম্পরা সংগীতালয়, জয়াপ্রদা রামামূর্তি (কর্ণাটকা বাঁশি), রাহুল শর্মা (সন্তুর), কৌশিক চক্রবর্তী (কণ্ঠ), পণ্ডিত কুশল দাস (সেতার) ও বিদুষী বম্বে জয়শ্রী (কণ্ঠ)।

এছাড়া পাঁচ দিনব্যাপী এ আয়োজনে নিজেদের পরিবেশনা নিয়ে শ্রোতাদের সামনে আসবেন পণ্ডিত হরিপ্রসাদ চৌরাশিয়া (বাঁশি), ওস্তাদ রশিদ খান (কণ্ঠ), ওস্তাদ জাকির হোসেন (তবলা), পণ্ডিত শিবকুমার শর্মা (সন্তুর), পণ্ডিত তেজেন্দ্র নারায়ণ মজুমদার (সরোদ), মণিপুরী ওয়ার্দা রিহাব ও তাঁর দল, ধ্রূপদ ওস্তাদ ওয়াসিফ ডাগর, ইউসুফ খান (সরোদ), এন রাজম (বেহালা), বিদুষী শ্রুতি সাদোলিকর (কণ্ঠ), গুরু করাইকুড়ি মণি (মৃদঙ্গম), বিদুষী শুভা মুদগাল (কণ্ঠ), ধ্রূপদ অভিজিৎ কুণ্ডু, পরম্পরা সংগীতালয়, জয়ন্তী কুমারেশ (সরস্বতী বীণা) সুস্মিতা দেবনাথ (কণ্ঠ), ধ্রুপদ পণ্ডিত উদয় ভাওয়ালকর, পণ্ডিত সুরেশ তালওয়ালকর (তবলা), রামমুরালি কৃষ্ণ (যুগলবন্দি কণ্ঠ) পণ্ডিত রণু মজুমদার (বাঁশি), শুভায়ু সেন মজুমদার (এস্রাজ), পণ্ডিত অজয় চক্রবর্তী (কণ্ঠ, কুচিপুরী রাজা ও রাধা রেড্ডি, গণেশ ও কুমারেশ রাজা গোপালন (কর্ণাটকী বেহালা), পণ্ডিত উলহাস কশলকর (কণ্ঠ), গীতবিতান থেকে ধামার অনিমেষ চৌধুরী ও দল, বিদুষী আলারমেল ভেলি (ভরতনাট্যম) ওস্তাদ ইরশাদ খান (সুরবাহার), সামিহান কশলকর (কণ্ঠ), ওস্তাদ সুজাত খান (সেতার)।

Check Also

khilkhil kazia

খিলখিল কাজীর আবৃত্তি ও সঙ্গীতসন্ধ্যা আজ

মিডিয়া খবর :- ইন্দিরা গান্ধী সাংস্কৃতিক কেন্দ্র (আইজিসিসি) আজ শুক্রবার কাজী নজরুল ইসলামের ১১৭তম জন্মজয়ন্তী …

ganmela

সংগীতশিল্পী সোসাইটির সংগীতমেলা ২০১৬

মিডিয়া খবর:- আজ ২৩ এপ্রিল বাংলাদেশ শিল্পকলা একাডেমি মাঠে সম্মিলিত সংগীতশিল্পী সোসাইটির উদ্যোগে শুরু হচ্ছে ‘সংগীতমেলা …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Shares