Home » মঞ্চ » হুমায়ূন আহমেদের দেবীর শততম রজনী

হুমায়ূন আহমেদের দেবীর শততম রজনী

Share Button

মিডিয়া খবর:-

শততম মঞ্চায়ন পূর্ণ করতে যাচ্ছে সাহিত্যিক হুমায়ূন আহমেদের ‘দেবী’ নাটকটি।  হুমায়ূন আহমেদের জনপ্রিয় উপন্যাস দেবী অবলম্বনে নাটকটি নির্দেশনা দিয়েছেন আরহাম আলো। আগামীকাল ৩০ অক্টোবর বাংলাদেশ শিল্পকলা একাডেমির এক্সপেরিমেন্টাল থিয়েটার হলে সন্ধ্যা ৭টায় এ নাটকের শততম মঞ্চায়ন করবে নাটকের দল বহুবচন।

দলের কর্ণধার তৌফিকুর রহমান জানান, ‘দেবী নাটকটি দর্শকদের অন্যতম জনপ্রিয় একটি মঞ্চনাটক। তাই আমাদের ইচ্ছে আছে- অনেক জাঁকজমকভাবে এ নাটকের শততম শো মঞ্চায়ন করার।’

 এ নাটকের বিভিন্ন চরিত্র রূপায়ন করেছেন- তৌফিকুর রহমান, আরহাম আলো, রিনা, রচনা, মাহমুদ, কবিতা, তাপশ, স্বর্ণা, আশিক খান প্রমুখ।

দেবী’র গল্প শুরু হয় এক মাঝরাতের বর্ণনা থেকে। রানু কিছু অস্বাভাবিক অস্তিত্বের উপস্থিতি টের পেতে থাকে, যার বাস এই মর্ত্যে নয়। অন্য কোনো ভুবনে। রানুর স্বামী আনিস ব্যাপারটি নিয়ে বিচলিত। রানুর এই অস্বাভাবিকতাকে অসুস্থতা ধরে নিয়ে আনিস সমস্যা সমাধানের জন্য মিসির আলির শরণাপন্ন হন। আনিস সাহেব ঘটনাটি মিসির আলির কাছে জানান। মিসির আলি আগ্রহী হয়ে ওঠে।

হুমায়ূন আহমেদের অন্যতম জনপ্রিয় উপন্যাস দেবী। এ উপন্যাসের চরিত্রগুলোও পাঠকদের কাছে অনেক জনপ্রিয়। হুমায়ূন আহমেদের সৃষ্ট জনপ্রিয় চরিত্র মিসির আলীর যাত্রা এই উপন্যাসের মাধ্যমে। নাট্যদল বহুবচন ১৯৯৪ সাল থেকে এই উপন্যাস অবলম্বনে ‘দেবী’ নাটকটি মঞ্চায়ন করে আসছে। দেশ-বিদেশ মিলিয়ে ৯৯টি শো অনুষ্ঠিত হয়েছে।

Check Also

paicho chorer kischa

শুক্রবার পাইচো চোরের কিচ্ছা শিল্পকলায়

মিডিয়া খবর :- ঢাকা পদাতিকের আলোচিত প্রযোজনা পাইচো চোরের কিচ্ছার ৫৫ তম মঞ্চায়ন হবে শুক্রবার। …

boubosonti

শিল্পকলায় উদীচীর নাটক বৌবসন্তি

মিডিয়া খবর :- আজ ৩১ জুলাই সন্ধ্যা ৭টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির এক্সপেরিমেন্টাল থিয়েটার হলে অনুষ্ঠিত …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Shares