Home » অনুষ্ঠান » চট্টগ্রামে আন্তর্জাতিক নাট্যোৎসব
nandipot-fest

চট্টগ্রামে আন্তর্জাতিক নাট্যোৎসব

Share Button
নামগোত্রহীন নাটকের দৃশ্য

মিডিয়া খবর :-

চট্টগ্রাম শিল্পকলা একাডেমীতে শুরু হতে যাচ্ছে নান্দীমুখ আন্তর্জাতিক নাট্যোৎসব ২০১৫। নাট্য সংগঠন ‘নান্দীমুখ’-এর ২৫ বছর পূর্তি উপলক্ষে আয়োজন করা হয়েছে এ নাট্যোৎসবের। ২৭ নভেম্বর, শুরু হবে ৯ দিনব্যাপী এ উৎসব। পর্দা নামবে ৫ ডিসেম্বর।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন নাট্যব্যক্তিত্ব আতাউর রহমান। উৎসবের উদ্বোধন করবেন চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র আ জ ম নাছির উদ্দিন। এ ছাড়াও উপস্থিত থাকবেন সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি গোলাম কুদ্দুছ। উদ্বোধনী অনুষ্ঠানের সভাপতিত্ব করবেন নান্দীমুখের দলীয় প্রধান অভিজিৎ সেনগুপ্ত।

নান্দীমুখের দলীয় প্রধান অভিজিৎ সেনগুপ্ত জানান বাংলাদেশ, ভারত, নরওয়ে ও নেপালের মোট ৯টি নাট্যদল তাদের প্রশংসিত নাট্যপ্রযোজনা এই নাট্যোৎসবে মঞ্চস্থ করবে।

উদ্বোধনী সন্ধ্যায় (২৭ নভেম্বর) ভারতের নাট্যদল ‘অসম রঙ্গ কথা’ পরিবেশন করবে তাদের প্রশংসিত প্রযোজনা ‘সূত্র’। নাটকটি রচনা ও নির্দেশনা দিয়েছেন নিরজ্ঞন ভূঁইয়া। নেপালের মান্দালা থিয়েটার পরিবেশন করবে ‘সারজমিন’। পুশকার শমসেরের ছোটগল্প অবলম্বনে নাটকটি রচনা ও নির্দেশনা দিয়েছেন প্রউন কাটিওয়াদা।

২৮ নভেম্বর ভারতের গোবরডাঙা নকসা পরিবেশন করবে নাটক ‘বিনোদিনী’। নাটকটি রচনা করেছেন মৌনাক সেনগুপ্ত ও নির্দেশনা দিয়েছেন আশীষ কুমার দাশ। ২৯ নভেম্বর নেপালের মান্দালা থিয়েটার পরিবেশন করবে ‘সারজমিন’। পুশকার শমসেরের ছোটগল্প অবলম্বনে নাটকটি রচনা এবং নির্দেশনা দিয়েছেন প্রউন কাটিওয়াদা।

৩০ নভেম্বর ভারতের প্রাচ্য পরিবেশন করবে ‘টিপুর স্বপ’। মূল নাটক গিরিশ কার্নাড, রূপান্তর করেছেন রতন কুমার দাস ও নির্দেশনা দিয়েছেন বিপ্লব বন্দ্যোপাধ্যায়। ১ ডিসেম্বর ঢাকার নাট্যতীর্থ পরিবেশন করবে ‘কঙ্কাল’। নাটকটি রচনা করেছেন রবিউল আলম এবং নির্দেশনা দিয়েছেন তপন হাফিজ।

২ ডিসেম্বর আয়োজক সংগঠন নান্দীমুখ পরিবেশন করবে ‘তবুও মানুষ’। নাটকটি রচনা ও নির্দেশনা দিয়েছেন অভিজিৎ সেনগুপ্ত। ৩ ডিসেম্বর ভারতের ‘আত্মপরিচয়’ পরিবেশন করবে ‘এলাদিদি’। নীলা বন্দ্যোপাধ্যায়ের গল্প অবলম্বনে নাট্যরূপ পুনর্বিন্যাস এবং নির্দেশনা দিয়েছেন শুভেন্দু ভাণ্ডারী।

৪ ডিসেম্বর ঢাকার নাগরিক নাট্য সম্প্রদায় পরিবেশন করবে নাটক ‘নাম-গোত্রহীন মান্টোর মেয়েরা’। নাটকটি রচনা ও নির্দেশনা দিয়েছেন ঊষা গাঙ্গুলী। এ ছাড়াও এ দিন ভারতের নাট্য গবেষক ও নাট্যকার আশীষ গোস্বামী, বাংলাদেশের নাট্যকার ও সংগঠক রবিউল আলম, নাট্যকার-নিদের্শক ও সংগঠক মলয় ভৌমিক, নাট্যকার ও সংগঠক সাইফুল আলম চৌধুরী, সংগঠক সৈয়দ দুলাল, অভিনেতা ও সংগঠক আকবর রেজাকে নাট্যজনকে সম্মাননা প্রদান করা হবে। ৫ ডিসেম্বর নরওয়ের দ্য সামি ন্যাশনাল থিয়েটার পরিবেশন করবে ‘ইনান্না’।

নান্দীমুখ তাদের ২৫ বছর উদযাপন উপলক্ষে বছরব্যাপী সাজিয়েছে অনুষ্ঠানমালা। ইতোমধ্যে নান্দীমুখ দক্ষিণ এশিয়া নাট্যোৎসব, নান্দীমুখ নাট্যত্রয়ী ও শিরোনামের ৩টি নাট্যোৎসব চলতি বছর সফলভাবে শেষ করেছে এ দলটি। বছরব্যাপী আয়োজনের অংশ হিসেবে এবার অনুষ্ঠিত হচ্ছে ‘নান্দীমুখ আন্তর্জাতিক নাট্যোৎসব ২০১৫’।

 

Check Also

amo o rabindranath

শিল্পকলায় প্রাঙ্গণেমোরের আমি ও রবীন্দ্রনাথ

মিডিয়া খবর :- আজ ২২ ডিসেম্বর সন্ধ্যা ৭টায় মিনিটে বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার এক্সপেরিমেন্টাল থিয়েটার …

nausaba

বিডিং শো স্বপ্ন সদাইয়ে কাজী নওশাবা

মিডিয়া খবর:- আজ বৃহস্পতিবার রাত ১১ টায় বৈশাখী টেলিভিশনে প্রচারিত হবে বিডিং শো ‘স্বপ্ন সদাই’। দর্শক …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Shares