Home » Uncategorized » দেশে ৭৫ টি অনলাইনভিত্তিক পত্রিকা, এক হাজার ১৮৭টি সংবাদপত্র:- তথ্যমন্ত্রী
Inu-final

দেশে ৭৫ টি অনলাইনভিত্তিক পত্রিকা, এক হাজার ১৮৭টি সংবাদপত্র:- তথ্যমন্ত্রী

Share Button

ঢাকা:- দেশে বর্তমানে দৈনিক, সাপ্তাহিক, পাক্ষিক, মাসিক, ত্রৈ-মাসিক ও ষান্মাসিক মিলিয়ে মোট এক হাজার ১৮৭ টি পত্রিকা প্রকাশিত হচ্ছে জানিয়েছেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু। দশম জাতীয় সংসদের প্রথম অধিবেশনে সাংসদদের প্রশ্নের জবাবে মন্ত্রী এ কথা বলেন।

মন্ত্রীর অনুযায়ী, দেশে দৈনিক পত্রিকার সংখ্যা ৩৪৫ টি। ঢাকা থেকে প্রকাশিত হয় ১৩৬ টি ও মফস্বল থেকে ২০৯ টি। সাপ্তাহিক পত্রিকা ৮০ টি এর মধ্যে ঢাকা থেকে প্রকাশিত ৪৭ টি ও মফস্বল থেকে ৩৩ টি। ১৮ টি পাক্ষিক পত্রিকার ১৪ টি ঢাকা থেকে ও ৪ টি মফস্বল থেকে প্রকাশিত হয়। মাসিক পত্রিকার ১৯ টি ঢাকা ও ২ টি ঢাকার বাইরে থেকে প্রকাশিত এবং একটি ত্রৈ-মাসিক পত্রিকা ঢাকা থেকে ও একটি ষান্মাসিক পত্রিকা মফস্বল থেকে প্রকাশিত হয়।

মন্ত্রী জানান, বর্তমানে ৭৫ টি অনলাইনভিত্তিক পত্রিকা, ২২ টি এফএম ও ৩২ টি কমিউনিটি রেডিও আছে। অন্যদিকে সরকারি তিনটি সহ মোট ৪৪ টি টেলিভিশন চ্যানেলের অনুমোদন রয়েছে। যার মধ্যে দুইটি চ্যানেলের সম্প্রচার সাময়িকভাবে স্থগিত রাখা হয়েছে।

প্রচার সংখ্যার দিক দিয়ে সর্বাধিক প্রচারিত পত্রিকা বাংলাদেশ প্রতিদিন। পত্রিকাটির প্রচার সংখা প্রতিদিন পাঁচ লক্ষ ৫৩ হাজার ১৫০। পরে রয়েছে প্রথম আলো (৫,০০২২০), কালের কণ্ঠ (২,৫০৬০০)। ইংরেজি দৈনিকের মধ্যে প্রথম স্থানে রয়েছে ডেইলী স্টার(৪১,১৫০)। এ পরে রয়েছে ডেইলী সান(২৮,১৫০) এবং দ্যা ফিনান্সিয়াল এক্সপ্রেস(২৮০৪০)।

সাপ্তাহিক পত্রিকার মধ্যে শীর্ষে রয়েছে- চিত্র বাংলা (১৬,০০০), পাক্ষিকের ক্ষেত্রে পাক্ষিক অন্যন্য (৮,৬৪০), মাসিক পত্রিকায় শীর্ষে মাসিক মদিনা (৩০,১৪০)। এছাড়া ঢাকা থেকে প্রকাশিত একটি ত্রৈ-মাসিক পত্রিকা ত্রৈ-মাসিক চয়ন (১০৫০) এবং ঢাকার বাইরে থেকে প্রকাশিক একটি মাত্র ষান্মাসিক পত্রিকা অঞ্জলি লও মোর (১২৬০) ।

মন্ত্রী বলেন, “দেশের প্রচলিত আইন কানুন মেনে সংবাদ প্রকাশের ক্ষেত্রে সরকারের কোনো হস্তক্ষেপ নেই। দেশের সরকারি ও বেসরকারি ইলেকট্রনিক গণমাধ্যম নিরপেক্ষ ও স্বাধীনভাবে কাজ করছে।”

মিডিয়াখবর

Check Also

dance-a

দ্বিতীয় জাতীয় নৃত্যনাট্যোৎসব শুরু হচ্ছে

মিডিয়া খবর :- আজ সোমবার  শিল্পকলা একাডেমিতে আট দিনব্যাপী দ্বিতীয় জাতীয় নৃত্যনাট্যোৎসব শুরু হচ্ছে। উৎসবটির …

crest

মুক্তিযুদ্ধ সম্মাননা ক্রেস্ট স্বর্ণের নয় রুপার

মিডিয়া খবর:- ‘বাংলাদেশ মুক্তিযুদ্ধ সম্মাননা’ ক্রেস্ট তৈরিতে স্বর্ণের পরিবর্তে এখন থেকে রুপা ব্যবহারের সিদ্ধান্ত নিয়েছে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Shares