Home » ইভেন্ট » শিল্পকলার প্রত্ননাটক ‘উয়ারী-বটেশ্বর’
uari

শিল্পকলার প্রত্ননাটক ‘উয়ারী-বটেশ্বর’

Share Button

ঢাকা:-

তানভীর আহমেদ সিডনীর লেখা ও  সম্রাট প্রামাণিকের নির্দেশনায় বাংলাদেশ শিল্পকলা একাডেমীর নাট্যকলা ও চলচ্চিত্রবিষয়ক বিভাগের উদ্যোগে আজ মঞ্চে আসছে  প্রত্ননাটক উয়ারী-বটেশ্বর। নরসিংদীর শিবপুর, টঙ্গীরটেকে আজ শুক্রবার ও কাল শনিবার সন্ধ্যা সাড়ে ছয়টায় নাটকটির দুটি প্রদর্শনী হবে। নরসিংদী জেলার উয়ারী-বটেশ্বর খনন করে যে আড়াই হাজার বছরের পুরোনো প্রত্নতাত্ত্বিক নিদর্শন আবিষ্কার হয়েছে, সেই নিদর্শনকে উপজীব্য করে তৈরি হয়েছে নাটকটি।

জানা গেছে  খণ্ড খণ্ড কাহিনীকে এখানে এক সূত্রে গাঁথা হয়েছে। ঐতিহাসিক নাটক, পরিবেশ থিয়েটার আর প্রচারমূলক নাটকের মাঝে তুলনামূলক ভাবনার মধ্য দিয়ে প্রত্ননাটকের একটি কাঠামো তৈরি করা হয়েছে। নাট্যসংলাপে তুলে ধরা হয়েছে প্রত্ন-অঞ্চলের পরিচিতি।

শুক্রবার সন্ধ্যায় নাটকটির উদ্বোধনী প্রদর্শনীতে অতিথি হিসেবে উপস্থিত থাকবেন সব্যসাচী লেখক সৈয়দ শামসুল হক, সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি নাসির উদ্দিন ইউসুফ, নরসিংদীর শিবপুরের সংসদ সদস্য আলহাজ্ব সিরাজুল ইসলাম মোল্লা ও নূরুল মজিদ মাহমুদ হুমায়ুন, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রত্নতত্ত্ব বিভাগের অধ্যাপক সুফি মোস্তাফিজুর রহমান এবং নরসিংদীর জেলা প্রশাসক মো. ওবায়দুল আজম। একাডেমীর মহাপরিচালক লিয়াকত আলী লাকীর সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেবেন- একাডেমীর নাট্যকলা ও চলচ্চিত্র বিষয়ক বিভাগের পরিচালক সারা আরা মাহমুদ।

বাংলাদেশের হাজার বছরের ইতিহাস ঐতিহ্যের যে প্রাচুর্যময় সম্ভার তার মধ্যে সর্বাধিক গুরুত্বপূর্ণ হল আমাদের প্রত্নতাত্ত্বিক নিদর্শন। সমগ্র দেশের বিভিন্ন অঞ্চলে ছড়িয়ে ছিটিয়ে আছে এই প্রত্নতাত্ত্বিক নিদর্শনসমূহ। এই সব প্রত্নতাত্ত্বিক নিদর্শনসমূহকে আমাদের নতুন প্রজন্মের কাছে এবং আন্তর্জাতিক অঙ্গনে নতুন করে উপস্থাপনের লক্ষ্যে বাংলাদেশ শিল্পকলা একাডেমী দুটি প্রত্ননাটক প্রযোজনা এবং প্রদর্শনীর উদ্যোগ গ্রহণ করে। এরই ধারাবাহিকতায় নরসিংদী জেলার উয়ারী বটেশ্বর খনন করে যে আড়াই হাজার বছরের পুরান প্রত্নতাত্ত্বিক নিদর্শন আবিষ্কার হয়েছে, সেই নিদর্শনকে উপজীব্য করে তৈরি করেছে প্রত্ননাটক ‘উয়ারী-বটেশ্বর’।

উল্লেখ্য এর আগে হাজার বছরের পুরনো প্রত্নতাত্ত্বিক নিদর্শন নওগাঁ জেলার পাহাড়পুর বৌদ্ধবিহার নিয়ে দেবাশীষ ঘোষের নির্দেশনায় ‘সোমপুর কথন’-এর উদ্বোধনী প্রদর্শনী অনুষ্ঠিত হয়। উল্লেখ্য, এ ছাড়াও বাংলাদেশ শিল্পকলা একাডেমী মহান মুক্তিযুদ্ধ চলাকালীন গণহত্যা নিয়ে আনিসুল হক বরুণের নির্দেশনায় ঢাকার মিরপুর জল্লাদখানায় পরিবেশ থিয়েটার ‘যুদ্ধপূরাণ’ ও বাকার বকুলের নির্দেশনায় ফরিদপুরে ‘কনসেনট্রেশন ক্যাম্প ডট ৭১’ প্রদর্শন করে।

Check Also

rajar chithi

ভারতের উৎসবে রাজার চিঠি

মিডিয়া খবর:- জাগরণী থিয়েটারের ১৫তম প্রযোজনা ‘রাজার চিঠি’ ভারতের নাট্যোৎসবে ৪টি প্রদর্শনী হবে। এ উদ্দেশ্যে …

paicho

হাসির নাটক পাইচো চোরের কিচ্ছার ৫০তম প্রদর্শনী

মিডিয়া খবর :- আগামী ১৭ ডিসেম্বর শনিবার সন্ধ্যা সাড়ে ৬টায় শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার মূল …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Shares