Home » তথ্য প্রযুক্তি » ফ্রিল্যান্সিং ও ই-কমার্স ব্যবসায় ধস
facebook

ফ্রিল্যান্সিং ও ই-কমার্স ব্যবসায় ধস

Share Button

মিডিয়া খবর :-

ফেসবুক বন্ধ হওয়ার পর থেকে ফ্রিল্যান্সিং ও ই-কমার্স ব্যবসায় বড় ধরনের ধস নেমেছে বাংলাদেশে। ব্যবসা কমেছে মোবাইল অপারেটর ও ইন্টারনেট ব্যান্ডউইথ ব্যবসায়ীদেরও। নিরাপত্তার ইস্যুতে ফেসবুক বন্ধ করা হলেও কবে তা খুলে দেয়া হবে তা বলতে পারছে না কেউ। এ ব্যাপারে বিভিন্ন সময় বিটিআরসি, টেলিযোগাযোগ ও স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে যোগাযোগ করা হলেও তাদের কাছে এ মুহূর্তে ফেসবুক খুলে দেয়ার কোনো নির্দেশনা নেই বলে জানানো হচ্ছে। ফলে দেশের অনলাইনভিত্তিক ব্যবসায়ীদের দীর্ঘ সময় ধরে চরম সংকটে দিন কাটাতে হচ্ছে। সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, বাংলাদেশে বর্তমানে ফেসবুক ব্যবহারকারী ১ কোটি ৭০ লাখ। এই বিশাল কমিউনিটির ওপর নির্ভর করে দেশে গড়ে উঠেছে কয়েক হাজার অনলাইন ব্যবসা। কিন্তু ফেসবুক বন্ধ হওয়ার কারণে এখন তাদের ব্যবসায় বন্ধ করে দেয়ার উপক্রম হয়েছে। অনলাইনভিত্তিক ব্যবসায়ীদের কেউ কেউ বিকল্প পথে ফেসবুক ব্যবহার করলেও সেখানে কোনো সাড়া পাচ্ছেন না বলে অভিযোগ তুলেছেন। আবার ঢাকার বাইরে সামাজিক যোগাযোগ মাধ্যমগুলো খুলে দেয়ার জন্য ফ্রিল্যান্সারদের মানববন্ধন করারও খবর পাওয়া গেছে। ফেসবুকসহ সামাজিক যোগাযোগ মাধ্যম খুলে দেয়ার দাবিতে মানববন্ধন করেছে দিনাজপুর ফ্রিল্যান্সার অ্যাসোসিয়েশন। বাংলাদেশে ফেসবুক বন্ধ হওয়ার কারণে অনলাইন ব্যবসায় যে প্রভাব পড়ছে তা নিয়ে কয়েক দফায় প্রতিবেদন করেছে বিবিসি বাংলা। প্রতিবেদনে বলা হয়েছে, বাংলাদেশে সরকারী নির্দেশে এক সপ্তাহ ধরে ফেসবুক বন্ধ রাখার কারণে জনপ্রিয় এই সামাজিক যোগাযোগ মাধ্যমের ব্যবহারকারীদের অনেকে এখন আর্থিক ক্ষতির মুখোমুখি হতে শুরু করেছেন।

বাংলাদেশে ফেসবুক পেজের মাধ্যমে ভার্চুয়াল ব্যবসা করেন প্রায় ২ হাজার ৫০০ জন ব্যবসায়ী। ফেসবুক বন্ধ থাকায় তাদের ব্যবসা পুরোপুরি বন্ধ হয়ে গেছে। তিনি আরও বলেন, বাংলাদেশে ই-কমার্স সাইট রয়েছে প্রায় ১ হাজার ৮০০টি। তাদের প্রোডাক্ট বিক্রির মূল মাধ্যম ছিল ফেসবুক মার্কেটিং। ফেসবুকের মাধ্যমে তারা ক্রেতাদের বিভিন্ন ধরনের অফার দিতেন, যোগাযোগ করতেন, অর্ডারও পেতেন। ই-ক্যাবের জানামতে, এসব ই-কমার্সের সাইটের অর্ডার প্রায় ৪৫% কমে গেছে।

বাংলাদেশ ব্যাংকের একটি হিসাবের তথ্য ধরে তিনি বললেন, ই-কমার্সে প্রতি মাসে ২০০ কোটি টাকার লেনদেন হয়। সে হিসাবে গত ছয় দিনে এ খাতে ক্ষতির পরিমাণ প্রায় ৪০ কোটি টাকা।

Check Also

digital world

শুরু হল তিন দিনের ডিজিটাল ওয়ার্ল্ড মেলা

মিডিয়া খবর :- বাংলাদেশের সবচেয়ে বড় ডিজিটাল মেলা ‘ডিজিটাল ওয়ার্ল্ড ২০১৬” শুরু হচ্ছে আজ থেকে। ডিজিটাল …

robi airtel

রবি-এয়ারটেল এক হচ্ছে

মিডিয়া খবর :- মোবাইল অপারেটর রবি-এয়ারটেলের একীভূতকরণের (মার্জার) বিষয়ে চূড়ান্ত অনুমোদন দিয়েছে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Shares