Home » অনুষ্ঠান » সপ্তাহব্যাপী নজরুল সম্মেলন
kazi nazrul islam

সপ্তাহব্যাপী নজরুল সম্মেলন

Share Button

মিডিয়া খবর :-    

আজ  ২৫ নভেম্বর থেকে শুরু হচ্ছে সপ্তাহব্যাপী নজরুল সম্মেলন। রাজধানীর শিল্পকলা একাডেমীর সংগীত ও নৃত্যকলা কেন্দ্র মিলনায়তনে বিকেল সাড়ে ৫টায় এ সম্মেলনের উদ্বোধন করবেন জাতীয় সংসদের ডেপুটি স্পিকার অ্যাডভোকেট মো. ফজলে রাব্বী মিয়া।
গত সোমবার দুপুরে জাতীয় প্রেসক্লাবের কনফারেন্স লাউঞ্জে এক সংবাদ সম্মেলনে নজরুল সম্মেলন-২০১৫ ’-এর বিস্তারিত তথ্য জানিয়েছেন সম্মেলনের আয়োজকেরা। এ সময় উপস্থিত ছিলেন নজরুল একাডেমীর অধ্যক্ষ ও নজরুল সংগীত শিল্পী খালিদ হোসেন, সাধারণ সম্পাদক মিন্টু রহমান, সহসভাপতি সৈয়দ আখতার ইউসুফ, যুগ্ম সম্পাদক প্রকৌশলী এম আতিকুর রহমান ও প্রচার সম্পাদক রেজা মতিন।

আয়োজকেরা জানান, ভারত ও বাংলাদেশ, এই দুই দেশের নজরুল চর্চাকে আরও প্রশস্ত করার প্রয়াসেই আয়োজন করা হচ্ছে ‘নজরুল সম্মেলন-২০১৫।

উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন নজরুল একাডেমীর সভাপতি আশরাফ সিদ্দিকী। উপস্থিত থাকবেন কবি কাজী নজরুল ইসলামের নাতনি খিলখিল কাজী ও সুবর্ণ কাজী। থাকবেন ভারতের পশ্চিমবঙ্গের ‘অগ্নিবীণা’র শিল্পীরা।

ভাষাসংগ্রামী মোহাম্মদ আবদুল গফুরের সভাপতিত্বে সম্মেলনের দ্বিতীয়দিন বৃহস্পতিবার শিল্পকলা একাডেমীর সংগীত ও নৃত্যকলা মিলনায়তনের আলোচনা অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন শিল্পী মুস্তাফা জামান আব্বাসী। এ অনুষ্ঠানে নজরুলের গান নিয়ে আলোচনা করবেন নজরুল একাডেমী ও অগ্নিবীণার শিল্পীরা।

সম্মেলনের তৃতীয়দিন ২৭ নভেম্বর ফেনী শিল্পকলা একাডেমীতে বিকেল ৪টা থেকে শুরু হবে আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠান। চতুর্থ দিন ২৮ নভেম্বর চট্টগ্রামের নজরুল স্কয়ার ডিসি হলে বিকেল ৩টা থেকে থাকবে আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠান। চট্টগ্রাম জেলা নজরুল একাডেমীর তত্ত্বাবধানে এই আয়োজনের উদ্বোধন করার কথা রয়েছে খিলখিল কাজী, সুবর্ণ কাজী ও চট্টগ্রামের জেলা প্রশাসকের।

সম্মেলনের পঞ্চম দিনের অনুষ্ঠানটি চট্টগ্রাম থিয়েটার ইনস্টিটিউট মিলনায়তনে শুরু হবে বিকেল ৫টা থেকে। সম্মেলনের পরের দুই দিনের অনুষ্ঠান থাকবে রাজধানীর মগবাজারের বেলালাবাদে নজরুল একাডেমীর প্রধান কার্যালয়ে।

Check Also

bengal-classical-fest

শাস্ত্রীয়সঙ্গীত অনুষ্ঠান সূচি চতুর্থ দিন ২৭ নভেম্বর

মিডিয়া খবর :- দলীয় কত্থক নৃত্য : মুনমুন আহমেদ ও তার দল রেওয়াজ  তবলা : …

bengal-classical-utsav

শুরু হচ্ছে উচ্চাঙ্গসংগীত উৎসব

মিডিয়া খবর:- আজ থেকে শুরু হচ্ছে ‘বেঙ্গল উচ্চাঙ্গসংগীত উৎসব ২০১৬’। পঞ্চমবারের মতো আয়োজিত হতে যাচ্ছে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Shares