Home » মঞ্চ » শিল্পকলায় ট্র্যাজিডি পলাশবাড়ি ও ঠাকুর ঘরে কে রে

শিল্পকলায় ট্র্যাজিডি পলাশবাড়ি ও ঠাকুর ঘরে কে রে

Share Button

মিডিয়া খবর :-

শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালায় আজ সন্ধ্যা ৭টায় মঞ্চস্থ হবে প্রাচ্যনাটের প্রাচ্যনাটের ২৯তম প্রযোজনা ‘ট্র্যাজেডি পলাশবাড়ী’। নাটকটি সাভারের পলাশবাড়ীতে স্পেকট্রাম সোয়েটার ফ্যাক্টরির ভয়াবহ দুর্ঘটনাকে উপজীব্য করে গত বছর রচিত। নাটকটি প্রশংসা অর্জন করেছে এর মধ্যে।

নাটকটি রচনা ও নির্দেশনা দিয়েছেন আজাদ আবুল কালাম। তারাভান নামের এক নারী গার্মেন্টস শ্রমিকের সুখ-দুঃখ, হাসি-কান্না উঠে এসেছে এ নাটকে।  বিভিন্ন চরিত্র অভিনয় করেছেন- পারভিন সুলতানা কলি, পারভিন পারু, রিফাত আহমেদ নোবেল, মো. রফিক, প্রদ্যুৎ কুমার ঘোষ, সুদীপ বিশ্বাস, গোপী দেবনাথ, মনির প্রমুখ। সঙ্গীত পরিকল্পনা করেছেন নীল কামরুল ও পোশাক পরিকল্পনায় রয়েছেন বিলকিস জাহান জবা। মঞ্চ ও আলোক পরিকল্পনা করেছেন আবুল হাসনাত রিপন।

 শিল্পকলাএকাডেমীর এক্সপেরিমেন্টাল থিয়েটার হল

আজ সন্ধ্যে  ৭ :০০ টায় শিল্পকলা একাডেমির এক্সপেরিমেন্টাল হলে অনুষ্ঠিত হবে নাটক  ঠাকুর ঘরে কে রে।

ইউরোপ এর মঞ্চ নাটকের অস্কার খ্যাত  “মলিয়্যের ” পুরস্কার প্রাপ্ত মার্ক ক্যামলতি রচিত ‘ডোন্ট  ড্রেস ফর ডিনার ‘ এর অনুদিত “ঠাকুর ঘরে কে রে…!! ‘ এর অনুবাদ ও নির্দেশনায় রয়েছেন আল নোমান। বিভিন্ন চরিত্রে চরিত্রায়ন করেছেন – আল নোমান, মনিষা অরচি, মাহবুব, শ্যামল,  রিংকু ও কথা ।

স্যামুয়েল ফন্দি করে তার স্ত্রী জ্যাকলিনকে মায়ের বাড়ি পাঠিয়ে তার বান্ধবী মডেল ও অভিনেত্রী সুজেনকে (যার ডাক নাম সুজি) নিয়ে নিজের বাড়িতে বান্ধবীর জন্মদিন উদযাপন করবে এবং দুইদিন একসংগে কাটাবে!thakur-ghore-kere
স্ত্রীর হাতে ধরা পড়ে গেলে যেন বাঁচতে পারে, কৌশল হিসেবে সে তার পুরোণো বন্ধু প্যাট্রিক কে হং কংথেকে আনিয়ে নেই! এবং রান্নার জন্যে  এজেন্সি থেকে সুজিত নামের এক মহিলা বাবুর্চি ভাড়া করে যার ডাক নামও সুজি।
যেই জ্যাকলিন মায়ের বাড়ি যাবার জন্যে বের হবে, তক্ষুনি পর পর দু’বার  ফোন আসে। প্রথম ফোনে সে জানতে পারে যে স্যামুয়েল তাকে না জানিয়ে বাবুর্চি অর্ডার করেছে এবং দ্বিতীয়টাতে জানে যে স্যামুয়েল তার পুরোণো বন্ধু প্যাট্রিককেও হংকং থেকে আনিয়ে নিয়েছে জ্যাকলিনকে না জানিয়ে, যে কিনা আবার জ্যাকলিনের পুরোণো প্রেমিক!
জ্যাকলিন স্যামুয়েল এর দুরভিসন্ধি বুঝতে পারে এবং তার মাকে ফোন করে যাওয়া বাতিল করে দিয়ে এই খেলায় উল্টো চাল দেয়!
আকাশ ভেংগে পড়ে স্যামুয়েল এর মাথায় !
এদিকে একে একে এসে পড়ে বাবুর্চি সুজি,প্যাট্রিক ও মডেল সুজি!
দম ফাটানো নানান কান্ড ঘটাতে থাকে একে অন্যের সাথে নিজের কু-মতলব হাসিলে…..!!!
এইভাবেই এগিয়ে যায় “ঠাকুর ঘরে কে রে….!! “

 

Check Also

রিজওয়ান

শিল্পকলায় রিজওয়ান উৎসব

মিডিয়া খবর :- সামজিক-সাংস্কৃতিক ক্ষেত্রে মূলধারার চর্চা ও গবেষণা সংগঠন ‘মনন সমাজ সংস্কৃতি’র নাট্যবিভাগ ‘নাটবাঙলা’র …

madhu shikari

বটতলার নাটক মধুশিকারী

মিডিয়া খবর :- আজ শুক্রবার বটতলার ৯ম প্রতিষ্ঠাবার্ষিকী।  বিকেলে মহিলা সমিতিতে অনুষ্ঠিত হতে যাচ্ছে নাটকের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Shares