Home » ইভেন্ট » ঢাকা আন্তর্জাতিক লোকসঙ্গীত উৎসবের শেষ শিল্পী আবিদা পারভীন
dhaka folk fest

ঢাকা আন্তর্জাতিক লোকসঙ্গীত উৎসবের শেষ শিল্পী আবিদা পারভীন

Share Button

মিডিয়া খবর:-

‘ঢাকা আন্তর্জাতিক লোকসঙ্গীত উৎসব’-এর শেষ দিনের আয়োজনে প্রথমে থাকছে বাংলাদেশের নৃত্য সংগঠন সাধনার লোকনৃত্য, এরপর মঞ্চে আসবেন ইসলামউদ্দিন কিসসাকার, জলের গান, কাঙালিনী সুফিয়া, আনুশেহ আনাদিল, আয়ারল্যান্ডের নিয়াভ নি কারা, ভারতের পার্বতী বাউল, ইন্ডিয়ান ওশান, দ্য মাঙ্গানিয়ারস ফ্রম হামিরা। সবশেষে থাকছে পাকিস্তানের কিংবদন্তি সুফী সঙ্গীতশিল্পী আবিদা পারভীন
আজ উৎসবের সমাপনী দিনের সমাপনী শিল্পী হিসেবে উপস্থিত থাকবেন পাকিস্তানের আবিদা পারভীন। তিনি সুফি ও গজল গানের একজন জীবন্ত কিংবদন্তি। ১৯৭৩ সালে রেডিও পাকিস্তানে গান গাওয়ার মধ্য দিয়ে পেশা জীবন শুরু করেছিলেণ ১৯ বছর বয়সে। এখন পর্যন্ত তিনি ঊর্দু, সিন্ধি, পাঞ্জাবি ও পার্সিয়ান ভাষায় অসংখ্য গানে কণ্ঠ দিয়েছেন। আজকের পরিবেশনায় থাকবে তার বিখ্যাত ‘তেরে ইশক নাচায়া’, ‘কুচ ইস আদা সে আজ’, ‘কাফিয়ান বুল্লে শাহ’সহ বেশকিছু গান।

পার্বতী বাউলের পূর্বপুরুষের ভিটা বাংলাদেশের চট্টগ্রামে হলেও তার জন্ম পশ্চিমবঙ্গের এক ব্রাহ্মণ পরিবারে। তার পরিবার প্রদত্ত নাম মৌসুমি পারিয়াল। ‘আয় খেয়ে নে’, ‘আমি গৌর বসে আছি’, আওলা সুতায়’ এমন শ্রোতানন্দিত অনেক গানের এই শিল্পী আজ তার জনপ্রিয় গানগুলো পরিবেশন করবেন।

‘৯০-এর দশকে যাত্রা শুরু করে ইন্ডিয়ান ওশেন বর্তমানে ভারতের সফল ও জনপ্রিয় একটি ব্যান্ড দল। নিজেদের গানের সঙ্গে তারা শ্লোক, সুফি ও জ্যাজের সমন্বয়ে ফিউশন করে খ্যাতি লাভ করেছেন। আজকের পরিবেশনায় ভারতের লোকসঙ্গীতের সঙ্গে জার্মানসহ অন্যান্য দেশের সমন্বয়ে ফিউশন গান শোনাবেন তারা।

আয়ারল্যান্ডের কিলার্নির কান্টি কেরির লোকসঙ্গীত শিল্পী নিয়াভ নি কারা। চার বছর বয়সেই তিনি গান শেখা শুরু করেন। সঙ্গীতের আট বছরেই ২৫০০ একক শো করে পুরো বিশ্বের নজরে আসেন ১৭ বছর বয়সী এ শিল্পী। রিভারড্যান্সের সঙ্গে তিনি এ প্রদর্শনীগুলোতে গান পরিবেশন করেন। আজকের উৎসবে তিনি অ্যালবাম ও তার বাইরের লোকগান গেয়ে শোনাবেন।

Check Also

prescription

পড়ার উপযোগী প্রেসক্রিপশন লেখার নির্দেশ হাইকোর্টের

মিডিয়া খবর:- হাইকোর্ট চিকিৎসকদের প্রেসক্রিপশন পড়ার উপযোগী করে লেখার নির্দেশ দিয়েছেন। এ বিষয়ে আগামী ৩০ …

pitha-660x330

শীতের পিঠা ছাড়া শীত যেন পূর্ণতা পায় না

মিডিয়া খবরঃ-      : সাজেদুর রহমান:- হলুদ পাতা চিঠি লেখে হাড়গিলাদের বাড়ি, আমার পাতা …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Shares