Home » মঞ্চ » লন্ডনে স্বপ্নদলের ত্রিংশ শতাব্দী
Tringsha shatabdi

লন্ডনে স্বপ্নদলের ত্রিংশ শতাব্দী

Share Button

মিডিয়া খবর:-

স্বপ্নদলের যুদ্ধবিরোধী গবেষণাগার প্রযোজনা ‘ত্রিংশ শতাব্দী’ ইংল্যান্ডের টাওয়ার হ্যামলেটস কাউন্সিল আয়োজিত ‘এ সিজন অব বাংলা ড্রামা-২০১৫’ উৎসবে প্রদর্শিত হবে। আগামী ৬ ও ৭ নভেম্বর লন্ডনের ব্র্যাডি আর্টস সেন্টারে বাংলাদেশের প্রতিনিধিত্বকারী নাটক হিসেবে এটি মঞ্চস্থ হবে। বাদল সরকারের মূল রচনা অবলম্বনে ‘ত্রিংশ শতাব্দী’র রূপান্তরসহ নির্দেশনা দিয়েছেন জাহিদ রিপন।

যুদ্ধোন্মাদনার বিরুদ্ধে শৈল্পিক প্রতিবাদ ‘ত্রিংশ শতাব্দী’র মূল কাহিনী পৃথিবীর ইতিহাসে সবচেয়ে কলঙ্কজনক অধ্যায় দ্বিতীয় বিশ্বযুদ্ধকালে জাপানের হিরোশিমা-নাগাসাকির আণবিক বোমা বিস্ফোরণের অনভিপ্রেত বিষাদময় পরিণতি। এর সমান্তরালে গুরুত্বের সঙ্গে বাংলাদেশের মুক্তিযুদ্ধ, বসনিয়া, আফগানিস্তান, পাকিস্তান-ভারত, ইরাকে আগ্রাসন, গাজা-কুয়েত-সিরিয়া-তিউনিসিয়া-ইয়ামেন-তুরস্ক-মিয়ানমারের সাম্প্রতিক বর্বরতাসহ প্রভৃতি প্রসঙ্গ উঠে এসেছে। ‘ত্রিংশ শতাব্দী’ প্রযোজনায় নানাবিধ দৃষ্টিকোণ থেকে বিশ্লেষণের মাধ্যমে স্থানীয় এবং আন্তর্জাতিক প্রেক্ষাপটে যুদ্ধবাজ-যুদ্ধাপরাধী-অশান্তিকামীদের স্বরূপ এবং তাদের কর্মের তাৎক্ষণিক ও সুদূরপ্রসারী বীভৎসতার চিত্র উদ্ঘাটিত হয়েছে।

এর গ্রন্থিকরা হলেন, জুয়েনা শবনম, ফজলে রাব্বী সুকর্ণ, সামাদ ভূঞা, শিশির সিকদার, মোস্তাফিজুর রহমান, জেবুন নেসা, রেজাউল মাওলা, মেহেদী রানা, তানভীর শেখ, জাহিদ রিপন প্রমুখ। এর আগে নয়াদিল্লীর ন্যাশনাল স্কুল অব ড্রামায় (এনএসডি) এবং ভারতের রাষ্ট্রীয় নাট্যোৎসব ‘১৭তম ভারত রং মহোৎসব-২০১৫’-এ ‘ত্রিংশ শতাব্দী’র সফল মঞ্চায়ন হয়েছে।

Check Also

আজ নাটক কঞ্জুসের ৬৯০ তম মঞ্চায়ন

মিডিয়া খবর :- ৭০০ তম মঞ্চায়নের পথে এগিয়ে চলেছে হাসির নাটক কঞ্জুস। আজ নাটকটির ৬৯০ …

সেলিম আল দীন মুক্তমঞ্চে ‘শিখণ্ডী কথা’

মিডিয়া খবর:  হিজলতলী গ্রামে বাড়ি রমজেদ মোল্লার। তার পরিবারে জন্ম হয় রতন মোল্লার। কিন্তু বয়ঃসন্ধিকালে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Shares