Home » মঞ্চ » এক্সপেরিমেন্টাল হলে লীলাবতী আখ্যান
lila-boti-a

এক্সপেরিমেন্টাল হলে লীলাবতী আখ্যান

Share Button

মিডিয়া খবর:-

শিল্পকলা একাডেমীর এক্সপেরিমেন্টাল থিয়েটার হলে আজ ১৭ নভেম্বর (মঙ্গলবার) সন্ধ্যা ৭টায় লোক নাট্যদল প্রযোজিত কিংবদন্তী খনা’র জীবনালেখ্য, ‘লীলাবতী আখ্যান’-এর প্রদর্শনী। লোকনাট্য দলের এ নাটক রচনা করেছেন নাসরীন মুস্তাফা এবং নির্দেশনা দিয়েছেন লিয়াকত আলী লাকী।

কিংবদন্তি খনার জীবনালেখ্য নিয়ে এ নাটক সম্পর্কে লিয়াকত আলী লাকী বলেন, আমাদের এ ভূখন্ডের ইতিহাস-ঐতিহ্যের অন্যতম গুরুত্বপূর্ণ অধ্যায় খনা ও তার বচন। পশ্চিমা দেশের পাশাপাশি আমাদের দেশেও নারী জাগরণের অনন্য দৃষ্টান্ত খনার জীবন। নারীর বুদ্ধিদীপ্ত প্রকাশ এ নাটকে অন্তর্নিহিত প্রতিপাদ্য। নারীর বিকাশকে রুদ্ধ করার ইতিহাস উপস্থাপন করার মধ্য দিয়ে লীলাবতী আখ্যান একটি নারীমুক্তির আখ্যানে পরিণত হয়েছে বলে আমি মনে করি।

এ নাটকে খনার আসল নাম লীলাবতী। সিংহলের ভাগ্যবিড়ম্বিত রাজকন্যা। তার পিতা সিংহলরাজ শত্রু হস্তে পরাজিত ও নিহত হলে শিশু লীলাবতী স্বীয় শিক্ষাগুরু মুঙ্গলসহ বন্দি হয় শুত্রুদুর্গে। তাদের সঙ্গে আরো এক শিশু বন্দি হিসেবে যোগ হয়, তার নাম মিহির। সে উজ্জয়নী রাজ-হর্ষ বিক্রমাদিত্যের রাজসভার জ্যোতিষী প-িত বরাহের পুত্র। পিতার ভুল গণনার ফলে তার বারোদিনের আয়ু জানতে পেয়ে তাকে জন্মের সাতদিন পর তাম্রপাত্রে রেখে ভাসিয়ে দেয় সাগরে। আচার্য মুঙ্গল তাকে সাগর থেকে রক্ষা করে এবং লীলাবতীর সঙ্গেই সন্তানস্নেহে লালনপালন ও জ্যোতিষবিদ্যায় পারদর্শী করে তোলে। এভাবেই কেটে যায় ষোলটি বছর। এরই মধ্যে লীলাবতী আর মিহির একে অপরকে ভালোবাসায় আবদ্ধ হয় এবং সূর্যকে সাক্ষী রেখে তারা বিয়ে করে। ইতিমধ্যে লীলাবতী গণনা করে জানতে পারে মিহির রাজ-জোতিষী বরাহের পুত্র। দুর্গ থেকে পালিয়ে তারা উজ্জয়নী চলে যায়। লীলাবতী তার অসাধারণ গণনাকালে প্রমাণ করে যে, শ্বশুরের গণনা ছিল ভুল। মিহির আসলে শতবর্ষ আয়ু নিয়ে জন্মেছে। এভাবেই এ নাটকের কাহিনী এগিয়ে যায়।

অভিনয় শিল্পীরা হলেন মাহফুজা হিলালী হ্যাপী, মাসুদ সুমন, লিয়াকত আলী লাকী, আবু বকর বকশী, ঈসা আল রাহী, চন্দ্র শেখর দেবনাথ, রুবেল শঙ্কর, আব্দুল্লাহ আল মাহমুদ মামুন, আজিজুর রহমান সুজন, জাকির হোসেন, সহিদুজ্জামান আকাশ, মাহবুব রাব্বী তনয়, জেবুন্নেসা সোবহান, আনিসুর রহমান, শ্রাবণ হায়দার বুলবুল, নুরুন্নাহার বেবী, উম্মে সাহেলা শিল্পী, মনিয়া, মনিসহ অনেকে। আবহ সংগীত পরিচালনায় ইয়াসমিন আলী ও নির্ঝর চৌধুরী।

Check Also

জাদুর প্রদীপ

শিল্পকলায় স্বপ্নদলের ‘জাদুর প্রদীপ’

মিডিয়া খবর : স্বপ্নদলের ব্যতিক্রমী প্রযোজনা মাইমোড্রামা ‘জাদুর প্রদীপ’। আজ ৪ ফেব্রুয়ারি সন্ধ্যায় শিল্পকলা একাডেমির …

street-play

কেন্দ্রীয় শহীদ মিনারে শুরু হচ্ছে পথনাট্যোৎসব

মিডিয়া খবর:- আজ ৩১ জানুয়ারি থেকে শুরু হচ্ছে ৩২তম জাতীয় পথনাট্যোৎসব। বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশানের নাট্য …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Shares