Home » তথ্য প্রযুক্তি » জাতীয় পরিচয়পত্রের তথ্যভাণ্ডার এখন অপারেটরদের কাছে
mobile tower

জাতীয় পরিচয়পত্রের তথ্যভাণ্ডার এখন অপারেটরদের কাছে

Share Button

মিডিয়া খবর :-

নির্বাচন কমিশনের জাতীয় পরিচয় নিবন্ধন বিভাগের (এনআইডি) সঙ্গে গতকাল দেশের ছয় মোবাইল অপারেটরের চুক্তি হল।  সিম নিবন্ধনে গ্রাহকের দেয়া তথ্য যাচাইয়ে জাতীয় পরিচয়পত্রের তথ্যভাণ্ডার ব্যবহার করার সুযোগ পেয়েছেন তারা। এ পদক্ষেপকে যুগান্তকারী ও মাইলফলক বলে মন্তব্য করেছে মোবাইল ফোন অপারেটরদের সংগঠন অ্যাসোসিয়েশন অব মোবাইল টেলিকম অপারেটস অব বাংলাদেশ (এমটব)।

অপারেটরদের পক্ষ থেকেও বিষয়টিকে খুবই ইতিবাচক বলে জানানো হয়েছে। সংশ্লিষ্টরা জানান, চুক্তির শর্ত অনুযায়ী প্রতিটি মোবাইল অপারেটর নির্বাচন কমিশনে ৫ লাখ ২৫ হাজার টাকা জমা দিয়েছেন। আর প্রতিটি জাতীয় পরিচয়পত্রের তথ্য ব্যবহার করতে মোবাইল অপারেটরদের দিতে হবে দুই টাকা। এর আগে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনও (বিটিআরসি) এ চুক্তি করতে মোবাইল অপারেটরদের অনাপত্তিপত্র দেয়। সিম কেনার সময় একজন গ্রাহক সঠিক তথ্য দিচ্ছেন কিনা, এত দিন তা যাচাই করার সুযোগ ছিল না মোবাইল অপারেটরদের। জাতীয় পরিচয়পত্রের তথ্যভাণ্ডার ব্যবহারের সুযোগ পাওয়ায় মোবাইল অপারেটররা এখন একজন গ্রাহকের এনআইডি নম্বর, জন্মতারিখ ও আঙুলের ছাপ ঠিক আছে কিনা, তা যাচাই করতে পারবেন।

যেসব প্রকৃত জাতীয় পরিচয়পত্রের বিপরীতে একাধিক সিম নিবন্ধিত আছে সেই তথ্য বের করার কাজ করছে অপারেটরা। সরকার গত ২৭শে অক্টোবর ২০১২ সালের আগে কেনা সিম ১৫ই নভেম্বরের মধ্যে নিবন্ধনের সময়সীমা বেঁধে দেয়। এজন্য গত ১৫ই অক্টোবর থেকে গ্রাহকদের খুদে বার্তা পাঠানো শুরু করেন মোবাইল অপারেটররা। আর ২০১২ সালের পরে কেনা সিমের জন্য গ্রাহকরা নিজেরাই নিবন্ধনের সত্যতা যাচাই করতে পারবেন। এজন্য মোবাইল ফোনে এসএমএসে ইংরেজিতে জাতীয় পরিচয়পত্রের নম্বর, জাতীয় পরিচয়পত্র অনুযায়ী জন্মতারিখ, পূর্ণ নাম লিখে ১৬০০ নম্বরে পাঠাতে হবে। এ সময়ের মধ্যে নিবন্ধন না করা হলে সিম বন্ধ করে দেয়া হবে। তবে পরে কোনো গ্রাহক উপযুক্ত কাগজপত্র দেখালে বন্ধ সিম চালু করার বিষয় বিবেচনা করা হবে।

Check Also

digital world

শুরু হল তিন দিনের ডিজিটাল ওয়ার্ল্ড মেলা

মিডিয়া খবর :- বাংলাদেশের সবচেয়ে বড় ডিজিটাল মেলা ‘ডিজিটাল ওয়ার্ল্ড ২০১৬” শুরু হচ্ছে আজ থেকে। ডিজিটাল …

robi airtel

রবি-এয়ারটেল এক হচ্ছে

মিডিয়া খবর :- মোবাইল অপারেটর রবি-এয়ারটেলের একীভূতকরণের (মার্জার) বিষয়ে চূড়ান্ত অনুমোদন দিয়েছে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Shares