Home » মঞ্চ » আজ শিল্পকলায় বাঘাল ও ত্রিংশ শতাব্দী

আজ শিল্পকলায় বাঘাল ও ত্রিংশ শতাব্দী

Share Button

মিডিয়া খবর:-

নাট্যশালার মূল হল:

শিল্পকলা একাডেমীর জাতীয় নাট্যশালার মূল থিয়েটার হলে আজ  সন্ধ্যা ৭টায় পুবের থিয়েটার এর নাটক বাঘাল।নাটকটি রচনা করেছেন মাসুম রেজা এবং নির্দেশনা ও মঞ্চ পরিকল্পনায় শামসুল আলম বকুল।

জনগণের মধ্যে আছে অমিত শক্তি—এই বিশ্বাসে আস্থা রেখে ভবিষ্যতে বৃহৎ পরিসরে থিয়েটারের বিভিন্ন শাখায় পেশাদারিত্ব নিশ্চিত করার লক্ষ্যে শুরু হলো পুবের থিয়েটারের পথচলা।

বাঘাল নাটকের কাহিনি গড়ে উঠেছে ময়মনসিংহের মধুপুর জলছত্র এলাকাকে ঘিরে। মুক্তিযুদ্ধের প্রেক্ষাপটে নাটকটি লেখা হলেও এই নাটকে উঠে এসেছে মানব-মানবীর প্রেম, হিংস্র পশু বাঘের সাথে মানুষের হূদ্যতা আর মানবিক টানাপোড়েন। জলছত্র এলাকার এক ঘেঁটুগানের দলের নাম ‘চন্দ্রহার ঘেঁটু সমপ্রদায়’। এর প্রধান খন্দকার আবু খৈয়াম, যাকে সকলে সৌখিন মিয়া বলে ডাকে। তিনি একদিন আপন খেয়ালে এলাকায় একটি চিড়িয়াখানা স্থাপন করেন। বাঘ, হরিণ ও বাঁদর এনে ভর্তি করেন সেই চিড়িয়ানা। ঘেঁটু দলের সদস্যদের আশংকা হয়, এবার বুঝি বন্ধ হয়ে যাবে ঘেঁটুগানের আসর। দলে যে রাধিকা সাজে, তার নাম পংখা; সে একসময় ভালোবেসে ফেলে চন্দ্রহারের মেয়ে ময়ূরজানকে। ময়ূরজানের সাথে পংখা ঘর বাঁধার স্বপ্ন দেখে। একসময় সে দিশেহারা হয়ে পড়ে; কী করবে ভেবে পায় না। একদিকে গানের আসর বন্ধ হবার উপক্রম, অন্যদিকে বিকল্প চাকরির জোগাড় না হলে ময়ূরজানের সাথে তার ঘর বাঁধার স্বপ্নভঙ্গের আশংকা। ঘটনাক্রমে চিড়িয়াখানা দেখাশোনার কাজ পায় সে। বাঘের দেখাশোনা করায় পংখা পরিচিত হয় বাঘের রাখাল ‘বাঘাল’ নামে। দিনে দিনে বাঘের সাথে সখ্য গড়ে ওঠে পংখার। তখন ১৯৭১ সাল। পাকিস্তানি বাহিনী ঝাঁপিয়ে পড়ে নিরস্ত্র বাঙালির ওপর। পাকিস্তানি সেনারা হত্যা করে সৌখিন মিয়াকে। একদিন বাঘটিকে খাওয়াতে গিয়ে ধরা পড়ে পংখা। পাকিস্তানি সেনারা তাকে ছুড়ে দেয় ক্ষুধার্ত বাঘের খাঁচায়। কিন্তু বাঘের মতো হিংস্র পশুও পংখাকে আক্রমণ করে না। কেননা, জীবনবাজি রেখে পংখাই বাঘটিকে আহার জুগিয়েছে। বাঘ আর পংখা সহাবস্থান করে। এতে পাকিস্তানি সেনারা গুলি করে হত্যা করে বাঘালকে। এ সময় বাঘটিও ক্ষিপ্ত হয়ে ঝাঁপিয়ে পড়ে শত্রুদের ওপর।

এমন পরিবেশে নাটকটি শেষ হলে অনেক দর্শককেই বলতে শোনা গেল, পাকিস্তানি বর্বর আর তার দোসরেরা পশুর কাছ থেকেও মানবতার নূন্যতম শিক্ষা নিতে পারেনি। নাটকটিতে কুশী-লবদের অভিনয় প্রশংসনীয় দাবি রাখে। বিশেষ করে রাধিকা বা বাঘাল চরিত্রে রূপদানকারী অর্পণের অভিনয় সবার দৃষ্টি কেড়েছে। এ ছাড়া মঞ্চের আলো, পোশাক, সংগীত-পরিকল্পনা এবং প্রপসের ব্যবহারও ছিল যথার্থ ও নান্দনিক।

এক্সপেরিমেন্টাল থিয়েটার হল:

আজ শিল্পকলা একাডেমীর এক্সপেরিমেন্টাল থিয়েটার হলে  স্বপ্নদলের   ত্রিংশ শতাব্দী মঞ্চায়িত হবে সন্ধ্যা ৭টায়।বাদল সরকারের মূল রচনা অবলম্বনে যুদ্ধবিরোধী গবেষণাগার নাট্য ‘ত্রিংশ শতাব্দী’ প্রযোজনাটি নির্দেশনা দিয়েছেন জাহিদ রিপন।

১৯৪৫ সালের আগস্ট মাসে দ্বিতীয় বিশ্বযুদ্ধ শুরু হয়েছিল। তারই ধারাবাহিকতায় আগস্টের ৬ তারিখে জাপানে বিশ্বের যুদ্ধ ইতিহাসের সবচেয়ে কলঙ্কজনক ঘটনাটি ঘটে যায়। ওই দিন একটি নিরীহ জাতির ওপর আণবিক বোমা নামক মারণাস্ত্র নিক্ষেপ করে তৎকালীন ক্ষমতাধর বাহিনী। স্বল্প সময়ের মধ্যেই হিরোশিমা নামের প্রাণবন্ত নগরীটি যেন পুড়ে ছাই হয়ে যায়। কত ঘর, কত বাড়ি, কত মানুষ, পশু-পাখি, কল-কারখানা, শিল্প, সংস্কৃতি, ঐতিহ্য এক নিমিষে ধূলিসাৎ হয়ে পড়ে। যার স্মৃতি ও বর্ণনা যে কোনো মানব হৃদয়কে অনিবার্যভাবে কাঁপিয়ে তোলে। বিশ্বের অধিকাংশ মানুষ এ ঘটনার সৃষ্টিকারীদের প্রতি তীব্র নিন্দা জানিয়েছেন। পাশাপাশি বিভিন্ন সাংস্কৃতিক গোষ্ঠীও ঘটনার প্রতিবাদ জানিয়ে আসছে।

তারই ধারাবাহিকতায় জনপ্রিয় নাট্যদল স্বপ্নদল মঞ্চে আনে ‘ত্রিংশ শতাব্দী’। যুদ্ধোন্মাদনা-হানাহানির বিরুদ্ধে শৈল্পিক প্রতিবাদ ‘ত্রিংশ শতাব্দী’ প্রযোজনার মূল কাহিনীই দ্বিতীয় বিশ্বযুদ্ধকালে জাপানের হিরোশিমা-নাগাসাকির আণবিক বোমা বিস্ফোরণের বিষাদময় পরিণতি। তবে এর সমান্তরালে এ নাটকে গুরুত্বের সঙ্গে উপস্থাপিত হয়েছে বাংলাদেশের মুক্তিযুদ্ধ, বসনিয়া-ফিলিস্তিন, আফগানিস্তান, পাকিস্তান-ভারত, ইরাকে আগ্রাসন, লিবিয়ার যুদ্ধসহ প্রভৃতি প্রসঙ্গ। স্বপ্নদল ২০০২ সালে ‘ত্রিংশ শতাব্দী’ প্রযোজনাটি মঞ্চে আনে। তখন থেকেই প্রযোজনাটি মঞ্চায়নের মাধ্যমে দলটি যুদ্ধবিরোধী ও শান্তির সপক্ষে প্রচারণা চালিয়ে আসছে।

নাটকটিতে অভিনয় করে আসছেন, মিটুল চৌধুরী, রওনক, লাবণী, জাহিদ রিপন, ফজলে রাব্বী সুকর্ণ, জেবুন্নেছা আলো, হাসান রেজাউল, শিশির শিকদার, রাকিব হোসেন, আমজাদ শরীফ, সোনালী রহমান তুলি, সামাদ ভূঞা, আল-আমিদ, এস এম তারেক, শাখাওয়াত শ্যামল প্রমুখ।

Check Also

paicho chorer kischa

শুক্রবার পাইচো চোরের কিচ্ছা শিল্পকলায়

মিডিয়া খবর :- ঢাকা পদাতিকের আলোচিত প্রযোজনা পাইচো চোরের কিচ্ছার ৫৫ তম মঞ্চায়ন হবে শুক্রবার। …

boubosonti

শিল্পকলায় উদীচীর নাটক বৌবসন্তি

মিডিয়া খবর :- আজ ৩১ জুলাই সন্ধ্যা ৭টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির এক্সপেরিমেন্টাল থিয়েটার হলে অনুষ্ঠিত …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Shares